× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নাটোরে এবারও শতকোটি টাকার বেশি লিচু বেচা-কেনার আশা

আতিকুল হক লিটন, নাটোর

১৭ মে ২০২৩, ০৩:৫৫ এএম

নাটোরের বিভিন্ন উপজেলার বাগানে ঝুলে আছে লাল টসটসে রসালো লিচু। সেই লিচু সংগ্রহ করে বিভিন্ন আড়তে থরে থরে সাজিয়ে রাখা হয়েছে বিক্রির জন্য। দূরদূরান্ত থেকে ব্যবসায়ীরা আসছে সেগুলো ক্রয় করতে। এই লিচু যাবে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে। আবহাওয়া বৈরী হলে ন্যায্যমূল্য পাওয়া নিয়েও রয়েছে শঙ্কা। আবহাওয়া অনুকূলে না থাকলে লোকসানও গুনতে হতে পারে তাদের।

সরেজমিনে গুরুদাসপুর উপজেলার বিভিন্ন বাগান ও আড়তে গিয়ে দেখা যায়, সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত লিচু ভাঙ্গার কাজে ব্যস্ত শ্রমিকসহ পরিবারের ছোট বড় সকলে। সেগুলো সময় মতো নিয়ে যাচ্ছে স্থানীয় আড়তে। বাগান মালিকদের সংগ্রহ করা রসালো ফল লিচুতে জমে উঠেছে বাজারসহ আড়তগুলো। বাগাতিপাড়া, সিংড়া গুরুদাসপুরের বেলে-দোআঁশ মাটিতে লিচুর আবাদ ক্রমেই সম্প্রসারিত হচ্ছে। 

কৃষি অফিস সূত্রে জানাযায়, চলতি বছরে নাটোরে প্রায় ৮৫০০ হেক্টর জমিতে লিচুর আবাদ করা হয়েছে। সবচেয়ে বেশি লিচুর চাষ হয় গুরুদাসপুর উপজেলার নাজিরপুর ইউনিয়নে। বর্তমানে গুরুদাসপুরে উৎপাদিত মোজাফ্ফর জাতের লিচু এখন আড়তাদর ও মহাজনদের হাত বদলে চলে যাচ্ছে ঢাকাসহ দেশের নানা প্রান্তে।

ভোর থেকে রাত অবধি চলছে বিভিন্ন লিচুর আড়তে বেচো-কেনা। দূর-দূরান্ত থেকে আসা লিচু ক্রেতা, মহাজন, পাইকার ও ফড়িয়াদের কেনাকাটায় মুখরিত এখন আড়তগুলো। এ ছাড়া বাগান থেকে পাইকারী ও ক্ষুদ্র মৌসুমি ফল ব্যবসায়ীরা চাষীর কাছ থেকে লিচু সংগ্রহ করছেন নগদ টাকায়। কেউবা আবার অগ্রিম টাকাতেও কিনে রেখেছেন বাগান। গুরুদাসপুরের বেড়ঙ্গারামপুর কানু মোল্লার বটতলায় বসে নাটোরের সবচেয়ে বড় লিচুর মোকাম। ওইখানে ২০ থেকে ২৫টি ফলের আড়ত রয়েছে। এছাড়াও বাগাতিপাড়ার তমালতলা বাজার, নাটোর পৌরসভার স্টেশন বাজার, সিংড়ার চামারী, গুরুদাসপুরের মোল্লা বাজার, বিয়াঘাট সুজার মোড়, মশিন্দা বাজারসহ বেশ কয়েকটি স্থানে চলছে পুরোদমে খুচরা ও পাইকারি লিচু বেচাকেনা। এছাড়া ফড়িয়া ও মহাজনরা বিভিন্ন গ্রামের বাগানগুলোতে গিয়ে ও লিচু ক্রয় করে প্রতিদিন নিয়ে যাচ্ছে দেশের নানা প্রান্তে।

গুরুদাসপুর উপজেলার বেড়গঙ্গারামপুর লিচু আড়তদার সমিতির সভাপতি মো. সাখাওয়াত হোসেন মোল্লা জানান, প্রতিদিন ৩০ থেকে ৩৫টি ট্রাক বোঝাই ঝুঁড়িভর্তি লিচু চলে যাচ্ছে বিভিন্ন জেলায়। প্রতি ছোট ঝুড়িতে ১ হাজার, মাঝারীতে ২ ও বড়গুলোতে ৩ হাজার লিচু থাকে। প্রতি হাজার লিচু বিক্রি হচ্ছে ১২শ থেকে ১৬শ টাকায়। ক্ষেত্র বিশেষে ১৮শ থেকে ২ হাজার বা তারও বেশি দামে বিক্রি হচ্ছে এখানকার লিচু। বেচাকেনা সর্বোচ্চ ১৫ দিন চলতে পারে। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল ওয়াদুদ সংবাদ সারাবেরাকে বলেন, মূলত লিচুর আবাদ গুরুদাসপুরেই বেশি হয়। ভালো দাম পাওয়াতে কৃষকরা উৎসাহিত হয়ে উঠছেন লিচু চাষে। এখানে চায়না, বোম্বাইসহ মোজাফ্ফর জাতের লিচু হয়। তবে উৎপাদন বেশি হওয়ায় এবং প্রতিবছর লিচু ধরার কারণে এই অঞ্চলের চাষিরা মোজাফ্ফর জাতের লিচুর চাষই বেশি করে থাকেন্। এবার খরায় আকারে লিচু ছোট হলেও ফলন ভালো হয়েছে। 

জেলায় এবার ৮ হাজার ৫শ হেক্টর জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। সেই সাথে শতকোটি টাকার লিচু বেচা-কেনা হবে বলে আশা প্রকাশ করেন এই কর্মকর্তা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.