× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

স্লো ওভাররেট : এজবাস্টন টেস্টে জরিমানা গুনে পাকিস্তানকে এগিয়ে দিলো ভারত

স্পোর্টস ডেস্ক

০৬ জুলাই ২০২২, ০৫:৪৩ এএম

এজবাস্টনে রেকর্ডময় টেস্ট ম্যাচে রেকর্ড রান তাড়া করে ভারতকে হারিয়েছে ইংল্যান্ড। এমন হারের পর আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছ থেকে শুনতে হলো আরও বড় দুঃসংবাদ। সে ম্যাচে স্লো ওভার রেটের কারণে ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানার পাশাপাশি কেটে নেয়া হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি মূল্যবান পয়েন্ট।

আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে সিরিজের শেষ ও পঞ্চম টেস্টের পঞ্চম দিনে জো রুট ও বেয়ারস্টোর দুর্দান্ত সেঞ্চুরিতে ভারতকে ৭ উইকেটে হারায় ইংল্যান্ড। ইংলিশদের এ জয়ে পাঁচ ম্যাচ সিরিজের ২-২ জয়ে সমতায় শেষ হয়।

এজবাস্টন টেস্টে নির্ধারিত সময়ে দুই ওভার পিছিয়ে ছিল ভারত। তাই আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি ডেভিড বুন আইসিসির আচরণবিধির ২.২২ অনুচ্ছেদের ক্ষমতাবলে এই শাস্তি আরোপ করেন। এছাড়া আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের বিধিতে অনুচ্ছেদ ১৬.১১.২ অনুযায়ী প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য একটি করে পয়েন্ট কাটা যাবে। সেই হিসেবে ভারতের দুই ওভারে দুটি পয়েন্ট কেটে নেয়া হয়। 

ভারতকে প্রথমবারের মতো নেতৃত্ব দেয়া পেসার জাসপ্রিত বুমরাহ দোষ স্বীকার করে শাস্তি মেনে নেয়ায় নতুন করে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

এদিকে ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপে দুই পয়েন্ট হারানোয় সুবিধা হয়েছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের। শতকরা হিসেবে পয়েন্ট তালিকার তিন নম্বরে উঠে এসেছে পাকিস্তান আর ভারত নেমে গেছে চার নম্বরে। অর্থাৎ ৫২.০৮ শতাংশ পয়েন্ট নিয়ে চারে ভারত, ৫২.৩৮ শতাংশ পয়েন্ট নিয়ে তিনে পাকিস্তান। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ৭৭.৭৮ আর দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৭১.৪৩।

পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে স্লো ওভারেটের কারণে দ্বিতীয়বারের মতো শাস্তি পেল ভারত। আর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এবারের মৌসুমে তৃতীয়বারের মতো শাস্তি পেল উপমহাদেশের দলটি। নটিংহাম টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ২ পয়েন্ট হারায় ভারত। এ ছাড়া গত জানুয়ারিতে সেঞ্চুরিয়ন টেস্টে ১ পয়েন্ট কাটা পড়েছিল দলটির। সব মিলিয়ে এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫ পয়েন্ট হারাল ভারত। চলতি মৌসুমে টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫ পয়েন্ট হারানোয় বড় মাশুল দিতে হতে পারে ভারতকে। গত মৌসুমে বক্সিং ডে টেস্টে ভারতের বিপক্ষে ৪ পয়েন্ট জরিমানা দেয়ায় ফাইনালে ওঠার সুযোগ হারায় অস্ট্রেলিয়া।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.