× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

লবণ নিয়ে উদ্বেগ চামড়া ব্যবসায়ীদের

আতিকুল হক লিটন, নাটোর

১৬ জুন ২০২৪, ১১:৩৩ এএম

সারা বছর ধরেই ব্যস্ত থাকে দেশের দ্বিতীয় বৃহত্তম চামড়ার আড়ত নাটোরের চকবৈদ্যনাথ। তবে ঈদুল আযহায় এর ব্যস্ততা কয়েক গুণ বেড়ে যায় এইখানকার মোকামগুলোতে।

দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের ৩৬ জেলা থেকে ঈদ-উল্-আযহায় কোরবানি করা পশুর কাঁচা চামড়া আসে নাটোরের চকবৈদ্যনাথ চামড়া আড়তে। লবণজাতের পর প্রায় ৪ মাস এই আড়তেই সংরক্ষিত থাকে কাঁচা চামড়া। 

দীর্ঘ এই সময় চামড়া সংরক্ষণে প্রয়োজন হয় পর্যাপ্ত পরিমাণ লবণের।অথচ গুরুত্বপূর্ণ এই সংরক্ষণ উপাদানটি ঘিরে সক্রিয় হয়ে ওঠে লবণ সিন্ডিকেট। 

প্রচন্ড তাপপ্রবাহ থাকায় এবার দেশে রেকর্ড পরিমাণ লবণ উৎপাদন হয়েছে। তারপরেও বাজারে এর কোন প্রভাব পড়েনি। এই লবণ সিন্ডিকেটের কাছে জিম্মি চামড়ার আড়তদার, মৌসুমি ব্যবসায়ী ও ঈদের দিন কাঁচা চামড়া সংগ্রহকারিরা। কোরবানি ঈদে লবণের এই সিন্ডিকেট ভাঙতে ব্যবসায়ীরা প্রশাসনের দ্বারস্থ হয়েছেন।

তবে এ নিয়ে সুনির্দিষ্ট কোন উদ্যোগ নেই প্রশাসনের। এরই মধ্যে বিসিকের সহায়তায় জেলা প্রশাসক এতিমখানা, কওমি ও হাফেজিয়া মাদ্রাসা, লিল্লাহ বোর্ডিংয়ের প্রতিনিধিদের মাঝে দেড় টন লবণ বিতরণ করেন। চাহিদার তুলনায় লবণের সরবরাহ বেশি থাকার তথ্য জানিয়ে দাম না বাড়ার আশ্বাস দিয়েছে নাটোর জেলা প্রশাসন।তবে চামড়া সংগ্রহে সক্ষম মাদ্রাসা ও এতিমখানা কর্তৃপক্ষকে বিনামূল্যে লবন সরবরাহের ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন ও বিসিক।

নাটোর বিসিকের উপ-ব্যবস্থাপক দিলরুবা দিপ্তি জানান,বর্তমানে নাটোর জেলায় লবণের চাহিদা ৭৫ মেট্রিক টনের বিপরীতে মজুদ আছে ১০০ মেট্রিক টন। এক সপ্তাহ আগে প্রতি বস্তা(৫০ কেজি) লবনের দাম ছিলো ৮৮০ থেকে ৯০০ টাকা।বর্তমানে প্রতিমণ লবন ৮৩০ থেকে ৮৪০ টাকা।

ব্যবসায়ীদের জানান, ঈদের দুই সপ্তাহ আগে লবনের দাম কমাটা একদিক দিয়ে যেমন স্বস্তিদায়ক আরেকদিক থেকে উদ্বেগেরও।কেননা ঈদের দু-একদিন আগেও হঠাৎ করে লবণের দাম বৃদ্ধির রেকর্ড রয়েছে।কি পরিমাণ কাঁচা চামড়া সংক্ষণ করা হবে তা ব্যবসায়ীরা নির্ধারণ করেন শিল্প মন্ত্রণালয় চামড়ার দাম বেঁধে দেয়ার পর।ফলে লবণ ক্রয়ের সিদ্ধান্ত নেয়া হয় মূলত ঈদের দু-একদিন আগেই।ফলে ঈদের দুই সপ্তাহ আগে লবণের দামের হ্রাস-বৃদ্ধি প্রভাব ফেলে না।

