× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

চামড়ার বাজারে ধস, হতাশ মৌসুমী ব্যবসায়ীরা

মো. ইমরান হোসেন, কিশোরগঞ্জ প্রতিনিধি

২৭ জুন ২০২৪, ১৫:১৯ পিএম

ছবি : প্রতিনিধি

কিশোরগঞ্জের কোরবানির পশুর চামড়ার বাজারে ধস নেমেছে। চামড়ার দাম অনেক কম হওয়ায় বেশি দামে চামড়া কিনে লোকসান গুনছেন জেলার খুচরা ও মৌসুমী চামড়া ব্যবসায়ীরা। পাশাপাশি লবণের দাম বেড়ে যাওয়া এবং ট্যানারি মালিকরা চামড়ার দাম কম নির্ধারণ করায় চামড়া সংরক্ষণ নিয়ে বিপাকে পড়েছে আড়তদার ও পাইকারি ব্যবসায়ীরা।

মৌসুমী ব্যবসায়ীদের অভিযোগ, সিন্ডিকেট করে চামড়ার দাম কমানো হয়েছে। তবে সংল্লিষ্টরা বলছেন, ঢাকার ট্যানারি মালিকের সিন্ডিকেটের প্রভাব পড়েছে কিশোরগঞ্জের চামড়ার বাজারে।

চামড়া বরাবরই লাভজনক হওয়ায় কোরবানির ঈদে সাধারণ ব্যবসায়ীদের পাশাপাশি মৌসুমি ব্যবসায়ীরা চামড়া কিনেন। কিন্তু এ বছর জেলার বৃহত্তম চামড়ার হাটে বেচাকেনা শুরু হলেও প্রত্যাশিত দাম পাচ্ছেন না ব্যবসায়ীরা। প্রতি পিস গরুর চামড়া ৭০০ থেকে ৯০০ টাকা কিনলেও পাইকারের কাছ থেকে ৯০০ টাকাও দাম পাচ্ছেন না তারা। এর ফলে বেশি দামে চামড়া কিনে লোকসানে পড়েছেন মৌসুমি ব্যবসায়ীরা। 

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে বাজারে গিয়ে এমন চিত্র দেখা গেছে। চামড়ার দাম না পেয়ে দিশেহারা মৌসুমী চামড়া ব্যবসায়ীরা। বাজার ঘুরে দেখা গেছে, সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, নেত্রকোণা, ময়মনসিংহ, নরসিংদীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার পশুর চামড়া নিয়ে বাজারে এসেছেন মৌসুমী ব্যাপারীরা। কিন্তু ট্যানারি মালিকরা সরকার নির্ধারিত দামের অর্ধেকেরও কম বলছে। কেউ কেউ ফিরিয়ে নেওয়ার পরিবহন ও প্রক্রিয়াজাতকরণের খরচের ভয়ে পানির দরে ট্যানারি মালিকদের হাতে চামড়া তুলে দিয়ে বাড়ি ফিরছেন। 

বিভিন্ন জেলা থেকে আগত মো: মুরশিদ মিয়া, চানু রবি দাস, মো: হাশেম, কামলা রবিদাস সহ আরো অনেক মৌসুমী ব্যবসায়ীরা বলেন, আমরা প্রতিপিস চামড়া লবন ও যাতায়াতসহ ১২শ থেকে ১৩শ টাকা দাম পড়েছে। কিন্তু এখন বাজারে এসে ৮শ থেকে ৯শ টাকা দাম বলছে। এখন আমাদের লাখ লাখ টাকার ক্ষতি হবে। আমাদের বাড়ি ঘর বিক্রি ছাড়া কোন উপায় নাই। ট্যানারী কোম্পানীগুলো সিন্ডিকেট করে দাম কমিয়ে দিচ্ছে। আমরা সরকারের নির্ধারিত দামে চামড়া বিক্রি করতে চাই।

চানু রবিদাস নামের এক চামড়া ব্যবসায়ী বলেন, আমি ২শ পিস ছাগলের চামড়া নিয়ে এসেছি। প্রতিপিস চামড়া লবন দেওয়ার পর ৩০-৩৫ টাকা কিনা পড়ছে। এখন বাজারে প্রতিপিস চামড়া ২০টাকা বলে। এখন আমরা বিক্রি করব কত ? বউবাচ্চা নিয়ে কিভাবে চলব। 

এ বিষয় এ্যাপেক্স ট্যানারি লি: এর জিএম মির্জা আজম সংবাদ সারাবেলাকে বলেন, আমরা কোন প্রকার সিন্ডিকেট করিনি। সরকার নির্ধারিত চামরা কিনলে আমরা সেই দামে বিক্রি করতে পারি না। আর আমরা খুচরা পাইকারদের কাছ থেকে জোর করে চামড়া কিনতে চাই না। আমাদের পছন্দমত দাম বলি। তারা এ দামে বিক্রি করলে আমরা চামড়া কিনব।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.