× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

অ্যামাজন শিশু প্রাইভেসি লঙ্ঘনে জরিমানা গুনছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৩ জুন ২০২৩, ০৮:৪৫ এএম

প্রযুক্তি জায়ান্ট অ্যামাজন কণ্ঠস্বর সহায়ক সফটওয়্যার অ্যালেক্সার মাধ্যমে শিশুদের প্রাইভেসির অধিকার লঙ্ঘন সংশ্লিষ্ট এক অভিযোগ নিষ্পত্তিতে আড়াই কোটি ডলার জরিমানা দেবে। মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ‘ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)’কে এই জরিমানা দিতে রাজি হয়েছে কোম্পানিটি। এর আগে মা-বাবার অনুরোধে অ্যালেক্সার বিভিন্ন রেকর্ডিং মুছতে না পারার অভিযোগ ওঠে এই টেক জায়ান্টের বিরুদ্ধে।

অনুসন্ধানে খুঁজে পাওয়া যায়, কোম্পানি এই ধরনের স্পর্শকাতর ডেটা বেশ কয়েক বছর ধরেই সংরক্ষণ করে রেখেছে। কোম্পানির কর্মীদের গ্রাহক ডেটায় অবাধ প্রবেশাধিকার দেওয়ার অভিযোগে অ্যামাজনের ‘ডোরবেল ক্যামেরা’ বিভাগ রিংও জরিমানার আওতায় পড়েছে।

‘ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া’র ফেডারেল আদালতে জমা দেওয়া নথি বলছে, মার্কিন কর্তৃপক্ষকে ৫৮ লাখ ডলার জরিমানা দেবে রিং।

আলেক্সার বিষয়ে এফটিসির অভিযোগপত্র অনুসারে, অ্যামাজন ‘বিশেষভাবে ও ক্রমাগত বিভিন্ন অভিভাবক’সহ ব্যবহারকারীদের আশ্বস্ত করেছে, তারা নিজস্ব সিস্টেমের সংগৃহিত ভয়েস রেকর্ডিং মুছে ফেলা সম্ভব’।

এক বিবৃতিতে অ্যামাজনের বিরুদ্ধে ‘অভিভাবকদের ঠকানোর, অনির্দিষ্টকালের জন্য শিশুদের রেকর্ডিং সংরক্ষিত রাখার ও মা-বাবার মুছে ফেলার অনুরোধ এড়ানোর’ অভিযোগ তোলেন এফটিসি’র ‘বুরো অফ কনজিউমার প্রোটেকশন’ বিভাগের পরিচালক স্যামুয়েল লিভাইন।

একইভাবে এফটিসি বলেছে, ২০১৮ সালে অ্যামাজনের কেনা রিং কোম্পানির ‘হাজার হাজার কর্মী ও ঠিকাদারকে’ গ্রাহকের ব্যক্তিগত ডেটা দেখার সুযোগ দিয়েছে।

নিয়ন্ত্রক সংস্থাটি বলেছে, তারা গ্রাহকের দেখা ও ডাউনলোড করা স্পর্শকাতর ভিডিও ডেটা নিজেদের স্বার্থে ব্যবহার করেছে।

অ্যামাজন বিবিসিকে দেওয়া এক বিবৃতিতে বলেছে, “এফটিসি’র তদন্ত শুরুর বেশ কয়েক বছর আগেই রিং নিজেদের সমস্যার বিস্তারিত তুলে ধরেছে।” 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.