× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

প্রযুক্তি দিয়ে দেশের অর্থনীতিকে স্মার্ট অর্থনীতির দিকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক

১০ জুন ২০২৩, ০৬:৪৭ এএম । আপডেটঃ ১০ জুন ২০২৩, ০৬:৪৯ এএম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া) কর্তৃক আয়োজিত বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২৩ এর ৩দিনব্যাপী বুটক্যাম্প শুরু হয়েছে। বিগ ২০২৩ এর প্রাইমারি স্ক্রিনিং এবং অনলাইন পিচিং থেকে নির্বাচিত দেশীয় ও সম্ভাবনাময় ১০৫টি স্টার্টআপকে নিয়ে যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে চলছে এই বুটক্যাম্প।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, আমাদের উদ্দেশ্য ছিল বাংলাদেশে একটি স্টার্টআপ ও ইনোভেশন ইকোসিস্টেম তৈরি করার পাশাপাশি একটি স্টার্টআপ কালচার গড়ে তোলা এবং আমরা সেই লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি। এবারের বিগ ২০২৩ এ প্রায় ৭ হাজার আবেদন নিবন্ধিত হয় যা অত্যন্ত ইতিবাচক বলে মত প্রকাশ করেন প্রতিমন্ত্রী পলক। সাত থেকে আট বছর আগে স্টার্টআপ শব্দটি আমাদের কাছে একদমই নতুন ও অপরিচিত ছিল যা বর্তমানে সুপরিচিত। গত ছয়-সাত বছরে তরুণ উদ্যোক্তাদের গুণগতমান অনেক বৃদ্ধি পেয়েছে যা অত্যন্ত গর্বের বিষয় বলে তিনি মন্তব্য করেন। উপযুক্ত মেন্টরিং, কোচিং, প্রশিক্ষণ ইত্যাদি সহযোগিতা পেলে নতুন উদ্যোক্তা বা স্টার্টআপরা আরো ভালো করবেন বলে আশা ব্যক্ত করেন প্রতিমন্ত্রী পলক।

সবশেষে তিনি বলেন যে, আমরা চাই আমাদের স্টার্টআপরা সারা বিশ্বের সমস্যার সমাধান করুক এবং প্রযুক্তি দিয়ে বাংলাদেশের অর্থনীতিকে স্মার্ট অর্থনীতির দিকে এগিয়ে নিয়ে যাক।

বুটক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেন প্রধান অতিথির বক্তৃতায় বলেন, দেশের ইকোনমিক ট্রান্সফর্মেশন এবং ২০৪১ সাল নাগাদ দেশকে স্মার্ট বাংলাদেশে পরিণত করার অন্যতম লক্ষ্যে নতুন ও সম্ভাবনাময় স্টার্টআপদের বিনিয়োগ করা হচ্ছে যা সরকারের অন্যতম একটি উদ্দেশ্য। উন্নয়নশীল দেশ হিসেবে আমাদের দেশে স্টার্টআপদের একটু ব্যতিক্রম ভূমিকা থাকা দরকার, তা হলো তাদের সক্রিয় বা proactive হতে হবে। স্টার্টআপরা নিজেকে যেমন সমৃদ্ধ করবেন, একইভাবে নিজের দেশকেও সমৃদ্ধ করবেন।

আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ও উপসচিব ড. মিজানুর রহমান, বিগ ২০২৩ এর মুখ্য সমন্বয়ক ও আইডিয়া প্রকল্পের জ্যেষ্ঠ পরামর্শক সিদ্ধার্থ গোস্বামী, আইডিয়া প্রকল্পের পরামর্শক ও বিগ ২০২৩ এর টেকনোলজি বিষয়ক সহযোগী সমন্বয়ক আবুল কালাম এহসানুল আজাদ, আইটি সেবা ও সাপোর্ট বিষয়ক পরামর্শক মো. মমিনুল ইসলাম এবং রিসার্স ইঞ্জিনিয়ার মো. আশিকুল ইসলামসহ আইডিয়া প্রকল্পের অন্যান্য কর্মকর্তাগণ উক্ত বুটক্যাম্পে উপস্থিত আছেন।

অভিজ্ঞ ও দক্ষ মেন্টরদের কাছ থেকে স্টার্টআপ কনসেপ্ট, ফিজিবিলিটি, বিজনেস স্ট্র্যাটেজি, টেকনোলজি ও টিম ম্যানেজমেন্টসহ ১০টির বেশি সেশনে বুটক্যাম্পে অংশগ্রহণকারী স্টার্টআপরা মেন্টরিং গ্রহণ করবেন বলে জানান আইডিয়া প্রকল্পের কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক এবং বিগ ২০২৩ এর সহযোগী সমন্বয়ক সোহাগ চন্দ্র দাস। এছাড়া, বিশেষ এই সেশনগুলোর মাধ্যমে দেশের জনপ্রিয় এবং অভিজ্ঞ কর্পোরেট প্রফেশনালগণ উদীয়মান স্টার্টআপ বা উদ্যোক্তাদের কাছে তাদের বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরবেন যা ভবিষ্যতে সফল প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হতে তাদের সহযোগিতা করবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.