× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

'বি' গ্রুপ থেকে নকআউটে ফ্রান্স ও অস্ট্রেলিয়া

মশিউর অর্ণব

৩০ নভেম্বর ২০২২, ১২:৩৩ পিএম

প্রথম দুই ম্যাচ জিতে শেষ ষোলো আগেই নিশ্চিত করে রেখেছিল ফ্রান্স। তিউনিসিয়ার বিপক্ষে বেঞ্চের ফুটবলারদের পরখ করে দেখার সুযোগটা লুফে নেন কোচ দিদিয়ের দেশম। তাই ৯ পরিবর্তন এনে একাদশ সাজান তিনি। বদলাননি শুধু রাফায়েল ভারান ও অরেলিয়ে শুয়েমেনিকে। তবে বেঞ্চের ফুটবলারদের নিয়ে খুব একটা সন্তুষ্ট হয়তো হতে পারেননি। ম্যাচের ফলাফলই তা বলে দিচ্ছে। 

রেফারি বাঁশি বাজানোর শুরু থেকেই ফ্রান্সকে চাপে রাখে তিউনিসিয়া। খেলার ৮ মিনিটে গোল পেয়েই গিয়েছিল দলটি। খাজরির ফ্রি-কিক থেকে পায়ের দারুণ ব্যবহার করে লিড এনে দেন গান্দ্রি। কিন্তু গোল উদযাপনের সঙ্গে সঙ্গেই দেখতে পান অফসাইডের সংকেত। 

৩৫ মিনিটে আবারও ফ্রান্সের বক্সে বিপদ তৈরি করে তিউনিসিয়া। তবে ৩৫ গজ দূর থেকে খাজরির শট ঠেকিয়ে দেন ফ্রান্স গোলরক্ষক মান্দানা। এরপর বাকিটা সময় আক্রমণে দেখা যায় কেবল তিউনিসিয়াকেই।  বিরতির পর নিজেদের খেলা ধরে রাখে তারা। ৫৮ মিনিটে পালটা আক্রমণ থেকে খাজরির উদ্দেশ্যে বল বাড়ান লাইদুনি। দারুণ দক্ষতায় বলটি জালে ফেলতে কোনো ভুল করেননি তিনি। তবে তিউনিসিয়ার গোল দেখেই যেন আল জানুব স্টেডিয়ামে জেগে উঠে অস্ট্রেলিয়া। ডেনমার্কের জালে বল ফেলে কয়েক মিনিটের ব্যবধানে তিউনিসিয়ার স্বপ্নকে চূর্ণ-বিচুর্ণ করে দেয় তারা।

অপরদিকে আল জানুব স্টেডিয়ামে গ্রুপ ‘ডি’ এর ম্যাচে ডেনমার্ককে ১-০ গোলে হারিয়েছে অস্ট্রেলিয়া৷ দলটির পক্ষে একমাত্র গোলটি করেছেন ল্যাকি।   এ নিয়ে দ্বিতীয়বার বিশ্বকাপের শেষ ষোলোতে পৌঁছেছে অস্ট্রেলিয়া। এর আগে ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপে গ্রুপ পর্ব পার করেছিল তারা।  

ডেনমার্কের বিপক্ষে মাঠে নামার আগে অস্ট্রেলিয়ার জন্য সমীকরণ ছিল সহজ। ড্র করলেই তারা পৌঁছে যেত শেষ ষোলোতে। কিন্তু ম্যাচের ৫৮ মিনিটে ফ্রান্সের বিপক্ষে গোল দেওয়ার পর জয়ের বিকল্প ছিল না তাদের।  

হঠাৎ আসা চাপ দুই মিনিটেই সরিয়ে দেয় অস্ট্রেলিয়া। অনেকটা একক নৈপুন্যে গোল করেন ল্যাকি। নিজেদের অর্ধ থেকে বল পাওয়ার পর ডিফেন্ডার মেহিলেকে বোকা বানিয়ে বল জালে জড়ান তিনি।  

ম্যাচের বাকি ত্রিশ মিনিট রক্ষণে ব্যস্ত থেকে দলের জয় নিশ্চিত করে অস্ট্রেলিয়া। প্রথমার্ধে ডেনমার্ক বেশ কয়েকটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি একেবারেই। তাদের ওই সুযোগ নষ্টের মাশুল গুণে বিদায় নিতে হলো বিশ্বকাপ থেকে।  

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.