× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জুলিয়ান আলভারেজ: আকাশি-সাদা শিবিরে নতুন ত্রাতা

মশিউর অর্ণব

০১ ডিসেম্বর ২০২২, ০৬:০০ এএম

পৃথিবীজুড়ে চলছে বিশ্বকাপ উন্মাদনা। বাংলাদেশে এই উন্মাদনার মূল কেন্দ্রবিন্দুতে আর্জেন্টিনা ও ব্রাজিল থাকলেও তার পাশাপাশি পর্তুগাল, জার্মানি, স্পেন, ফ্রান্সসহ আরো কয়েকটি দেশের ফুটবল ভক্তও বাংলাদেশে বিদ্যমান। কাতার বিশ্বকাপের এই মৌসুমে সংবাদ সারাবেলা’র পাঠকদের জন্য থাকছে বিশেষ আয়োজন। চলমান বিশ্বকাপ ফুটবলের মাসজুড়েই থাকছে প্রিয় দলের প্রিয় তারকার পরিচিতি, সাবেক কিংবদন্তিদের স্মৃতিচারণ, বর্ণাঢ্য ও বিচিত্র ফুটবল ক্যারিয়ারসহ ফুটবল নিয়ে ব্যতিক্রমী নানা খবর। 

আজকের পর্বে থাকছে উদীয়মান আর্জেন্টাইন তারকা জুলিয়ান আলভারেজকে নিয়ে কথা।

নাম: জুলিয়ান আলভারেজ

ডাক নাম: দ্যা স্পাইডার

জন্ম: ৩১ জানুয়ারি, ২০০০

জন্মস্থান: কালচিন, আর্জেন্টিনা

উচ্চতা: ১.৭০ মিটার

পজিশন: সেন্টার ফরোয়ার্ড 

আলভারেজের গল্পটা শুরু করদোবার স্থানীয় এক ফুটবল স্কুলে, হুগো রাফায়েল ভারাসের হাত ধরে। ওই ভদ্রলোক বিখ্যাত কোচ নন, মূলত পিৎজা ও রুটি বিক্রি করে বেড়াতেন, পাশাপাশি চালাতেন ছোট একটা ফুটবল স্কুল। ওই স্কুলেই আলভারেজের হাতেখড়ি। একটু একটু করে বেড়ে উঠতে লাগলেন আলভারে্জ। ভারাস বুঝে নিলেন প্রিয় শিষ্যটিকে আরেকটু বড় আঙিনায় ছেড়ে দেওয়ার সময় হয়েছে। আথলেতিকো কালচিন ক্লাবের সঙ্গে যোগাযোগ ছিল, তাদের যুব দলে ঢুকিয়ে দিলেন। আলভারেজের সামনের আঙিনা বড় হতে থাকল।

এরপর রিভার প্লেটের যুব দলের হয়ে মূল দলে জায়গা করে নিলেন আলভারে্জ। গতি, দক্ষতা আর দারুণ ফিনিশিংয়ে উঠে এলেন পাদপ্রদীপের আলোয়। আর্জেন্টিনার বয়সভিত্তিক দলগুলোতে খেলে ২০২১ সালে তার অভিষেকও হয়ে গেল বিশ্বকাপ বাছাইয়ে চিলির বিপক্ষে ম্যাচে, দি মারিয়ার বদলি নেমে। আকাশি নীল-সাদা জার্সিতে গোলের খাতা খুললেন গত মার্চে একুয়েডরের বিপক্ষে ১-১ ড্র ম্যাচে।  

পোল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের জয়ে প্রতিপক্ষের রক্ষণে ভীতি ছড়ান আলভারেজ। দলকে চালকের আসনে বসানো দ্বিতীয় গোলটি করেন ম্যানচেস্টার সিটির ২২ বছর বয়সী এই স্ট্রাইকার। টানা দুই জয়ে ‘সি’ গ্রুপের সেরা হয়ে নকআউট পর্ব নিশ্চিত করে আর্জেন্টিনা।

প্রথম পছন্দের স্ট্রাইকার মার্তিনেসের জায়গায় আলভারেজের শুরুর একাদশে থাকা অনেকের জন্যই বড় চমক হয়ে আসে। তবে ক্লাব ফুটবলে যারা তাকে দেখেছেন, তাদের জন্য হয়তো এটা স্বাভাবিকই। রিভার প্লেটে এক সময় আলো ছড়ানো এই তরুণ এবার বিশ্ব মঞ্চে দিয়েছেন নিজের আগমণী বার্তা। 

