× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নতুন প্রজন্মের প্রথম ভোটের উচ্ছাস ও অনুভূতি

মো. ওয়াজেদ আলী

০৮ জানুয়ারি ২০২৪, ২০:২৫ পিএম

অনুষ্ঠিত হলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এবার নির্বাচনে নতুন প্রজন্মের ভোটার হয়েছেন ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার। নানা আশা-আকাঙ্খা নিয়ে ভোটের মাঠে উপস্থিত হয়েছিলেন নবীন তরুণ তরুণী ভোটাররা। নতুন প্রজন্মকে নিজের প্রথমবার ভোট দেওয়ার অনুভূতি ও চাওয়া-পাওয়ার কথা জানিয়েছেন একজন নবীন তরুণী ভোটার তাসমীম।

এবছর জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবার ভোট দিলাম। দেশের নাগরিক হিসেবে, শান্তিপূর্ণভাবে জীবনের প্রথম ভোটে অংশ নিতে পেরেছি। ভোট উৎসব নিয়ে সব নাগরিকদের মাঝে আলাদা একটা উদ্দীপনা তৈরি হয় ঠিক আমার মধ্যেও সেই উদ্দীপনা কাজ করছে। জীবনের প্রথম সবকিছুতেই এক অজানা শিহরণ জাগে। প্রথমবার ভোট দিতে এসে আমার তেমন অনুভব হয়েছে। চলমান পরিস্থিতিতে নিরাপত্তা নিয়ে কিছুটা শঙ্কা থাকলেও অনাকাঙ্খিত কিছু ঘটেনি। কিন্তু সব ফর্মালিটি পালন করে নিজের ভোট নিজেই সুষ্ঠু ও নিরাপদভাবে নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে আমার গণতান্ত্রিক অধিকারের বহিঃপ্রকাশ ঘটাতে পেরে আমি আনন্দিত বোধ করছি । 

প্রথম ভোটের অনুভূতি অসাধারণঃ শনিবার রাতে বিছানায় যাওয়ার কয়েক ঘণ্টা পরও ঘুম আসেনি, কারণ রবিবার জীবনে প্রথমবার ভোট দিতে যাবো। কাকে ভোট দিবো, রাতেই সিদ্ধান্ত নিয়েছিলাম। উত্তেজনায় ঘুম আসছিল না! যখন ঘুম থেকে উঠি, ততক্ষণে ৯টা বেজে গেছে। রেড়ি হওয়ার পরেই রওনা দিলাম ভোটকেন্দ্রে। ভোটকেন্দ্রে থাকা এলাকার এক পরিচিত জনের কাছ থেকে সিরিয়াল নম্বর ও বুথ নম্বর জেনে নিলাম। কেন্দ্রে গিয়ে দেখি লাইন অনেক বড়। এক ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকার পর বুথের ভেতরে ঢুকতে পারলাম। ভেতরে থাকা একজন আমাকে ভোট দেওয়ার প্রক্রিয়া বুঝিয়ে দিলেন।  অবশেষে আমি সিল দিলাম ব্যালটে, যার মাধ্যমে দেওয়া হলো আমার জীবনের প্রথম ভোট। সত্যি বলতে, এই অনুভূতি ছিল অসাধারণ। আরেকটা মজার ব্যাপার ছিল, আমার ভোট কেন্দ্র ছিলো এলাকার পরিচিত জন। গাইবান্ধার গোবিন্দগঞ্জ পৌরসভার শামিম এন্ড শাকিল কারিগরি কলেজে আমার ভোট কেন্দ্র । সত্যিই এই অভিজ্ঞতা ভোলার নয়!

