× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

একদিনে কয়েকটি রেকর্ড ইংল্যান্ডের, রানচাপায় আয়ার‌ল্যান্ড

ক্রীড়া ডেস্ক

০৩ জুন ২০২৩, ০০:৪২ এএম

অ্যাশেজ সিরিজকে সামনে রেখে জোরেশোরে প্রস্তুতিতে নেমেছে বেন স্টোকসের ইংল্যান্ড। আয়ারল্যান্ডের বিপক্ষে তারা লর্ডসে একমাত্র টেস্টে মুখোমুখি হয়েছে। যেখানে আক্রমণাত্মক ব্যাটিংয়ে রানের পাহাড় গড়েছে ইংলিশরা। ওভারপ্রতি ৬ রানের বেশি নিয়ে দেড়দিনেই তারা ৫২৪ রান সংগ্রহ করেছে। যেখানে রেকর্ড গড়েছেন দুই ইংলিশ ব্যাটার জো রুট, ওলি পোপ ও বেন ডাকেট। ৩৫২ রানে লিড নেওয়া ইংল্যান্ডের চেয়ে অনেক পিছিয়ে রয়েছে আইরিশরা। এতে বড় ব্যবধানে হারের শঙ্কাও রয়েছে।

প্রথম ইনিংসে আয়ারল্যান্ডকে মাত্র ১৭২ রানে গুটিয়ে ফেলে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। প্রথম দিনেই তারা ১ উইকেটের বিনিময়ে ১৫২ রান তুলে ফেলে। এরপর দ্বিতীয় দিনে খেলতে নেমে ব্যাট হাতে তাণ্ডব চালান দুই ব্যাটার বেন ডাকেট ও ওলি পোপ। পোপ ঝড়ের গতিতে ব্যক্তিগত দ্বিশতকের গণ্ডি পেরিয়ে যান। অল্পের জন্য ডাবল সেঞ্চুরি হাতছাড়া করেন ডাকেট।

ব্যক্তিগত দেড়শো রানের গণ্ডি টপকানো মাত্রই লর্ডসে সর্বকালীন একটি টেস্ট রেকর্ড ভেঙে দেন ডাকেট। এই মাঠে সাদা পোশাকে তিনি সবচেয়ে কম বলে ১৫০ রান করার নজির গড়েন। এতদিন এই রেকর্ড ছিল অস্ট্রেলিয়ান কিংবদন্তী ডন ব্র্যাডমানের নামে। তিনি ১৯৩০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৫০ রান করেছিলেন ১৬৬ বলে। বেন ডাকেট শেষমেশ ২৪টি চার ও ১টি ছয়ের সাহায্যে ১৭৮ বলে ১৮২ রান করে আউট হন।

ডাকেটের পর রেকর্ড গড়েন পোপ। ইংল্যান্ডের মাটিতে তিনি টেস্টে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েছেন। ২২টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ২০৭ বলে ব্যক্তিগত ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন পোপ। এর মাধ্যমে তিনি সাবেক স্বদেশী অধিনায়ক ইয়ান বোথামের রেকর্ড ভেঙে দেন। এতদিন ইংল্যান্ডে দ্রুততম ডাবল সেঞ্চুরির নজির ছিল এই ব্যাটারের। বোথাম ১৯৮২ সালে ওভালে ভারতের বিপক্ষে ২২০ বলে ডাবল সেঞ্চুরি করেছিলেন। পোপ শেষমেশ ২০৮ বলে ২০৫ রান করে আউট হন।

আগ্রাসী মেজাজে ব্যাট করে ব্যক্তিগত হাফসেঞ্চুরিও করেছেন জো রুট। তিনি ৪টি চার ও ১টি ছয়ের সাহায্যে ৫৯ বলে ৫৬ রান করে আউট হয়ে যান। এই হাফসেঞ্চুরির পথে রুট বিশ্বের ১১তম ক্রিকেটার হিসেবে টেস্টে ১১ হাজার রান পূর্ণ করেন। অ্যালিস্টার কুকের পর ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এমন কীর্তি অর্জন করেন রুট।

জো রুটের আগে টেস্টে এই মাইলস্টোন টপকেছেন শচীন টেন্ডুলকার (১৫৯২১), রিকি পন্টিং (১৩৩৭৮), জ্যাক ক্যালিস (১৩২৮৯), রাহুল দ্রাবিড় (১৩২৮৮), অ্যালিস্টার কুক (১২৪৭২), কুমার সাঙ্গাকারা (১২৪০০), ব্রায়ান লারা (১১৯৫৩), শিবনারায়ণ চন্দরপল (১১৮৬৭), মাহেলা জয়াবর্ধনে (১১৮১৪) ও অ্যালান বর্ডার (১১১৭৪)। এখন পর্যন্ত টেস্টে জো রুটের রান ১১০০৪।

এদিন রুট সবচেয়ে কম সময়ে টেস্ট ক্রিকেটে ১১ হাজার রান পূর্ণ করার রেকর্ড গড়েন। টেস্ট অভিষেকের পর থেকে ১০ বছর ১৭১ দিনে এমন মাইলস্টোন ছুঁয়েছেন তিনি। এর আগে ১০ বছর ২৯০ দিনে সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক এমন নজির গড়েন।

ইংল্যান্ড মাত্র ৮২.৪ ওভার ব্যাট করে ৪ উইকেটে ৫২৪ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে। ফলে তারা লিড পেয়ে যায় ৩৫২ রানের। পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ড দ্বিতীয় দিনের শেষে ৩ উইকেট হারিয়ে বসে। বিনিময়ে ৯৭ রান তুলতে পারে তারা। তিনটি উইকেটই নিয়েছেন ইংলিশদের হয়ে অভিষেক হওয়া জস টং। এখনও ২৫৫ রানে পিছিয়ে আছে আইরিশরা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.