× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

স্মার্ট জব ‘ব্যাংকিং পিআর’, কেন আসবেন এ পেশায়?

রেজাউর রহমান রিজভী

০৪ জানুয়ারি ২০২৪, ১৮:৪৯ পিএম

বর্তমানকালের জেনারেশন ক্যারিয়ার নিয়ে আগের যে কোনও জেনারেশন থেকে এগিয়ে। কারণ, তাদের হাতে থাকা মোবাইল ফোন ও ইন্টারনেটের বদৌলতে দুনিয়ার হালহকিকত তারা আগে থেকেই ওকিবহাল থাকে। এ কারণে দেখা যায় কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েই অনেকে ক্যারিয়ার নিয়ে চর্চা শুরু করে। নিজেকে প্রস্তুত করতে থাকে আগামী দিনের জন্য। সেই সব ক্যারিয়ার সচেতন জেনারেশনের জন্যই আজ জানাচ্ছি বর্তমান সময়ের অন্যতম একটি স্মার্ট জবের কথা।

ব্যাংকিং পেশাকে বলা হয় অন্যতম স্মার্ট একটি জব। মানুষের দৈনন্দিন প্রয়োজনে ব্যাংকিং কার্যক্রমের বিকল্প না থাকায় এ পেশাটিকে সেবা মাধ্যম হিসেবেও ধরা হয়। এ কারণে একজন ব্যাংকারকে সমাজ ও রাষ্ট্রে একদিকে যেমন সম্মানের চোখে দেখা হয়, তেমনই ব্যাংকের নানাবিধ সুযোগ-সুবিধা ও আর্থিক সচ্ছলতায় পারিবারিক জীবনেও তিনি মূল্যায়িত হন। তাই ব্যাংকিং পেশায় আসার প্রতি আকর্ষণ সব সময়ই ছিল এবং থাকবে।

একটি ব্যাংকের কার্যক্রম কেবল নগদ বা আর্থিক লেনদেনের মধ্যেই সীমাবদ্ধ থাকে না। প্রতিটি ব্যাংকেরই অসংখ্য কার্যক্রম রয়েছে যেগুলোর পরিধি আর্থিক লেনদেনের চেয়েও অনেক গুরুত্বপূর্ণ। আমদানি-রপ্তানিতে প্রত্যক্ষ ভূমিকা রাখা থেকে শুরু করে একজন ব্যবসায়ীর ব্যবসার প্রসারে ব্যাংকের গুরুত্ব অনস্বীকার্য। তবে অসংখ্য ব্যাংকের ভিড়ে মানুষজন কোন ব্যাংক থেকে সেবা নেবেন সেটি মূলত নির্ভর করে সেই ব্যাংকের প্রতি মানুষের আস্থা, নির্ভরতা, গ্রহণযোগ্যতা ও প্রচারণার ওপর। আর এই ক্ষেত্রে ব্যাংকের যে বিভাগটি অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, সেটি হলো পাবলিক রিলেশন্স (পিআর) ডিপার্টমেন্ট বা জনসংযোগ বিভাগ।

ব্যাংকিং জনসংযোগ বিভাগ কী

যে কোনও ব্যাংকের প্রতিটি শাখা, উপশাখা বা এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে মূলত গ্রাহকদের আর্থিক বা সমরূপ সেবা প্রদান করা হয়। আর এসব শাখা, উপশাখা বা এজেন্ট ব্যাংকিংয়ের সামগ্রিক কার্যক্রম ব্যাংকের প্রধান শাখার মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়। প্রধান শাখার বিভিন্ন কর্মকাণ্ড আবার ভিন্ন ভিন্ন বিভাগের মাধ্যমে সুষ্ঠুভাবে সম্পাদন হয়ে থাকে। এসব বিভাগের একটি হলো জনসংযোগ বিভাগ। জনসংযোগ বিভাগে কর্মরতরা মূলত ব্যাংকের টপ ম্যানেজমেন্টের প্রত্যক্ষ নির্দেশনা ও পরিকল্পনায় কাজ করে থাকেন।

