× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কেন্দুয়ায় বোরোর বাম্পার ফলনে কৃষকের হাসি

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি

২৯ এপ্রিল ২০২৪, ১৫:০০ পিএম

নেত্রকোনার কেন্দুয়ায় পুরোদমে চলছে বোরো ধান কাটা ও মাড়াইয়ের কাজ। ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।

স্থানীয় কৃষকদের ধারণা এ বছর বোরো ধানের বাম্পার ফলন হবে। এ সময় কৃষকেরা ধান মাড়াইয়ের জন্য ব্যস্ত হয়ে পড়ছেন। শ্রমিক সংকট থাকলেও দামে খুশি কৃষক।

চলতি মৌসুমে এ উপজেলার কৃষকেরা রোদ বৃষ্টি মাথায় হাল চাষ দিয়ে বোরো ধান আবাদ করেন। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ফলে কৃষকেরা জমিতে সঠিক সময় পর্যাপ্ত পানি পেয়েছে। 

এ ছাড়া কৃষি অফিসের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তারা মাঠ কৃষক দের সব রকম পরামর্শ প্রদান,পর্যাপ্ত সার পাওয়ায় এবার কোন কিছুতেই কৃষকদের বেগ পেতে হয়নি। তাছাড়া এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় সর্বত্রই বোরো ধানের ভাল ফলন কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে।

উপজেলা কৃষি অফিস জানায়,চলতি ইরি-বোরো মৌসুমে পৌর এলাকা দহ উপজেলার ১৩ ইউনিয়নে ২০ হাজার ৭ শত হেক্টর জমিতে বোরো ধানের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লক্ষ মেট্রিক টন ধান। এ উপজেলায় বি আর২৮,বি আর ২৯,হীরা,হাইব্রিড ৭৫,৮০,৯১, সবুজ সাথীসহ বিভিন্ন প্রজাতির উচ্চ ফলনশীল ধান চাষ করা হয়। এ দিকে হঠাৎ কিছু এলাকায় বি আর ২৮,২৯ ধানে ব্লাষ্ট রোগ দেখা দিলেও কৃষি বিভাগ খুবই তৎপর ছিল রোগ বালাই আক্রান্ত থেকে ফসল রক্ষা করতে। কৃষকদের উদাসিনতায় কিছু জমি ক্ষতি হলেও, এরপরো কৃষকরা বাম্পার ফলনের আশা করছেন।

সরেজমিনে রবিবার (২৮ এপ্রিল)  মোজাফরপুর ইউনিয়নের কৃষক সলিম উদ্দিনের সাথে কথা হলে তিনি জানান  ,রোদ বৃষ্টি ভিজে দিন রাত পরিশ্রম করে।এ মৌসুমে ৩ বিঘা জমিতে বোরো ধান আবাদ করি।  সময় মতো পানি, বীজ, সার পাওয়া ও সঠিকভাবে জমির পরিচর্যা করায় ধানের বাম্পার ফলন হয়। প্রায় ২ বিঘা জমির ধান কাটা হয়েছে।। আগামী কয়েকদিনের মধ্যে বাকি ধান কাটা শেষ হবে।। এখন প্রতি মন ধান বিক্রি হচ্ছে সারে নয় শত থেকে ১ হাজার টাকা। এই দামে আমরা খুবই খুশি।

কেন্দুয়া উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা বলেন, মৌসুমের শুরুতে সরকারিভাবে প্রণোদনা কর্মসূচীর আওতায় এ উপজেলায় ৯ হাজার ৩ শত কৃষককে উফসী ধানের বীজ,ডিএপি সার ও এমওপি সার প্রদান করা হয়েছে।ফলন বৃদ্ধিতে মাঠ পর্যায়ে থেকে কৃষকদের বিভিন্ন ধরনের পরামর্শ প্রদান করা হয়।আজ পর্যন্ত হাওর এলাকায় পঞ্চাশ ভাগের বেশি ধান কাটা হয়েছে। পর্যাপ্ত হার্ভেস্টার মেশিন থাকায় কৃষকের ধান কাটার কোন সংকট নেই । উপজেলার হাওর এলাকার ইউনিয়ন সমূহের কিছু বোরো ধানের জমিতে ব্লাষ্ট রোগ আক্রমণে কিছুটা ক্ষতি হয়েছে।

তবে আবহাওয়া অনুকুলে থাকলে এবার উপজেলার সর্বত্রই বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.