× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মিরপুর টেস্ট

ভেঙে পড়েছে টাইগার ব্যাটারদের তাসের ঘর

১০৬ রানে অল আউট বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট

২১ অক্টোবর ২০২৪, ১৩:১৯ পিএম । আপডেটঃ ২১ অক্টোবর ২০২৪, ১৪:২৪ পিএম

ছবিঃ সংগৃহীত।

আজ (২১ অক্টোবর)  দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ ২ ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এদিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্তটা নেওয়ার সময় কাপ্তান শান্ত কি ভাবছিলেন তা হয়ত কারো জানা নেই কিন্তু টাইগারদের ব্যাটিং দেখে কোনো টেস্ট প্লেয়িং দল খেলছে বলে কারো মনে হচ্ছিল না। 

লাঞ্চের আগেই যেন ক্ষুধা জেঁকে বসেছিল ব্যাটারদের। প্রথম সেশনে স্কোরবোর্ডে ৬০ রান জমা করতেই ৬ উইকেট নেই। শুরুতেই প্রোটিয়া পেসার মুল্ডার টপ অর্ডারের তিন ব্যাটারকে সাজঘরের পথ দেখিয়ে দেন। ২১ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। এমন সময় ক্রিজে আসেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। স্কোরবোর্ডে রান তখন ৪০। আরেক প্রোটিয়া পেসার রাবাদার বলে দুটো স্টাম্প উপড়ে গেল। একটি স্টাম্প দাঁড়িয়ে আছে, আর অপর প্রান্তে একলা সঙ্গী ওপেনার জয়। 

মুশফিককে বিদায় করে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন কাগিসো রাবাদা। প্রোটিয়া বোলারদের হয়ে এখনো বহুদুর পাড়ি দেওয়া বাকি তার। দক্ষিণ আফ্রিকার হয়ে সাদা পোশাকে সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় তার সামনে আছে এখনো বাঘা বাঘা ৫ নাম। ৪৩৯ উইকেট নিয়ে শীর্ষে আছেন ব্যাটারদের জন্য মূর্তিমান আতংক ডেল স্টেইন। তার পরেই আছেন ৪২১ উইকেটধারী পেস-বোলিং অল-রাউন্ডার সাবেক প্রোটিয়া অধিনায়ক শন পোলক। তালিকায় বাকি তিনজনের মধ্যে মাখায়া এনটিনি ও মরনে মরকেলের সঙ্গে আছেন টাইগারদের সাবেক বোলিং কোচ কিংবদন্তি অ্যালান ডোনাল্ড।

৪০ রানে ৪ উইকেটের পতন হলে দলের হাল ধরার গুরুদায়িত্ব নিয়ে মাঠে আসেন লিটন দাস। কিন্তু এদিন ভক্তদের হতাশ করে মাত্র ১ রান করে তিনিও আউট হলে গ্যালারি 'ভুয়া ভুয়া' স্লোগানে ভরে ওঠে। তিনি কি করবেন এদিন যে মড়ক লেগেছে টাইগার ব্যাটিং অর্ডারে তা সামলাবার মত সামর্থ্য এদিন দেখাতে পারেননি কেউই। ১৩ রান করে মিরাজ কেশব মহারাজের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন। এতেই লাঞ্চের বিদায় ঘটে ৬ টাইগার ব্যাটারের। 

লাঞ্চের পর জাকের আলী কে নিয়ে মাঠে নামেন জয়। সতীর্থরা এক প্রান্তে আসা যাওয়ার মিছিলে থাকলেও ক্রিজ আঁকড়ে পড়ে ছিলেন তিনি। দ্বিতীয় সেশনের শুরুতেই বোলারদের ওপর চড়াও হন তিনি। দলের রানের চাকা একটু সচল হতে শুরু করলে জয়ের ওপর ভর করে 'সেট হয়ে আউট হওয়া' রোগ। বাংলাদেশি ব্যাটারদের জন্য এ দৃশ্য নতুন কিছু নয়। ৯৭টি বল খেলেও খুবই দৃষ্টিকটু ভাবে আউট হয়ে যাবার আগে দলের পক্ষে সর্বোচ্চ ৩০ রান তুলতে সক্ষম হয়েছিলেন।

এদিন বাংলাদেশের ১০৫তম টেস্ট ক্যাপ ওঠে জাকের আলীর মাথায়। টেস্ট অভিষেকের উত্তেজনার রেশ কাটার আগেই তার সঙ্গে নেই কোনো ব্যাটার। অভিষেক ইনিংসে মহারাজের বলে ক্রিজের বাইরে এসে খেলতে গিয়ে স্টাম্পিংয়ের শিকার হয়ে মাত্র ২ রানে সতীর্থদের পথ ধরেন তিনিও। 

শেষদিকে তাইজুলের ১৬ রানের কল্যাণে দলীয় সংগ্রহ ১০০ পেরোয়। কেশব মহারাজ নিজে এক বোলার হয়ে আরেক বোলারকে বেশি একটা কষ্ট করতে দেননি। সাকিবের পর তাইজুলই বাংলাদেশের সেরা টেস্ট বোলার। লাল বলে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটধারী তাইজুলকে অনেকটা সময় বল করতে হবে। তাইতো কেশব তাইজুলকে বোল্ড করে বাংলাদেশের প্রথম ইনিংসের সমাপ্তি টানেন।

মিরপুরে টেস্টে সর্বনিম্ন ৩ দলীয় সংগ্রহের মধ্যে ৩টিই বাংলাদেশের দখলে। সে দৌড়ে আজ তালিকায় দুইয়ে উঠে এসেছে এই ১০৬ রানের সংগ্রহ।

প্রোটিয়া শিবিরে আজ মাত্র দুই পেসার খেলানো নিয়ে অনেক কথা হয়েছে। তবে এই দুই পেসার মুল্ডার আর রাবাদা মিলে বাংলাদেশের টপ ও মিডল অর্ডারে ধ্বস নামিয়েছেন। স্পিনারদের মধ্যে কেশব মহারাজ এই পিচে বল একদম নতুন থাকতে থাকতেই যেই টার্নের জাদু দেখিয়েছেন তাতে পরাস্ত হয়েছেন বাংলাদেশের মিডল ও লেট মিডল অর্ডারের ব্যাটাররা। এই তিন বোলার মিলে মিশে সমান ৩টি উইকেট করে নিয়েছেন। আর জয়কে ফিরিয়েছিলেন আরেক স্পিনার পিট। 

দক্ষিণ আফ্রিকার হয়ে আজ অভিষেক টেস্ট খেলতে নেমেছেন ব্যাটার ম্যাথু ব্রিৎজকে। প্রথম শ্রেণীর ক্যারিয়ারে ৫৩ ম্যাচে ৮টি শতক আছে ২৫ বছর বয়সী তরুণ এই ব্যাটারের। 



Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.