ব্যাংকে জনসংযোগ বিভাগের কাজ কী

এখন প্রায় প্রতিটি ব্যাংকেরই নিজস্ব জনসংযোগ বিভাগ রয়েছে। এই বিভাগটি মূলত ব্যাংকের প্রচার-প্রচারণার কাজটি করে থাকে। এ ছাড়া ব্যাংকের নতুন কোনও স্কিমের প্রচারণায় জনসংযোগ বিভাগের রয়েছে প্রত্যক্ষ ভূমিকা। গণমাধ্যমের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবসে ব্যাংকের পক্ষ থেকে শুভেচ্ছা বার্তা ও ব্যাংকের বিভিন্ন কর্মকাণ্ডের খবরাখবর প্রেস রিলিজ ও বিজ্ঞাপনের মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে পৌঁছে দিতেও জনসংযোগ বিভাগের বিকল্প নেই। এ ছাড়া ব্যাংকের নানাবিধ মুদ্রণ ও প্রকাশনায় রয়েছে জনসংযোগ বিভাগের প্রত্যক্ষ ভূমিকা। ব্যাংকের নিজস্ব প্রোগ্রাম; যেমন এজিএম, বার্ষিক সম্মেলন, ম্যানেজার কনফারেন্সসহ নতুন শাখা-উপশাখার উদ্বোধনেও জনসংযোগ বিভাগের কর্মকর্তারা সরাসরি কাজ করে থাকেন।

বর্তমান যুগে টেকনোলজির প্রসারে এখন কাজে যেমন গতিশীলতা এসেছে, তেমনই যে কোনও প্রোডাক্টের প্রোমোশনেও ক্রিয়েটিভিটির সর্বোচ্চ প্রয়োগ করা হচ্ছে। এ কারণে ব্যাংকের ব্র্যান্ডিংয়ে জনসংযোগ বিভাগ পূর্বের তুলনায় এখন অধিক তৎপর ভূমিকা রাখছে। বিশেষত ব্যাংকের সকল প্রোডাক্ট বা বিজ্ঞাপনে একই রকম স্বকীয়তার ছাপ রাখতে জনসংযোগ বিভাগ প্রায়শই তৎপর থাকে।

জনসংযোগ বিভাগে কারা কাজ করেন

ব্যাংকের জনসংযোগ বিভাগ একটি বিশেষায়িত বিভাগ। এখানে সরাসরি কোনও গ্রাহককে সেবা প্রদান করা হয় না। তবে প্রচার ও প্রসারে অভিজ্ঞরাই মূলত ব্যাংকের জনসংযোগ বিভাগে কাজ করেন। যেহেতু গণমাধ্যমের সঙ্গে সরাসরি কাজ করতে হয়, সেজন্য সংবাদমাধ্যম ও দীর্ঘ সাংবাদিকতার অভিজ্ঞতা সম্পন্নদের এ বিভাগে কাজের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়। বর্তমানে অনেক ব্যাংকের জনসংযোগ বিভাগে যাঁরা কাজ করেন, তাঁদের অধিকাংশই সাংবাদিকতা পেশা থেকে এসেছেন। এ ছাড়া ব্র্যান্ড কমিউনিকেশন ও ডিজাইনের ওপর অভিজ্ঞরাও জনসংযোগ বিভাগে কাজের সুযোগ পেয়ে থাকেন।

জনসংযোগ বিভাগে কাজের চ্যালেঞ্জ

ব্যাংকিং জনসংযোগ পেশায় অনেক চ্যালেঞ্জ রয়েছে। ব্যাংকিং জনসংযোগ পেশায় কর্মরতদের সর্বদা ব্যাংকের টপ ম্যানেজমেন্টের সঙ্গে কাজ করতে হয় বলে কাজের মাঝে ভুল হলে সেটি ক্যারিয়ারের জন্য অনেক বড় ক্ষতি ডেকে আনতে পারে। নিত্যনতুন চ্যালেঞ্জ ও কাজের প্রেশার নিতে হয়। ছুটির দিনেও হুটহাট কাজের ডাক পড়তে পারে। সর্বোপরি, জনসংযোগ বিভাগে নিয়োজিত হলে যে কোনও সময়েই অফিশিয়াল কাজের জন্য প্রস্তুত থাকতে হবে।

ব্যাংকিং জনসংযোগ পেশায় কেন আসবেন

চাকরির বাজারে চাকরিপ্রার্থীদের শীর্ষ পছন্দের তালিকার অন্যতম ব্যাংকিং খাত। এই সেক্টরে কাজের সুযোগ পেলে আর্থিকভাবে যেমন সচ্ছলতা আসবে, তেমনই প্রতিষ্ঠানের চাকরিজীবী হিসেবে নানাবিধ সুযোগ-সুবিধা গ্রহণ করে একজন ব্যাংকার তাঁর পরিবার ও সন্তান-সন্ততিদের জন্য ভালো একটি ভবিষ্যৎ গড়ে দিয়ে যেতে পারবেন। এ ছাড়া সামাজিকভাবেও একজন ব্যাংকার বিশেষ সম্মান পেয়ে থাকেন। ফলে ব্যাংকিং জনসংযোগ পেশায় এলে অপরাপর ব্যাংকারদের মতো একজন ব্যাংকিং জনসংযোগ কর্মকর্তাও একই সুবিধা পাবেন। এ ছাড়া প্রতিষ্ঠানভেদে ব্যাংকিং জনসংযোগ পেশায় নিজের কর্মদক্ষতা দেখানোর সুযোগ বেশি থাকে বলে ভালো ও দক্ষ জনসংযোগ কর্মকর্তাদের প্রমোশন ও ইনক্রিমেন্ট দ্রুত পাওয়ার সুযোগ বেশি থাকে।