একজন নতুন তরুণী ভোটার হিসাবে আমার প্রত্যাশা ও চাওয়া-পাওয়া অনেক। নারীর ক্ষমতায়ন বৃদ্ধি, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ও পরিবেশদূষণ রোধে সরকারের ভূমিকা প্রত্যাশা করি। পাশাপাশি তারুণ্যের শক্তিকে কাজে লাগাতে হবে। তরুণ তরুণীদের জাগ্রত করতে পারলে দেশের উন্নয়নের যাত্রা আরো ত্বরান্বিত হবে।

একজন নবীন ভোটার হিসাবে আমার চাওয়া প্রত্যাশা থাকবে একটাই-আগামীর বাংলাদেশ হবে মানবিক ও অসাম্প্রদায়িক; সন্ত্রাসমুক্ত সুষম রাজনৈতিক পরিবেশ গড়ে উঠুক, যেখানে মৌলিক অধিকারগুলো মানুষের হাতের নাগালে পৌঁছে যাবে। স্বজনপ্রীতি, রাজনৈতিক কোন্দল, সাম্প্রদায়িকতা উপেক্ষা করে জনপ্রতিনিধিরা সাধারণ মানুষের কল্যাণে কাজ করবে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সরকার নতুন প্রজন্মের চাওয়া-পাওয়ার দিকে দৃষ্টি  দেবে। নতুন প্রজন্ম আগামী দিনের ভবিষ্যত্, তাদের সঠিকভাবে গড়ে তুলতে হবে। 

অবকাঠামো অনেক উন্নয়ন হয়েছে। তবে আমার প্রত্যাশা থাকবে দেশের মানুষের মৌলিক চাহিদা পূরণের দিকেও আগামীর সরকার গুরুত্বারোপ করবে। আগামীর বাংলাদেশে যেন প্রযুক্তি নির্ভর ও কর্মমুখী শিক্ষার প্রসার ঘটে। আমি চাইবো অসুস্থ রাজনৈতিক পন্থা বদলে দেশে মাদক-সন্ত্রাস, দুর্নীতিমুক্ত রাজনৈতিকচর্চা গড়ে উঠুক। সকল রাজনৈতিক দলগুলো যেন মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দুর্নীতি, দ্রব্যমূল্যবৃদ্ধি, মাদক, সন্ত্রাস, চাঁদাবাজি, শোষণমুক্ত একটি সুন্দর দেশ গড়ে তোলার প্রত্যয়ে একযোগে কাজ করে। দেশের মেডিকেল, প্রকৌশল পেশার মানুষজন ও মেধাবী তরুণরা দেশে থাকতে নারাজ। কারণ স্বল্প মজুরি, চাকরির সুযোগ-সুবিধার ক্ষেত্রে তারতম্য তাদের দেশ ছাড়তে উদ্বুদ্ধ করে। আগামীর সরকার এই দিকগুলোতে সজাগ দৃষ্টি দিলে দেশকে আরো এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে।

 নবীন ভোটাররা দেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ তারা রাজনৈতিক সচেতন। তাদের এই সচেতনতা দেশের সামগ্রিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে। পাশাপাশি প্রত্যাশা রাখি আগামীর সরকার দৃশ্যমান উন্নয়নের পাশাপাশি দেশের শিল্প-সাহিত্য-সংষ্কৃতির দিকে নজর দেবে এবং শিল্প-সংষ্কৃতির মানুষদেরকে যথাযথ মূল্যায়ন করবে। কেননা শৈল্পিকতা ছাড়া কোনো জাতির মনন ও বোধ গড়ে উঠতে পারে না। এজন্য এখাতে যথাযথ গুরুত্ব ও বরাদ্দ দেওয়ার দিকে গুরুত্ব বাড়াতে হবে।

পদ্মা সেতু, কর্ণফুলী টানেল বা মেট্রোরেলের সুবিধা; দেশের অবকাঠামোর এই পাল্টে যাওয়াটা আমাদের তরুণ প্রজন্মের চোখের সামনে। দেশের নতুন প্রজন্মের একজন ভোটার হিসেবে, বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধি দেখতে চাই। আগামীর বাংলাদেশ আরো উন্নত ও শান্তিপূর্ণ অবস্থানে পৌঁছে যাক-এমনটাই প্রত্যাশা আমার।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.