× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বিভাগীয় বিপিও সম্মেলন শুরু হচ্ছে ২৩ মে

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২১ মে ২০২৩, ০৬:৪৫ এএম

বাংলাদেশে বিজনেস প্রসেসিং আউটসোর্সিং (বিপিও) সামিট রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আগামী ২৩ মে শুরু হচ্ছে। ২৪ মে নাটোরে এই সম্মেলন উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ২০ জুলাই পর্যন্ত সাতটি বিভাগে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। বিপিও সামিট শেষ হবে হোটেল ইন্টার কন্টিনেন্টালে ঢাকা সম্মেলনের মধ্য দিয়ে।

রোববার ঢাকার একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কন্ট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বিজনেস প্রমোশন কাউন্সিলের (বিপিসি) নির্বাহী কর্মকর্তা মীর ফয়সাল খান, বাংলাদেশ কম্পিউটার সমিতির মহাসচিব মো. কামরুজ্জামান ভূূইয়া, বিপিও জ্যেষ্ঠ সহ-সভাপতি মো. আবুল খায়ের, সহ-সভাপতি তানভীর ইব্রাহিম, যুগ্ম সাধারণ সম্পাদক মো. তানজিরুল বাসার, অর্থ সম্পাদক পরিচালক আমিনুল হক।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, প্রতিবারের মত এবারের বিপিও সামিটে থাকবে ক্যারিয়ার কাউন্সিল, সেমিনার ও চাকরি মেলা। এই মেলার মাধ্যমে শিক্ষার্থীদের ঢাকামুখী না করে নিজ গ্রামে কর্মসংস্থান নিশ্চিত করার পরামর্শ দেয়া হবে।

তৌহিদ হোসেন জানান, ২০২০ সালে বিপিও সেক্টরে ৭০ শতাংশ ব্যবসা কমলেও এখন এই সঙ্কট কাটিয়ে উঠেছে এই খাত। ২০২৫ সালের মধ্যে বিপিও খাত থেকে ১ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষমাত্রা রয়েছে। এই সেক্টরে নতুন করে কর্মসংস্থান হবে এক লাখ মানুষের। বিপিও সামিটের মাধ্যমে এক হাজার তরুণের কর্মসংস্থান করা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিপিও খাতের ৩৫ শতাংশ কাজই হয় বিদেশী বাজারের জন্য। আর ৬৫ শতাংশ হয় দেশীয় বাজারের জন্য। এই বাজারের যোগ্য কর্মী গড়ে তুলতে বিপিও খাতে ৭ লাখ তরুণকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। অনুষ্ঠান শেষে আইসিটি পরিবারের সংগঠনগুলোর সঙ্গে সমঝোতা চুক্তি হয়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.