× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মুশফিকের সামনে রেকর্ড গড়ার হাতছানি!

কামাল সিদ্দিকী বাবু

২১ অক্টোবর ২০২৪, ১৩:৪০ পিএম

ছবিঃ সংগৃহীত

না পারলেন না মুশফিক। গতকাল প্রোটিয়াদের  বিরুদ্ধে ব্যাট হাতে ঝলসে উঠতে পারেননি তিনি। ৬ হাজার রানের মাইলফলক এখনও তার অধরা রয়ে গেল। দ্বিতীয় ইনিংসে কিছু করে দেখাতে পারলে দেশের প্রথম ব্যাটার হিসেবে তিনি ৬হাজারি ক্লাবে যোগ দেবার সক্ষমতা অর্জন করবেন। যদিও গতকাল তিনি মাত্র ১১টি রান করেছেন। রাবেদার বলে তিনি ক্লিন বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন। তখনও তিনি ৬ হাজারি থেকে ২৮  রান দুরে। কিন্তু সমর্থকদের প্রত্যাশা ছিল গতকালই তিনি তার লক্ষ্যমাত্রায় পৌছে যাবেন। কারণ, এই ক্লাবে যোগ দিতে তার মাত্র ৩৯টি রানের প্রয়োজন ছিল।

একে কী ব্যাটিং বিপর্যয় বলব? নাকি দেশের সঙ্গে চরম বিশ্বাসঘাতকতা বলব? কোনটি বলব সেটি ঠিক করতে পারছি না। দেশের চেনা মাঠে একে একে ব্যর্থতার পরিচয় দিলেন ক্রিকেটাররা। হুড়মুড় করে ভেঙে পড়লো টাইগার ব্যাটিং লাইন। এক  প্রেটিয়ারা সাইক্লোন তুলে টিম টাইগারদের নতুন করে টেস্ট খেলার তালিম দিলেন। খেলা দেখে মনে হলো এরা খুবই ক্লান্ত এদের অবসরে পাঠানো দরকার। বিশ্রাম এদের খুবই প্রয়োজন। অনেকেই অবশ্য ক্রিকেট খেলা ব্যান্ড করতে নসিহত করেছে। এদেরকে এখন খেলার মাঠে না নামিয়ে সবজি চাষের জন্য কৃষিকাজে পাঠিয়ে দেওয়া উচিত এমন মন্তব্যও করেছেন অনেকে। তারা সবজি উৎপাদনে গেলে বাজারে সবজির চালান বাড়বে, সেই সঙ্গে এই দ্রব্যমূল্যের লাগাম টেনে ধরা সহজ হবে। সরকার এদের বিষয়ে এমন ভাবছেন কি’না সেটি অবশ্য জানা যায়নি। গতকাল মীরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশের দুই টেস্টের প্রথম ম্যাচ। প্রথম দিনে টচ জিতে শান্তবাহিনী ব্যাটিং বেছে নিলেন। তারপরে যা মঞ্চায়িত করলেন সেটি কেবলই লজ্জার আর আমাদের ক্রিকেটের কঙ্কাল চেহারার প্রতিফলন।

সাকিব আল হাসান নেই। বেশ বড় নাটকীয়তার পরেই বাদ পড়েছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের বাংলাদেশের টেস্ট ক্রিকেটে ‘পঞ্চপান্ডব’ যুগের শেষ নিদর্শন বলতে গেলে এখন মুশফিকুর রহিম। ব্যাট হাতে টাইগার ক্রিকেটে সবচেয়ে অভিজ্ঞ নাম তিনিই। সাকিবের না থাকায় মিডল অর্ডারে মুশফিকের ওপর চাপ কিছুটা হলেও বাড়বে সেটাই ছিল অনুমেয়। মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নামার আগে মুশফিকুর রহিমকে নিয়ে তাই বাড়তি কিছুটা নজর রাখতেই হলো। কারণ, সিরিজের এই টেস্টে পেয়েছিলেন বেশকিছু রেকর্ড গড়ার সুযোগ।

বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে আর ৩৯ রান দরকার মুশফিকুর রহিমের। দেশের ইতিহাসে সর্বোচ্চ আন্তর্জাতিক রানের মালিক মুশফিক টেস্ট ক্যারিয়ারে করেছেন ৫ হাজার ৯৬১ রান।

মুশফিকুর রহিমের ক্রিকেট ক্যারিয়ারের বড় অর্জনটা এসেছে মিরপুরের মাঠে। টেস্ট ক্যারিয়ারে এই মাঠে করেছেন ৪ হাজার ৯৫৬ রান। আর ৪৪ রান করলেই আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে এক ভেন্যুতে ৫ হাজার পূরণ করবেন মুশফিক। শেষ পর্যন্ত সব উইকেট খুইয়ে বাংলাদেশের পুঁজি ১০৬। দলের এই অবস্থায় পুােদেষশ লজ্জায় ডুবেছে। আর অধরায় রয়ে গেলে মুশফিকের সেই ৬ হাজারি ক্লাবের চাবি! 

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.