চামড়ার আড়ৎদার লুৎফর রহমান বলেন, যেহেতু এখন কোরবানী মৌসুম তীব্র গরমের মধ্যে শুরু হয়, সেহেতু চামড়া সংরক্ষণে প্রচুর লবনের প্রয়োজন হয়।বলা হচ্ছে এবার লবণের সরবরাহ বেশি। কিন্ত লবণের দাম কাঙ্খিত হারে কমছে না।ফলে ব্যবসায়ীরা শুরুতেই বড় ধাক্কা খাচ্ছে।লবণের সিন্ডিকেট ভেঙ্গে দিলে ব্যবসায়ীরা কিছুটা উপকৃত হবে।

চামড়া ব্যবসায়ী হালিম সিদ্দিকী সংবাদ সারাবেলাকে বলেন, সরকার নির্ধারিত চামড়া ও লবণের দামে সামঞ্জস্য থাকা দরকার।সেই সাথে মৌসুমি ব্যবসায়ীদের দৌরাত্ন্য বন্ধ করতে হবে।সিন্ডিকেট মূলত টার্গেট করে মৌসুমি ব্যবসায়ীদের। তারা না বুঝে, কি পরিমাণ চামড়া তারা সংগ্রহ করবে তার হিসেব না করে বিপুল পরিমাণে লবন মজুদ করে।তখন লবণের দাম অস্বাভাবিক বেড়ে যায়।মৌসুমি ব্যবসায়ী না, আড়তদার ও অনান্য ব্যবসায়ীরা চামড়া সংরক্ষণ করে।তাই সরকারের উচিত ব্যবসায়ীদের প্রয়োজনের প্রতি দৃষ্টি দেয়া।

জেলা চামড়া ব্যবসায়ী গ্রুপের সভাপতি এস এম মকছেদ আলী বলেন, বর্তমান বাজারমূল্যে একটি খাসির চামড়া প্রক্রিয়াজাতের জন্য অন্তত ১ কেজি লবণ ব্যবহার করতে হবে। এতে অনান্য প্রক্রিয়াখরচ শেষে একটি চামড়ার দাম হওয়া উচিত ৪০ থেকে ৪৫ টাকা। অথচ খাসির চামড়ার দাম ২০ থেকে ২৫ টাকার বেশি নয়। চামড়া শিল্পের গুরুত্ব আলাদাভাবে বিবেচনা করে শুধু চামড়ার জন্য ভর্তুকিমূল্যে লবণ সরবরাহ করা উচিত। লবণের মূল্য বৃদ্ধি অথবা লবণ না পাওয়া গেলে মূল্যবান চামড়া নষ্ট হওয়ার আশঙ্কা থেকে যায়।

জেলায় লবণের সর্ববৃহৎ সরবরাহকারি একতা ট্রেডার্সের সত্বাধিকারি দীলিপ কুমার চক্রবর্তী বলেন,বর্তমানে জেলায় চাহিদার তুলনায় কাঁচা চামড়া প্রক্রিয়াজাতের লবণের সরবরাহ বেশি আছে।ফলে কোনরকম ঘাটতি হবে না দামও বাড়বে না। এছাড়াও রেকর্ড লবণ উৎপাদনের ফলে দাম নিম্নমূখী বর্তমানে।

নাটোরের জেলা প্রশাসক আবু নাছের ভুঁইঞা জানান, লবণ ব্যবসায়ী ও চামড়া ব্যবসায়ী সমিতির সাথে মতবিনিময় করা হয়েছে।চাহিদার বিপরীতে পর্যাপ্ত লবণ থাকায় আমরা আশা করছি দাম বৃদ্ধিজনিত কোন সংকট সৃষ্টি হবে না।এছাড়া এবারই প্রথম চামড়া সংগ্রহে সক্ষম মাদ্রাসা ও এতিমখানায় জেলা প্রশাসন ও বিসিকের পক্ষ থেকে বিনামূল্যে লবণ সরবরাহ করা হবে। ইতিমধ্যে আমরা অনেক জায়গায় বিনামূল্যে লবণ বিতরণ করেছি।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.