× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ইলামিত্র সংগ্রহশালা নির্মাণ করলেন চাঁপাইনবাবগঞ্জের ডিসি

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি

১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪৮ পিএম

নাচোলের রানী হিসাবে ইতিহাসের পাতায় পরিচিত তেভাগা আন্দোলনের বিপ্লবী নারী ইলামিত্রের স্মৃতি ধরে রাখতে এবং নতুন প্রজন্মের কাছে মহিয়সী এ নারীর ইতিহাস তুলে ধরতে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন জেলার নাচোলে মাটির তৈরি দ্বিতল ভবনের ইলামিত্র সংগ্রহ শালা নির্মাণ করে প্রশংসা কুড়াচ্ছেন।

জানা গেছে, ইলামিত্রের স্মৃতি বিজড়িত গ্রাম নাচোলের কেন্দুয়া রাওতাড়া গ্রাম। এ গ্রামেই বসেই ইলামিত্র বাংলার শোষিত ও বঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠায় তেভাগা আন্দোলন সংঘঠিত হয়েছিল। ইতিহাসের পাতায় বিপ্লবী নারীর নাম থাকলেও বিপ্লবী এই নারীর স্মৃতি ধরে রাখতে এ এলাকায় তেমন কিছু ছিল না।

জেলায় যোগদানের পর বিপ্লবী নারী ইলামিত্রের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে ইলামিত্র সংগ্রহশালা নির্মাণের উদ্যোগ নেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন। 

১৯২৫ সালের ১৮ অক্টোবর কলকাতায় জন্মগ্রহণ করেন সংগ্রামী নারী ইলামিত্র। তেভাগা আন্দোলনের নেত্রী হিসেবে আদিবাসী এলাকা নাচোলের রানী হিসেবে তাকে অভিহিত করা হয়। তিনি ১৯৪৬ থেকে ১৯৫০ সাল পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জের নাচোল অঞ্চলে তেভাগা আন্দোলনের নেতৃত্ব দেন। তাদের আদি নিবাস ছিল ঝিনাইদহের বাগুটিয়া গ্রামে। বাবার চাকরির সুবাদে তারা সবাই কলকাতায় থাকতেন। কলকাতার বেথুন কলেজ থেকে তিনি ১৯৪৪ সালে বি.এ পাস করেন। ১৯৫৮ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে এম.এ ডিগ্রি লাভ করেন। তেভাগা আন্দোলনের স্মৃতিবিজড়িত নাচোলের রাওতাড়া গ্রামে ইলা মিত্র মঠের পাশেই ২৬ শতক জমির ওপর নির্মিত হয়েছে ইলামিত্র সংগ্রহশালাটি।

বিপ্লবী এই নারীর ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই জেলা প্রশাসকের নির্দেশে নাচোল উপজেলা নির্বাহী অফিসার (সাবেক) মোহাইমেনা শারমীন ইলামিত্র সংগ্রহশালাটি নির্মাণের কাজ শুরু করেন। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসানের সার্বিক দেখভালে সংগ্রহশালাটি প্রাণবন্ত হয়ে উঠেছে। সংগ্রহশালাটি নির্মাণে গুরুত্ব দেয়া হয়েছে ঐতিহ্যকে। মাটি দিয়েই তৈরি করা হয়েছে শিল্পমণ্ডিত দৃষ্টিনন্দন দ্বিতল ভবনটি। ৮০০ বর্গফুট আয়তনের ভবনটির দোতলায় ওঠার জন্য সামনের বেলকনিতে কাঠের সিঁড়ি ব্যবহার করা হয়েছে। ভবনটির কিছুদূরে আরেকটি মাটির ঘর নির্মাণ করা হয়েছে পর্যটকদের বিশ্রামের জন্য। সংগ্রহশালাটিতে তেভাগা আন্দোলন ও ইলামিত্র সম্পর্কিত বই, পত্র-পত্রিকা, দুর্লভ স্থিরচিত্র ছাড়াও জেলার ঐতিহ্যবাহী উপাদান স্থান পেয়েছে। উদ্বোধনের আগেই এই সংগ্রহশালাটি দেখতে দূর-দূরান্ত থেকে ভিড় জমাচ্ছে দর্শানার্থীরা।

আদিবাসী নেতা বিধান সিং বলেন, ইলামিত্রকে জানার এবং দেখার কিছু ছিল না নাচোলে। এরকম একটি সংগ্রহশালা নির্মাণ করে দেওয়ার জন্য জেলা প্রশাসককে ধন্যবাদ জানাই।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসান বলেন, জেলা প্রশাসকের উদ্যোগে সাবেক ইউএনও মোহাইমিনা শারমিন বিপ্লবী নেত্রী ইলামিত্রের স্মৃতি সংরক্ষণে ইলামিত্র স্মৃতি সংগ্রহশালাটি নির্মাণের উদ্যোগ নেন। তার নির্দেশনা মোতাবেক আমি সংগ্রহশালাটি নির্মাণে সার্বিক তদারকি করি। সংগ্রহ শালাটি দেখতে ইতিমধ্যে দূর-দূরান্ত থেকে ভিড় জমাচ্ছে দর্শানার্থীরা।

নাচোল উপজেলা নির্বাহী অফিসার (বর্তমান) নিলুফা সরকার বলেন, বিপ্লবী নারী ইলামিত্র স্মৃতি সংরক্ষণে এবং নতুন প্রজন্মকে সংগ্রহশালাটি ইতিহাস সর্ম্পকে ধারণা দিবে। নাচোলবাসীর জন্য এটি স্মরণীয় হয়ে থাকবে।

জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন বলেন, প্রধানমন্ত্রীর উন্নয়নের অংশ হিসাবে বিপ্লবী নারী ইলামিত্রের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই ইলামিত্র সংগ্রহশালা নির্মাণের পদক্ষেপ গ্রহণ করা হয়। সংগ্রহশালাটি উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। উদ্বোধনের মধ্য দিয়ে ইলামিত্র সংগ্রহশালাটি সবার জন্য উন্মুক্ত করা হবে। এ জেলার মানুষ সংগ্রহশালার মাধ্যমে ইলামিত্রের স্মৃতি ধরে রাখবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.