× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মান-অভিমান ভুলে জাপাকে ঐক্যবদ্ধের ডাক রওশনের

নিজস্ব প্রতিবেদক

০১ জানুয়ারি ২০২৩, ০৭:৪২ এএম

দলের পদ-পদবী নিয়ে যত দ্বন্দ্বই থাকুক, আগামী জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে সেসব দ্বন্দ্ব বা মান-অভিমান ভুলে দলকে একতাবদ্ধ রাখার প্রত্যয় ঘোষণা করলেন দলটির প্রধান পৃষ্ঠপোষক ও সংসদে বিরোধীদলের নেতা রওশন এরশাদ।  

রোববার বিকেল ৩টায় জাতীয় সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর মূল আয়োজন শুরু হয়। রাজধানীর কাকরাইলে জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অস্থায়ী মঞ্চে উপস্থিত ছিলেন দলের শীর্ষ নেতারা।

প্রতিষ্ঠাবার্ষিকীর মূল আয়োজনে প্রধান অতিথি ছিলেন জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ৷ বিকেল সোয়া ৪টার দিকে তিনি মঞ্চে আসেন। দলের চেয়ারম্যান জি এম কাদেরের পাশের আসনেই বসেন তিনি৷ সভামঞ্চে উপস্থিত ছিলেন মহাসচিব মুজিবুল হক চুন্নু। তিনি প্রতিষ্ঠাবার্ষিকীর সভায় সভাপতিত্ব করেন।

সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ, কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, সালমা ইসলাম, সৈয়দ আবু হোসেন বাবলা, অতিরিক্ত ফখরুল ইমাম, সাহিদুর রহমান টেপা, রেজাউল ইসলাম ভূঁইয়া৷ 

প্রেসিডিয়াম সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য নাজমা আখতার, রওশন আরা মান্নান, হাজী সাইফুদ্দিন আহম্মেদ মিলন, জহিরুল ইসলাম রুবেল, শফিকুল ইসলাম সেন্টু, আসিফ শাহরিয়ার, মীর আব্দুস সবুর আসুদসহ আরও অনেকে৷ 

২০১৮ সালের পর আজ জাতীয় পার্টির প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে পাশাপাশি বসেন দলের প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ ও চেয়ারম্যান জি এম কাদের। প্রতিষ্ঠাবার্ষিকীর পোস্টারেও বহুদিন পর জি এম কাদেরের সঙ্গে রওশন এরশাদের ছবিও দেখা গেছে এদিন।

নব্বইয়ের দশকে সামরিক শাসনের গর্ভগৃহ থেকে জন্ম নেওয়া রাজনৈতিক দল জাতীয় পার্টির আজ ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী।

প্রধান অতিথির বক্তব্যে রওশন এরশাদ বলেন, আমাদের চলার পথে মান অভিমান থাকবেই৷ কিন্তু দলের স্বার্থে সব ব্যক্তিগত স্বার্থ ভুলে যেতে হবে। মনে রাখতে হবে জাতীয় পার্টি একটা পরিবার, দলের প্রতিটি নেতাকর্মী সেই পরিবারের সদস্য। 

দলের যেকোনো সঙ্কট, সমস্যা জ্যেষ্ঠ নেতাকর্মীদের সঙ্গে আলোচনা করে সমাধান করা হবে বলে জানান রওশন এরশাদ।

জাতীয় পার্টি সংবিধান মোতাবেক জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে উল্লেখ করে রওশন এরশাদ বলেন, এখন থেকেই প্রস্তুতি নিতে হবে৷ সাংগঠনিকভাবে দলকে শক্তিশালী করতে হবে, তৃণমূলেও জাতীয় পার্টিকে শক্তিশালী করতে হবে। তৃণমূলের নেতাকর্মীদের মূল্যায়ন করলে মান অভিমান কমে যাবে৷ আমরা যদি মিলেমিশে থাকি, ঐক্যবদ্ধ থেকে সিদ্ধান্ত নিতে পারি, তাহলে জাতীয় পার্টি অনেক দূর এগিয়ে যাবে।

দলের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, আমাদের এখন কর্তব্য হলো, হুসেইন মুহম্মদ এরশাদের অসমাপ্ত কাজগুলো সম্পন্ন করা৷ জাতীয় পার্টি অগ্নিসন্ত্রাসে বিশ্বাস করে না৷ জাতীয় পার্টি বিশ্বাস করে উন্নয়ন ও গণতন্ত্রে।

রাজনৈতিক মামলায় উচ্চ আদালতের নির্দেশনায় দলীয় চেয়ারম্যান হিসেবে কার্যক্রম পরিচালনা করতে পারছেন না জাপা চেয়ারম্যান জি এম কাদের৷ সেই কারণে দলের প্রতিষ্ঠাবার্ষিকীর সভায় বক্তব্য দিতে পারেননি তিনি৷ 

