× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সরাসরি বিশ্বকাপে খেলার কাছাকাছি দক্ষিণ আফ্রিকা

নিজস্ব প্রতিবেদক

৩১ মার্চ ২০২৩, ২২:৫৪ পিএম

আগামী ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ হাতছাড়া করেছে শ্রীলঙ্কা। ফলে তাদেরকে বিশ্বকাপ খেলতে বাছাইপর্ব পার করে আসতে হবে। তবে তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড হওয়ায় সেটি তাদের জন্য বেশ কঠিনই ছিল। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকার সামনে সমীকরণ ছিল তুলনামূলক দূর্বল নেদারল্যান্ডসের বিপক্ষে জয়। তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে প্রোটিয়ারা সেটি খুব সহজেই সম্পন্ন করেছে। ডাচদের হারিয়ে পয়েন্ট টেবিলের আটে থাকা ওয়েস্ট ইন্ডিজকে ছুঁয়ে ফেলেছে টেন্ডা বাভুমার দল।

তবে দু’দলেরই পয়েন্ট এখন সমান ৮৮ হলেও, নেট রান রেটে অবশ্য ক্যারিবিয়ানরাই এগিয়ে। ৯ ম্যাচ জেতা ক্যারিবিয়ানদের অবস্থান অষ্টম এবং ৮ জয়ে প্রোটিয়ারা আছে নবম স্থানে। আগামীকাল (২ এপ্রিল) সিরিজের শেষ ম্যাচে ডাচদের আরেকবার হারাতে পারলেই ক্যারিবিয়ানদের হটিয়ে শীর্ষ আটে উঠে আসবে প্রোটিয়ারা। তাহলে ভারতে ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার রাবাদা–মিলারদের পথ অনেকটাই সুগম হবে।

এর আগে ২০২১ সালে দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ওমিক্রনের প্রাদুর্ভাব দেখা দিলে প্রথম ওয়ানডে খেলেই দেশে ফিরে যায় নেদারল্যান্ডস। বৃষ্টির কারণে ওই ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। বাকি থাকা দুটি ম্যাচ খেলতে আবার দক্ষিণ আফ্রিকায় গেছে ডাচরা।

শুক্রবার (৩১ মার্চ) দ্বিতীয়টি ওয়াডেতে প্রথমে ব্যাট করে ১৮৯ রানে গুটিয়ে যায় ডাচরা। তাদের হয়ে সর্বোচ্চ ৪৮ রান তেজা নিদামানুরু এবং ভিক্রমজিৎ সিং করেন ৪৫ রান। প্রোটিয়াদের হয়ে সিসান্দা মাগালা এবং তাবরিজ শামসি সর্বোচ্চ তিনটি করে উইকেট নেন।

পরবর্তীতে ১৯০ রানের সহজ লক্ষ্য দক্ষিণ আফ্রিকা ১২০ বল এবং ৮ উইকেট হাতে রেখেই পেরিয়ে যায়। আজ রান তাড়া করতে নেমে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন অধিনায়ক বাভুমা। এই ডানহাতি ব্যাটসম্যান ৭৯ বলে ৯০ রানে অপরাজিত ছিলেন। তার সঙ্গে তৃতীয় উইকেটে ১০২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন এইডেন মার্করাম। তিনি অপরাজিত ছিলেন ৫১ রানে। 

এর আগে শ্রীলঙ্কাকে হারিয়ে দক্ষিণ আফ্রিকার কাজটা অনেকটাই সহজ করে দেয় নিউজিল্যান্ড। কিউইদের কাছে একইদিন সকালে শেষ ওয়ানডেতে হারায় বাছাই পর্বের বাধা টপকে বিশ্বকাপের মূল পর্বে আসতে হবে লঙ্কানদের। ইতোমধ্যে স্বাগতিক ভারতসহ ৭ দল সরাসরি ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। বাকি একটি জায়গার জন্য দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের মধ্যে চলছিল লড়াই। চতুর্মুখী সেই লড়াই থেকে শ্রীলঙ্কা ছিটকে গেছে। কোনো ম্যাচ বাকি না থাকায় ওয়েস্ট ইন্ডিজের ভাগ্যও নিজেদের হাতে নেই।

মোটা দাগে এখন লড়াইয়ে টিকে আছে দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ড। তবে রোববার নেদারল্যান্ডসের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা সিরিজ জিতে নিলে ও মে মাসে আইরিশরা বাংলাদেশকে ধবলধোলাই করতে না পারলে অষ্টম দল হিসেবে বাভুমা–মিলাররাই ভারতের টিকিট পেয়ে যাবেন।  

সংক্ষিপ্ত স্কোর

নেদারল্যান্ডস : ৪৬.১ ওভারে ১৮৯ (নিদামানুরু ৪৮, বিক্রমজিৎ ৪৫, ও’ডাউড ১৮; শামসি ৩/২৫, মাগালা ৩/৩৭, নরকিয়া ২/২৪)


দক্ষিণ আফ্রিকা : ৩০ ওভারে ১৯০/২ (বাভুমা ৯০*, মার্করাম ৫১*, ডুসেন ৩১; আরিয়ান ১/৩০, ক্লাসেন ১/৫৮, মিকেরেন ০/২৬)


ফল : দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে জয়ী


ম্যান অব দ্য ম্যাচ : সিসান্দা মাগালা


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.