× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভূমিকম্প: প্রাণহানি কমাতে প্রস্তুতি ও করণীয়

হালিম মোহাম্মদ

০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৪২ এএম

ভূমিকম্প, একটি প্রাকৃতিক দুর্যোগ। এই দুর্যোগ যেকোনো মূহূর্তে হানা দিতে পারে। ভূমি ধসে পরিণত হতে পারে বিরানভূমিতে। তেমনই সোমবার ভোরে সিরিয়া-তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে প্রায় হাজারও মানুষের মৃত্যু এবং ব্যাপক ক্ষয়ক্ষতি বাংলাদেশের বিবেকবান মানুষদের নতুন করে ভাবিয়ে তুলেছে। 

বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, বাংলাদেশে রিখটার স্কেল ৬.৯ মাত্রায় ভূমিকম্প হলে শুধুমাত্র রাজধানী ঢাকায়ই বাহাত্তর হাজার ভবন ধসে পড়বে সেই সাথে লাখ লাখ মানুষের প্রাণহানি ঘটবে। 

বিশেষজ্ঞরা বলছেন, ভূমিকম্পের কোনো আগাম সতর্কবার্তা বা প্রতিরোধ ব্যবস্থা নাই, তাই জনসচেতনতা ও যথাযথ পূর্ব-প্রস্তুতি এবং কিছু কৌশল পারে ভূমিকম্প পরবর্তী ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে। এজন্য যা করনীয়। কম্পন শুরু হলে বালিশ, কম্বল, বই-খাতা, কাঁথা দিয়ে ডেকে রাখতে হবে। কম্পন না থামা পর্যন্ত খাট, ডাইনিং টেবিল, ও রুমের কোণে আশ্রয় নিতে হবে। চুলা, বিদ্যুৎ জ্বালানো থাকলে বন্ধ করতে হবে। জানালার পাশে দাঁড়ানো একদমই যাবে না। উঁচু ভবনে থাকলে লিফট ব্যবহার করা যাবে না। আর আপনি যদি যানবাহনে চলাচল করছেন, এমন অবস্থায় ভূমিকম্প শুরু হয়। তখন আপনাকে রাস্তার পার্শ্বের খোলা জায়গায় গাড়ির ইঞ্জিন বন্ধ করে অবস্থান করতে হবে। ভূমিকম্পের সময় টর্চলাইট হাতে রাখা প্রয়োজন। ভূমিকম্পের সময় ভাঙা দেয়ালে আপনি যদি চাপা পড়েন তাহলে, কোনো রকম নড়াচড়া করবেন না এবং শ্বাসনালিতে যাতে ধুলাবালি ঢুকতে না পারে সেজন্য যথা সম্ভব নাক-মুখ হাত দিয়ে ডেকে রাখতে হবে। সে ক্ষেত্রে উদ্ধার কর্মীদের খবর দেওয়ার চেষ্টা করতে হবে। 

এদিকে বহুতল ভবন নির্মাণ করার আগে যেসব বিষয়ে সতর্ক থাকতে হবে। বাড়ি নির্মাণের ক্ষেত্রে বিল্ডিং কোড মানা ভবনের উচ্চতা ও ওজন অনুযায়ী শক্ত ভীত দেওয়া। অবকাঠামোগুলোতে রেইনফোর্সড কংক্রিট ব্যবহার। গ্যাস ও বৈদ্যুতিক লাইন নিরাপদ ভাবে তৈরি করতে হবে। জলাশয় ভরাট করেই বাড়ি বা স্থাপনা নির্মাণ করা যাবে না। প্রতিটি তলা একই রকম রাখতে হবে। এছাড়া বাড়ি নির্মাণের সময় রাজউকের নির্দেশিত গ.ঝ. রড এবং জ.ঈ.ঈ কলাম ব্যবহার করতে হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.