আলভারেজ অ্যাটলেটিকো ক্যালচিনের যুব দলের হয়ে ফুটবল খেলা শুরু করেন। ২০১৬ সালে, তিনি রিভার প্লেটের যুব দলে যোগ দেন এবং ক্লাবে তার কর্মজীবন শুরু করেন। রিভার প্লেটে যাওয়ার আগে, তিনি বোকা জুনিয়র এবং রিয়াল মাদ্রিদে ট্রায়ালে অংশ নিয়েছিলেন। রিয়াল মাদ্রিদে তার অসাধারণ পারফরম্যান্স সত্ত্বেও, বয়সের সীমাবদ্ধতার কারণে তিনি ক্লাবে যোগ দিতে পারেননি। 

তার চমৎকার পারফরম্যান্সের মাধ্যমে, তিনি ২০১৮-১৯ মৌসুমের আগে রিভার প্লেটের সিনিয়র স্কোয়াডে উন্নীত হন। ২৭ অক্টোবর ২০১৮-এ প্রাইমেরা ডিভিশনের খেলার সময় আলডোসিভির বিরুদ্ধে ১-০ ব্যবধানে জয়ের মাধ্যমে তার পেশাদার অভিষেক হয়। তারপরে তিনি ২০১৮ সালের কোপা লিবার্তাদোরেসের ফাইনালের দ্বিতীয় লেগের সময় দেরিতে উপস্থিত হন, রিভার প্রতিদ্বন্দ্বী বোকা জুনিয়র্সকে পরাজিত করে। ১৭ মার্চ ২০১৯-এ, তিনি ইন্ডিপেন্ডিয়েন্টের বিরুদ্ধে ৩-০ লিগ জয়ে তার সিনিয়র ক্যারিয়ারের প্রথম গোলটি করেন।

১৪ ডিসেম্বর ২০১৯ এ, তিনি ২০১৯ কোপা আর্জেন্টিনা ফাইনালে সেন্ট্রাল কর্ডোবার বিপক্ষে একটি গোল করেন কারণ রিভার ট্রফি নিশ্চিত করতে ৩-০ তে জিতেছিল। সেই মৌসুমে, তিনি ক্লাবের হয়ে ১৬টি খেলায় অংশ নেন, ৩টি গোল করেন এবং সমস্ত প্রতিযোগিতায় ৪টি গোল এসিস্ট করেন। 

করদোবার এক মধ্যবিত্ত পরিবারে জন্ম নেওয়া আলভারে্জ ছেলেবেলা থেকেই হাসিখুশি স্বভাবের, প্রাণবন্ত। নাদুস-নুদুস গালভরা  মিষ্টি হাসিতে মাতিয়ে রাখতেন বাড়ির চৌহদ্দি। পরিবারটিও ফুটবলপ্রেমী। তাই ছয়-সাত বছর বয়সে তার ফুটবলের আঙিনায় পা রাখা। 

প্রতিপক্ষের গোলমুখে আক্রমণের জাল বিছিয়ে রাখতে আলভারেস এমনই পারদর্শী যে, রিভার প্লেটে খেলার সময় দলটির সমর্থকরা তাকে ডাকত, ‘লা আরানা’ বা ‘দা স্পাইডার’ বলে। দোহার স্টেডিয়াম ৯৭৪-এর আঙিনায় পোল্যান্ডের বিপক্ষে শুরু থেকে আক্রমণের জাল বিছানোর ছক কষেছিলেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি।

সেই পরিকল্পনা বাস্তবায়নের জন্য দীর্ঘ দিনের সতীর্থ দি মারিয়া ও তরুণ আলভারসেকে নিয়ে শুরু থেকে একের পর এ আক্রমণ করলেন মেসি। কেবল গোলটাই পেলেন না এই জাদুকর। তার উপর করলেন পেনাল্টি মিস। এমন ঘোরতর বিপদে আলেক্সিস মাক আলিস্তেরের গোল এলো স্বস্তির পরশ হয়ে। এরপর আলভারেসের ঠাণ্ডা মাথার গোল কিছুটা দোদুল্যমানতায় দুলতে থাকা আর্জেন্টিনার পালে বইয়ে দিল স্বস্তির সুবাতাস।   

৬৭তম মিনিটে গোলটি ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড করেন পরিপক্কতার ছাপ রেখে। মেক্সিকো ম্যাচের গোলদাতা এনসো ফের্নান্দেস বল বাড়ান বক্সে, তা আয়ত্তে নিতে পোলিশ ডিফেন্ডারদের চ্যালেঞ্জের মুখে মোটেও ভড়কে যাননি আলভারেজ। প্রথম আলতো ছোঁয়ায় বলের নিয়ন্ত্রণ নেন, বাঁ পায়ের টোকায় বানিয়ে নেন জায়গা এবং এরপর নেন শট। চোখের পলকে বল লুটোপুটি খায় জালে। ঝঞ্জা-বিক্ষুব্ধ সাগর পেরিয়ে কাঙ্ক্ষিত বন্দরে পৌঁছানোর আগাম আনন্দে কেঁপে ওঠে আর্জেন্টাইন গ্যালারি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.