সভা শুরু হওয়ার আগে জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু দলের প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদের নানা অবদানের কথা তুলে ধরেন৷ তিনি স্মরণ করেন জাপার রাজনৈতিক আন্দোলনে হতাহত নেতাকর্মীদের। সম্প্রতি রংপুর সিটি করপোরেশন নির্বাচনে লাঙ্গলের প্রার্থী মোস্তাফিজার রহমানের বিজয়ে জাপার নেতাকর্মীদের অবদানের কথাও তিনি প্রারম্ভিক বক্তব্যে তুলে ধরেন। 

দলের বহিস্কৃত নেতা জিয়াউল হক মৃধার দিকে ইঙ্গিত করে জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, যে মামলাবাজের কারণে জিএম কাদের আজকে উপস্থিত থেকেও কথা বলতে পারেননি, তার স্থান জাতীয় পার্টিতে কখনও হবে না৷ 

জাতীয় পার্টির সিনিয়র কো চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ বলেন, জাতীয় পার্টি কখনও কোনো দলের লেজুড় হবে না৷  জাতীয় পার্টিকে সুসংগঠিত করে আমরা জাতীয় পার্টিকে আশা-আকাঙ্ক্ষার প্রতীক হিসেবে তৈরি করবো। আজকে অনেকে বলেন জাতীয় পার্টিতে ঐক্য নেই। আজকে এই মঞ্চে দেখুন, জাতীয় পার্টির সব নেতা আছেন। এটা ঐক্য নয়তো কি? 

কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদার বলেন, অনেক চড়াই-উতরাই অতিক্রম করে জাতীয় পার্টি আজ ৩৮ বছরে। অনেক ষড়যন্ত্র হয়েছে, আগামীতেও ষড়যন্ত্র হতে পারে৷ তবে জাতীয় পার্টি  রওশন এরশাদ, জি এম কাদেরকে নেতৃত্বে সবসময় ঐক্যবদ্ধ থাকব। 

দলে বিভক্তির প্রয়াসে লিপ্ত নেতাদের সতর্ক করে দিয়ে কাজী ফিরোজ রশীদ বলেন, নির্বাচন এলে জাতীয় পার্টিকে  নিয়ে অনেক ষড়যন্ত্র হয়৷ বলতে চাই, জাতীয় পার্টিকে কোনো ছিনিমিনি খেলবেন না৷ দলের ভেতরে থেকেও কেউ ভাঙা গড়ার রাজনীতি করবেন না৷ 

সালমা ইসলামও একই সুরে বলেন, নির্বাচন এলে জাতীয় পার্টিকে নিয়ে ষড়যন্ত্র শুরু হয়। সতর্ক থাকতে হবে৷

সৈয়দ আবু হোসেন বাবলা তার বক্তব্যে বলেন, জাতীয় পার্টি সবসময়ই ঐক্যবদ্ধ। কিছু দুষ্টচক্র পার্টির বিভেদ সৃষ্টি করতে চাই। কিন্তু যারাই এসব অপকর্মে জড়িত হয়েছেন তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়েছেন। রওশন এরশাদ ও জিএম কাদের এক এবং অভিন্ন। 

এর আগে রোববার বেলা ২টায় রাজধানীর মুক্তাঙ্গন (সচিবালয় সংলগ্ন) থেকে জাতীয় পার্টির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আনন্দ শোভাযাত্রা বের হয়। শ্যামপুর- কদমতলী থানা জাতীয় পার্টির উদ্যোগে অনুষ্ঠেয় শোভাযাত্রায় নেতৃত্ব দেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি সৈয়দ আবু হোসেন বাবলা। এতে কয়েক সহস্রাধিক নেতাকর্মী বাদ্যযন্ত্র, ব্যানার ফেস্টুন, বৃহৎ আকারের লাঙল ও ঘোড়ার গাড়ি নিয়ে শোভাযাত্রায় অংশ নেন। এতে বাবলা ছাড়াও জাপার কেন্দ্রীয় নেতা সুজন দে, শেখ মাসুক রহমান, ইব্রাহীম মোল্লাসহ মহানগর নেতারা নেতৃত্ব দেন। 

হুসেইন মুহম্মদ এরশাদের জাতীয় পার্টির জন্ম ও পতন বাংলাদেশের রাজনীতির অন্যতম আলোচিত অধ্যায়। মুক্তিযুদ্ধের পর সবচেয়ে বড় গণতান্ত্রিক আন্দোলনের মধ্য দিয়ে জাতীয় পার্টির নয় বছরের শাসনামলের ইতি ঘটলেও নানা রাজনৈতিক পটপরিবর্তনে দলটি এখনও গুরুত্বপূর্ণ।

ক্ষমতাসীন হওয়ার পথে আওয়ামী লীগ ও বিএনপি দুদলই জাতীয় পার্টিকে নিজেদের শিবিরে ভেড়াতে চেয়েছে। জাতীয় পার্টির নেতাদের ভাষ্যে, ক্ষমতায় যারাই আসুক না কেন, জাতীয় পার্টি সবসময় রাজনীতির ‘নিয়ামক শক্তি’।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.