ব্যাংকিং জনসংযোগ পেশা শুরুর আগে প্রস্তুতি

ব্যাংকিং জনসংযোগ পেশায় নিজেকে নিয়োজিত করার আগে কিছু প্রস্তুতি গ্রহণ করা প্রয়োজন। ধরে নিলাম, আপনি ব্যাংকিং জনসংযোগ পেশায় কাজ শুরু করতে যাচ্ছেন। সেজন্য কর্মদক্ষতা বাড়ানোর জন্য নিজের কিছু প্রস্তুতি গ্রহণ করা উচিত। এর মধ্যে অন্যতম হলো, আপনাকে ব্যাংকের প্রেস রিলিজ ও সংবাদ লেখার ব্যাপারে কিছু বেসিক ধারণা রাখতে হবে। এ ক্ষেত্রে আপনি বিভিন্ন সংবাদমাধ্যম ও দৈনিক পত্রিকার অর্থনীতি পাতায় প্রকাশিত সংবাদগুলো নিয়মিত পড়ে সম্যক ধারণা রাখতে পারেন। কী ধরনের ও অ্যাঙ্গেলের ছবি পত্রিকায় প্রকাশের জন্য পাঠানো হয় সেটিও খেয়াল করতে পারেন। ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ন্যূনতম ধারণা অর্জন করতে চেষ্টা করবেন। এ ক্ষেত্রে গুগলসহ অনলাইনে অনেক ফ্রি কোর্স বা পেইড কোর্স পাওয়া যায়, কিংবা ইউটিউবে নানা রকম টিউটোরিয়াল দেখতে পারেন। কারণ, ব্যাংকের সামাজিক যোগাযোগমাধ্যমগুলো জনসংযোগ বিভাগের অধীনে পরিচালিত হয়। সে ক্ষেত্রে আপনার যদি এ সম্পর্কে কোনও ধারণাই না থাকে, তবে কাজের ক্ষেত্রে প্রতিবন্ধকতায় পড়বেন। সাংবাদিকদের সঙ্গে, বিশেষত অর্থনীতিবিষয়ক রিপোর্টার ও সংগঠনগুলোর সঙ্গে সম্পর্ক ও যোগাযোগ বৃদ্ধি করতে পারেন, যা আপনাকে কর্মক্ষেত্রে এক্সট্রা বেনিফিট দেবে।

ব্যাংকিং জনসংযোগ পেশায় কীভাবে আসবেন

বছরের বিভিন্ন সময় অনেক ব্যাংক তাদের জনসংযোগ বিভাগে লোকবল নেওয়ার জন্য পত্রিকা বা অনলাইন জব সাইটের মাধ্যমে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে থাকে। সে ক্ষেত্রে অনেক সময় বয়স মুখ্য না হলেও অভিজ্ঞতাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়। আপনি যদি অন্য কোনও প্রতিষ্ঠানে জনসংযোগ পেশায় নিয়োজিত থাকেন বা সাংবাদিকতায় দীর্ঘ ক্যারিয়ার থাকে, তবে ব্যাংকের জনসংযোগ পেশায় আসার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। তৃতীয় বিভাগ বা সমমানের গ্রেড পয়েন্ট ব্যতীত বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি থাকাটাও এ ক্ষেত্রে জরুরি। আর ইন্টারভিউতে প্রার্থীর বুদ্ধিমত্তা ও প্রত্যুৎপন্নমতিতাকে সবচেয়ে গুরুত্ব দেওয়া হয়। সর্বোপরি, আপনি যদি ব্যাংকিং জনসংযোগ পেশার জন্য উপযুক্ত হন, তবে ব্যাংক কর্তৃপক্ষ আপনাকে নিয়োগ দেবে ও আপনি ব্যাংকিং জনসংযোগ পেশায় নিজের ক্যারিয়ার শুরু করতে পারবেন।


লেখক : সিনিয়র এক্সিকিউটিভ অফিসার ও ডেপুটি হেড, পাবলিক রিলেশন্স ডিপার্টমেন্ট, ন্যাশনাল ব্যাংক লিমিটেড

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.