× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সংবাদ সারাবেলা অফিসে দেশের প্রথম নারী ফুটবলার রেহানা পারভীন

নিজস্ব প্রতিবেদক

০৩ জুন ২০২৩, ১০:৫৭ এএম । আপডেটঃ ০৩ জুন ২০২৩, ১২:২৫ পিএম

দেশের ক্রীড়াঙ্গনে প্রথম নারী ফুটবলার রেহানা পারভীন। একই সঙ্গে কাবাডি, হ্যান্ডবলে জাতীয় দলে খেলেছেন তিনি। কুড়িগ্রামে জন্ম নেওয়া এ ক্রীড়াবিদ ছোটবেলা থেকে স্বপ্ন দেখতেন বড় খেলোয়াড় হওয়ার। আজ তার স্বপ্ন ডানা মেলতে মেলতে আকাশ ছুঁয়েছে।

রেহানার পারভীনের জাতীয় প্রতিযোগিতায় অভিষেক ঘটে ২০০৬ সালে। তখন প্রথম আন্তঃজেলা নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে ঢাকা জেলার পক্ষে অংশগ্রহণ করেন তিনি। তার নৈপুণ্যতায় ঢাকা প্রতিযোগিতা শিরোপা জয় করেছিল। তারপর কাবাডি এবং পরে বাংলাদেশ গেমসে হ্যান্ডবলেও চ্যাম্পিয়ন হয় তার দল। এক সময় তিন খেলাতেই তার সমান দক্ষতার খবর ছড়িয়ে পড়ে।

২০০৬ সালে শ্রীলঙ্কার কলম্বোতে অনুষ্ঠিত ১০ম সাফ গেমসে মহিলা জাতীয় কাবাডি দলে খেলার সুযোগ আসে এবং সেখানে তিনি তার অসাধারণ নৈপুণ্য প্রদর্শন করেন। সাফ গেমস থেকে দেশে ফিরেই ডাক পান এএফসি অনূর্ধ্ব-১৯ বাছাইপর্ব ফুটবলে।

ভারতে উড়িষ্যায় আমন্ত্রণমূলক মহিলা ফুটবল প্রতিযোগিতায় বাফুফে একাদশের হয়ে ৭টি প্রদেশে খেলেন তিনি। সেখানেও দুটি ম্যাচে সেরা ফুটবলারের পুরস্কার পান। ২০১২ সালে ভারতের পাটনায় অনুষ্ঠিত প্রথম মহিলা বিশ্বকাপ কাবাডিতে তিনি বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্ব পালন করেন। ফিফা এম এ এলিট রেফারিস কোর্স সম্পন্ন করেছেন তিনি। 

এছাড়াও কোচের স্বীকৃতি হিসেবে এএফসি ‘ সি’ লাইসেন্স আছে তার। ভলিবল কোচেস কোর্সও করেছেন সংগঠক রেহানা পারভীন। দেশের ক্রীড়া ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে রাষ্ট্রপতি আনসার সেবাপদক গ্রহণ করেছেন তিনি।

দেশের প্রথম এই নারী ফুটবলার ঘুরে গেলেন জাতীয় দৈনিক সংবাদ সারাবেলার অফিস।

শনিবার (৩ জুন) রেহানা পারভিন রাজধানীর কাটাবনে সংবাদ সারাবেলার অফিসে এসে পৌঁছলে পত্রিকাটির সম্পাদক আবদুল মজিদ তাকে স্বাগত জানান।

এসময় তিনি তার খেলাধুলার জীবন, আকাশ ছোঁয়া স্বপ্ন, মেয়েদের ফুটবলে বাধা-বিপত্তি, ভালো লাগা, খারাপ লাগা শেয়ার করেছেন।

তিনি শেয়ার করেছেন তার ফুটবলে আসার গল্প। জীবনের দূরন্তপনার সময়গুলো।  

এসময় রেহানা পারভীন বললেন, ক্রীড়াঙ্গনে নারীরা সুযোগ-সুবিধা কম পায়। এর থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। নারী খেলোয়াড়দের প্রতি সুনজর দিতে হবে। তাহলে নারীরাও ক্রীড়াঙ্গনে অসামান্য অর্জন দেখাতে সক্ষম হবে।

দেশের মাটিতে মেয়েদের নিয়ে বেশি বেশি টুর্নামেন্ট হলে তারা নিজেদের ঝালিয়ে নিতে পারতো বলেও তিনি মন্তব্য করেন। 

মেয়েদের ফুটবলে না আসার কারণে তিনি জানালেন, আমি মনে করি তাদেরকে মূল্যায়ন করা হয় কম। যদি তাদের পরিশ্রম অনুযায়ী পারিশ্রমিকটা ভালো হতো, তারা বাবা মায়ের হাতে নিজেদের ভালো মানের আয়টা তুলে দিতে পারতো, তখন দেখতেন, অভিভাবকরাও আগ্রহী হতেন তাদের মেয়েদের এখানে পাঠাতে। তবে দিন দিন আমরা আশার আলো দেখছি মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে। তিনি আমাদের প্রতি নজর দিয়েছেন।

তিনি বললেন, একসময় মেয়েদের অনেক বাঁধা ছিলো। মেয়েরা খেলাধুলায় আসবে কিনা এই দ্বিধা-দ্বন্দ্বে ভুগতে হতো। তবে আশার কথা এখন সময় বদলেছে, এখন অধিকাংশ মেয়েরাই আসছে খেলাধুলায় এবং নারীরা তাদের দক্ষতা দেখাতে সক্ষম হচ্ছে।

পরিশেষে জাতীয় দৈনিক সংবাদ সারাবেলা পত্রিকার উত্তরোত্তর সাফল্য করলেন দেশের ইতিহাসে প্রথম এই নারী ফুটবলার।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.