× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

টাইগারদের লক্ষ্য আজ ‘বাংলাওয়াশ’

মশিউর অর্ণব

৩১ মার্চ ২০২৩, ০২:৩১ এএম

চলমান আয়ারল্যান্ড সিরিজ হয়ে দাঁড়িয়েছে ‘রেকর্ড গড়ার মঞ্চ’। অনেক রেকর্ডের সঙ্গে যুক্ত হয়েছে টানা ৫ টি-টোয়েন্টি জয়ের নজির। এর আগে এই ফরম্যাটে এতটা ধারাবাহিক কখনও ছিল না বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়েই এই ফরম্যাটে আমূল বদলে গেছে সাকিব আল হাসানের দল।

প্রথম দুই ম্যাচে আগ্রাসী জয়ের পর আজ তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে আইরিশদের বাংলাওয়াশ করার মিশন নিয়ে মাঠে নামছে টাইগাররা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ দুপুর ২টায় শুরু হচ্ছে ম্যাচটি। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়েই শুরু হয়েছিল বাংলাদেশের বদলে যাওয়ার মিশন। দাপুটে ভঙ্গিতে ইংলিশদের ৩-০ ব্যবধানে হারিয়ে সিরিজ নিশ্চিত করেছিল টাইগাররা। যার ধারাবাহিকতা টেনে এনেছে আইরিশদের বিপক্ষেও। আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডেতে আধিপত্য বিস্তার করেছিল ব্যাটে-বলে, একটি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল। বাকি দুটি ম্যাচ জিতেছিল প্রভাবশালী পারফরম্যান্সে। বর্তমানে টি-টোয়েন্টিতেও আগ্রাসী রূপে বাংলাদেশ। প্রথম ম্যাচে রনি তালুকদারের ঝড়ে ২০৭ রান করেছিল বাংলাদেশ। ডাকওয়ার্থ লুইস মেথডে বাংলাদেশ ম্যাচটি জেতে ২২ রানে। টানা দ্বিতীয় ম্যাচে দুইশর বেশি রান করে বাংলাদেশ। এরপর লিটন দাসের দ্রুততম হাফ সেঞ্চুরিতে ২০২ রান করে এবং সবাইকে ছাপিয়ে ম্যাচসেরা পারফরম্যান্স করেন সাকিব আল হাসান। 

দলগত পারফরম্যান্স নিয়ে সাকিব বলেন, ‘গত কয়েক ম্যাচের মতো একই পারফরম্যান্স আমরা দেখাতে চেয়েছিলাম এবং আমরা ভালোভাবে সেটা করেছি। যদি আমরা সেরা দল হতে চাই, আমাদের প্রথম বল থেকে সেরাটা দিতে হবে। আমরা এটা নিয়েই কথা বলেছি এবং একমত হয়েছি এবং সেভাবেই খেলছি।’ আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করার প্রত্যয় নিয়ে সাকিব বলেন, ‘আপনি যদি ভালো দলও হন, যখন অস্ট্রেলিয়া কিংবা ইংল্যান্ডে যাবেন, তখন তারা ২-০ তে এগিয়ে থাকলেও আপনাকে ৩-০ তে হারাতে চাইবে। আমরাও একই রকম কিছু করতে চেষ্টা করবো। আত্মতৃপ্ত হওয়ার কোনও সুযোগ নেই, আমরা হয়তো কিছু খেলোয়াড়কে যাচাইয়ের চেষ্টা করবো কিন্তু তারাও ভালো করার জন্য ক্ষুধার্ত থাকবে।’ 

অপরদিকে, বাংলাদেশ ‘খুব শক্তিশালী দল’ হিসেবে স্বীকার করেছেন আয়ারল্যান্ডের অধিনায়ক পল স্টার্লিং। তৃতীয় ম্যাচ একতরফা ম্যাচ হবে না বলে মনে করে আজকের ম্যাচে প্রতিরোধ গড়ে তোলার আশা করেন তিনি।

স্টার্লিং বলেন, ‘আমাদের দল নির্বাচন নিয়ে ভাবতে হবে। শুক্রবার আমাদের অব্যবহৃত উইকেট থাকবে এবং আশা করি আমরা এক ধাপ এগিয়ে থাকব।’ 

চলমান টি-টোয়েন্টি সিরিজে বেশ কয়েকটি রেকর্ড ভেঙেছে বাংলাদেশ। নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে প্রথমবারের মত টানা দুই ম্যাচে দুইশ রান করতে সক্ষম হয় টাইগাররা। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ১৮ বলে হাফ-সেঞ্চুরি করে বাংলাদেশের পক্ষে দ্রুততম অর্ধশতকের রেকর্ড গড়েন ওপেনার লিটন দাস।২০০৭ সালে করা মোহাম্মদ আশরাফুলের ২০ বলে দ্রুততম হাফ-সেঞ্চুরির রেকর্ড ভাঙেন লিটন। রেকর্ড গড়া ইনিংসে ৪১ বলে ৮১ রান করেন লিটন। অপরদিকে, বল হাতে ২২ রানে ৫ উইকেট নেন অধিনায়ক সাকিব। দ্বিতীয়বারের মত সংক্ষিপ্ত ভার্সনে পাঁচ উইকেট নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ শিকারী হন সাকিব।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.