× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

৫৮ কোটি টাকায় বিক্রি হলো কিংবদন্তি মোহাম্মদ আলীর চ্যাম্পিয়নশিপ বেল্ট

স্পোর্টস ডেস্ক

২৫ জুলাই ২০২২, ০৬:২২ এএম

৩০ অক্টোবর, ১৯৭৪। কঙ্গোর কিনশাসায় টাটা রাফায়েল স্টেডিয়ামে মঞ্চ প্রস্তুত ছিল মোহাম্মদ আলী ও জর্জ ফোরম্যানের মহাকাঙ্ক্ষিত দ্বৈরথের। 

আলীর বয়স তখন ৩২ পেরিয়ে গেছে, জো ফ্রেজিয়ারের কাছে ‘ফাইট অব দ্য সেঞ্চুরি’তে হেরে মুখোমুখি হয়েছিলেন ২৫ বছর বয়সী ফোরম্যানের। কিন্তু সেদিন আলী বিশ্বকে দেখিয়ে দিয়েছিলেন, কেন তাঁকে ‘গ্রেটেস্ট’ বলা হয়। ‘আন্ডারডগ’ হিসেবে নেমে অষ্টম রাউন্ডে তাঁর হাতে নকআউট ফোরম্যান!

গ্যালারিতে ৬০ হাজার দর্শকের সামনে অনুষ্ঠিত হয়েছিল সে ম্যাচ। আর বিশ্বজুড়ে টিভিতে দেখেছিলেন ১০০ কোটিরও বেশি দর্শক। সে সময় টিভিতে সরাসরি সম্প্রচারিত কোনো অনুষ্ঠান সর্বোচ্চসংখ্যক দর্শক দেখার রেকর্ড এটি। আয়োজকেরা তুলে নেন ১০০ মিলিয়ন ডলারের বেশি। 

‘রাম্বল ইন দ্য জাঙ্গল’খ্যাত সেই হেভিওয়েট ম্যাচটি অনেকের চোখেই ‘তর্কযোগ্যভাবে বিংশ শতাব্দীর সেরা ক্রীড়া ইভেন্ট’। জয় তুলে নেওয়ার পর আলী যে চ্যাম্পিয়নশিপ বেল্ট পেয়েছিলেন, তার বর্তমান ঠিকানা এখন কোথায়?

সর্বকালের সেরা মুষ্টিযোদ্ধা হিসেবে অনেকের কাছেই স্বীকৃত মোহাম্মদ আলী ছয় বছর আগেই মারা গেছেন। ডালাসের নিলাম প্রতিষ্ঠান হেরিটেজ অকশন জানিয়েছে সেই বেল্টের সর্বশেষ খবর। বেল্টটি নিলামে তোলা হয়েছিল। কাল আলীর ‘রাম্বল ইন দ্য জাঙ্গল’ লড়াই জয়ের বেল্টটি ৬.১৮ মিলিয়ন ডলারে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৮ কোটি ৩০ লাখ টাকা) কিনে নেন এনএফএলের দল ইন্ডিয়ানাপলিস কোল্টসের মালিক জিম ইয়ারসে। 

তিনি নিজেও টুইট করে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের রক মিউজিক, পপ কালচার এবং ইতিহাস নিয়ে নিজের সংগ্রহশালা সমৃদ্ধ করতে আলীর বেল্টটি কিনেছেন। এখন তাঁর সেই সংগ্রহশালা যুক্তরাষ্ট্র ঘুরে ঘুরে প্রদর্শন করা হচ্ছে। ২ আগস্ট শিকাগোর নেভি পিয়ের এবং ৯ সেপ্টেম্বর ইন্ডিয়ানাপলিসে বেল্টটি প্রদর্শিত হবে।

জিম ইয়ারসের সংগ্রহশালা বেশ সমৃদ্ধ। বিভিন্ন স্মারক সংগ্রহে রাখতে প্রচুর টাকা খরচ করেন আমেরিকান এই ব্যবসায়ী। এলভিস প্রিসলি, জন লেনন, পল ম্যাকার্টনি, জর্জ হ্যারিসনের ব্যবহার করা গিটার আছে তাঁর সংগ্রহে। রিঙ্গো স্টারের ড্রাম সেট এবং বব ডিলানের ইলেকট্রনিক গিটারও আছে তাঁর সংগ্রহে। 

পিঙ্ক ফ্লয়েড ব্যান্ডের কিংবদন্তি ডেভিড গিলমোরের ব্যবহার করা একটি গিটার ২০১৯ সালে ৩.৯৭৫ মিলিয়ন ডলারে কিনে নেন জিম ইয়ারসে। এ বছর মে মাসে রেকর্ড ৪.৬ মিলিয়ন ডলারে কার্ট কোবেইনের একটি গিটার কেনেন তিনি। ১৯৬৯ ফেন্ডার মাসটাং মডেলের এই গিটার ‘স্মেলস লাইক টিন স্পিরিট’ গানে বাজিয়েছেন নির্ভানা ব্যান্ডের প্রয়াত এই সদস্য।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.