× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ফুটবলে বর্ণবাদ বন্ধ করতে সচেষ্ট ফিফা

স্পোর্টস ডেস্ক

২৩ মে ২০২৩, ০৪:২২ এএম

চলতি মৌসুমে অনেকটা সময় ধরেই লা লিগায় বর্ণবাদের শিকার হয়ে আসছেন ভিনিসিউস। প্রতিপক্ষের মাঠে রিয়ালের খেলা মানেই যেন সেখানে ভিনিসিউসকে ঘিরে বর্ণবাদী আচরণ। সবশেষ তার আরেকটি ঘটনা দেখা যায় গত রোববার ভালেন্সিয়ার বিপক্ষে ম্যাচে।

ম্যাচের ৭০তম মিনিটে একটি আক্রমণ শানাতে প্রতিপক্ষের সীমানায় থাকা ভিনিসিউসের দিকে গ্যালারি থেকে আরেকটি বল ছুড়ে মারা হয় মাঠে। ভালেন্সিয়া ডিফেন্ডার এরাই কুমার্ট আবার সেই বলটি মেরে বসেন ব্রাজিলিয়ানের দিকে। ওই ঘটনার জন্য কুমার্টকে হলুদ কার্ড দেখিয়ে রিয়ালকে ফ্রি কিক দেন রেফারি। বিপত্তির শুরু সেখান থেকেই। ফ্রি কিক নেওয়ার প্রস্তুতির সময়ই হঠাৎ ভালেন্সিয়ার গোলবারের পেছনে গ্যালারির এক দর্শকের দিকে উত্তেজিতভাবে ছুটে যান ভিনিসিউস। তার সঙ্গে যোগ দেন রিয়ালের আরও কয়েকজন ফুটবলার। ভিনিসিউস পরে রেফারির কাছে গিয়ে দেখিয়ে দেন গ্যালারির সেই অংশের দর্শককে। ১০ মিনিট বিরতির পর খেলা পুনরায় শুরু হয়।

ম্যাচের শেষ দিকে আবার মাঠে হাতাহাতিতে জড়িয়ে পড়ে দুই দল। সেই ঘটনায় এক পর্যায়ে লাল কার্ড দেখেন ভিনিসিউস। ম্যাচে রিয়াল হেরে যায় ১-০ গোলে।

তবে ফলাফল ছাপিয়ে মুখ্য হয়ে ওঠে ভিনিসিউসের বর্ণবাদের শিকার হওয়ার বিষয়টি। ম্যাচ শেষে টুইটারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে ২২ বছর বয়সী এই ফুটবলার লিখেছেন, ‘লা লিগায় বর্ণবাদ স্বাভাবিক’ এবং স্পেন একটি ‘বর্ণবাদী দেশ।’

ম্যাচের পর সামাজিক মাধ্যমে বর্ণবাদের প্রতিবাদ জানিয়ে ভিনিসিউসের পাশে থাকার কথা বলেন রিয়াল মাদ্রিদের তারকাদের অনেকেই। অন্যান্য দেশ ও ক্লাবের আরও অনেক তারকাই পাশে দাঁড়ান ভিনিসিউসের। কঠিন সময়ে ফিফাকেও পাশে পাচ্ছেন এই তরুণ।

এক বিবৃতিতে সোমবার ভিনিসিউসের প্রতি সমর্থন জানান ইনফান্তিনো।

“ভিনিসিউসের প্রতি পূর্ণ সমর্থন রয়েছে। ফুটবলে বা সমাজে বর্ণবাদের কোনো স্থান নেই এবং যেসব খেলোয়াড়রা এমন পরিস্থিতির শিকার হয়েছে, ফিফা এমন সব খেলোয়াড়দের পাশে দাঁড়িয়েছে।” ফুটবল মাঠে বর্ণবাদের ঘটনা রোধে আন্তর্জাতিক প্রতিযোগিতায় কঠোর প্রক্রিয়া অনুসরণ করে থাকে ফিফা। সব ধরনের ফুটবলেই এর প্রয়োগ দেখতে চান ইনফান্তিনো।

“ভালেন্সিয়া ও রিয়াল মাদ্রিদের ম্যাচ চলাকালীন ঘটনাগুলো দেখায় যে এর একটা সমাধান হওয়া দরকার। এজন্যই ফিফা প্রতিযোগিতাগুলোতে তিন-ধাপের প্রক্রিয়া রয়েছে এবং ফুটবলের সব স্তরে তা অনুসরণ করতে বলা হয়।”

“প্রথমত, আপনি খেলা বন্ধ করে দেবেন এবং তা ঘোষণা দিয়ে জানাবেন। দ্বিতীয়ত, খেলোয়াড়রা মাঠ ছেড়ে চলে যাবে এবং স্পিকারে ঘোষণা করা হবে যে (বর্ণবাদী) আক্রমণ চলতে থাকলে ম্যাচ স্থগিত করা হবে। ম্যাচ পুনরায় শুরু করা হবে এবং তৃতীয়ত, আক্রমণ চলতে থাকলে ম্যাচ বাতিল হয়ে যাবে এবং ৩ পয়েন্ট প্রতিপক্ষকে (বর্ণবাদের শিকার হওয়া খেলোয়াড়ের দল) দেওয়া হবে।”

লা লিগা এর আগে ভিনিসিউস জুনিয়রকে লক্ষ্য করে বর্ণবাদী আচরণের ঘটনায় অভিযোগ দায়ের করেছে। সবশেষটি করা হয়েছে মায়োর্কার একটি আদালতে।

 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.