× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বিশ্ব দাবা অলম্পিয়াডে একসঙ্গে জাতীয় দলে পিতা-পুত্র

স্পোর্টস ডেস্ক

২৭ জুলাই ২০২২, ০৬:০২ এএম

আসন্ন বিশ্ব দাবা অলিম্পিয়াডের জন্য ১০ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। দলে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের সঙ্গে সুযোাগ পেয়েছেন তার ছেলে তাহসিন তাজওয়ার জিয়াও। পিতা-পুত্রের একসঙ্গে জাতীয় দলে ডাক পাওয়ার ঘটনা দক্ষিণ এশিয়ায় এই প্রথম। বিশ্বের অন্য কোনো দেশেও অতীতে এমন ঘটেছে কিনা তা গবেষণার বিষয়!

আগামী ২৯ জুলাই থেকে ভারতের চেন্নাইয়ে শুরু হতে যাচ্ছে বিশ্ব দলীয় দাবার সবচেয়ে এই মর্যাদার টুর্নামেন্ট। ঘরোয়া প্রতিযোগিতায় একাধিকবার একে অপরের মুখোমুখি হয়েছেন জিয়াউর রহমান ও তাহসিন তাজওয়ার জিয়া। এবার জায়গা একসঙ্গে খেলবেন জাতীয় দলে। বাপ-ছেলে স্বাভাবিকভাবেই রোমাঞ্চিত।

জাতীয় ক্রীড়া পরিষদ কক্ষে সংবাদ সম্মেলনে উপস্থিত হয়েছিলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও তাহসিন তাজওয়ার জিয়া। তাহসিন বলেন, ‘আমার খুব ভালো লাগছে। স্বপ্নের মতো লাগছে। আমি বাবার সঙ্গে দাবা অলিম্পিয়াড দেখতে অনেকবার বিদেশে গিয়েছি। কিন্তু এত তাড়াতাড়ি খেলতে যাবো সেটা কল্পনাও করিনি। আমি চেষ্টা করবো ভালো খেলার। এটি আমার কাছে স্বপ্নের মতো। আমি স্বপ্ন দেখেছি জাতীয় দলে খেলার, অলিম্পিয়াডে খেলার। কিন্তু বাবার সঙ্গে একসঙ্গে খেলতে পারবো এটা ভাবিনি।’

জিয়াউর রহমান বলেন, ‘তাহসিন এখন ফর্মে আছে। সে জাতীয় চ্যাম্পিয়নশিপে ভালো করেছে, প্রিমিয়ার লিগেও ভালো খেলেছে। প্রিমিয়ার লিগে তাহসিন ছিল বাংলাদেশ বিমানে, আমি ছিলাম পুলিশে। আমরা প্রিমিয়ার লিগে দুইবার পরস্পরের মুখোমুখি হয়েছিলাম। আমার বিশ্বাস তাহসিন অলিম্পিয়াডে ভালো করবে।’

২০১২ সালে ওপেন বিভাগে এশিয়া মহাদেশের মধ্যে সপ্তম এবং দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম হয়েছিল বাংলাদেশ। ১৯৮৪ সাল থেকে টুর্নামেন্টটিতে অংশ নেওয়া বাংলাদেশের সেটাই সর্বোচ্চ সাফল্য।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.