× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সাভারে গার্মেন্টস শ্রমিকদের না বলা কথা উঠে এলো ‘জুলেখার জীবন’ নাট্য প্রদর্শনীতে

১৯ অক্টোবর ২০২৪, ১৫:৩৮ পিএম

ছোট্ট এক কামরার ভাড়া বাসায় প্রতিবন্ধী সন্তান নিয়ে গার্মেন্টস শ্রমিক জুলেখার বসবাস। নেই স্বাস্থ্যসম্মত টয়লেট, থাকেনা রান্নার গ্যাস,উদ্বিগ্ন সন্তানের নিরাপত্তা-শিক্ষা-স্বাস্থ্য নিয়ে। এরই মধ্যে প্রতিদিন জুলেখাকে কর্মক্ষেত্রে যেতে হয়, মুখোমুখি হতে হয় নানা বাধা বিপত্তির। জুলেখার মতো লাখো গার্মেন্টস শ্রমিকের প্রতিদিনকার দুঃখ কষ্ট ও চাহিদার কথা তুলে ধরা হয় একটি নাটকের মাধ্যমে। দর্শক হিসেবে আগত গার্মেন্টস শ্রমিক মোহাম্মদ ইলিয়াস বলেন, এই নাটকের সাথে তাদের বাস্তব জীবন অনেক ক্ষেত্রে মিলে যায়। অভিজ্ঞতা তুলে ধরে বলেন, যেকোন সেবা নিতে গেলে অতিরিক্ত টাকা খরচ হয়।

শুক্রবার বিকেলে সাভার উপজেলা পরিষদ মিলনায়তনে এই নাট্য প্রদর্শনীটি হয় নাগরিক প্রত্যাশা তুলে ধরার কর্মসূচী ‘আমিও জিততে চাই’ ক্যাম্পেইন এর আওতায়। নাটকটি উপভোগ করেন সাভার এলাকার দেড় শতাধিক শ্রমিক। এসময় তারা তাদের বাসস্থানের সমস্যা ও বিভিন্ন দাবির বিষয়ে মতামত তুলে ধরেন। 

ইউএসএআইডি এর অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর উদ্যোগে পরিচালিত আমিও জিততে চাই ক্যাম্পেইনে নামে যে ওয়েবসাইট (amiojittechai.com) রয়েছে সেখানেও তারা তাদের মতামত তুলে ধরেন। অনুষ্ঠানে ভিডিও বার্তা তৈরি করার সুযোগ পেয়ে শ্রমিকরা তাদের প্রাত্যাহিক সমস্যার সমাধান দাবি জানান কর্তৃপক্ষের কাছে। অনুষ্ঠানে আগত গার্মেন্ট কর্মী  মার্জিয়া বলেন, সন্তানদের জন্য তিনি আরও ডে কেয়ার সেন্টার চান এবং অগ্নি দুর্ঘটনা রোধে সব কারখানায় কার্যকর ব্যবস্থা চান।

নাট্য প্রদর্শনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের এসপিএল প্রজেক্টের ডেপুটি চিফ অব পার্টি (অপারেশন) লেসলি রিচার্ডস, ডেপুটি চিফ অব পার্টি (প্রোগ্রামস) আমিনুল এহসান এবং অনুষ্ঠান পরিচালনা করেন সিনিয়র প্রোগ্রাম অফিসার আশরুপা হক চৌধুরী। 

‘আমিও জিততে চাই’ ক্যাম্পেইন দেশব্যাপী বিভিন্ন জেলা ও ক্যাম্পাসে নাট্য প্রদর্শনী ও আলোচনার মাধ্যমে নাগরিক প্রত্যাশা তুলে ধরার উদ্দেশ্যে কাজ করছে। এতে করে তরুণসহ সমাজের নানা শ্রেনি পেশা ও প্রান্তিক জনগোষ্ঠীর প্রত্যাশা পূরণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পদক্ষেপ গ্রহণ করবে বলে আয়োজকরা মনে করেন।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.