× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ফুলবাড়ীতে ধানখেত যেন সবুজ গালিচা

মাহফুজার রহমান মাহফুজ, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি

২৪ মার্চ ২০২৪, ১৭:২২ পিএম

কুড়িগ্রামের ফুলবাড়ীতে চলতি ইরি বোরো মৌসুমে ধান খেতের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন ধান চাষিরা। মৌসুমের শুরুর দিকে একের পর এক শৈত্য প্রবাহের ফলে ধান চাষাবাদ করতে বিপাকে পড়তে হয় চাষিদের। ঘন কুয়াশা আর কনকনে ঠাণ্ডায় বোরোর বীজতলা নিয়ে কৃষকের কপালে পড়ে চিন্তার ভাঁজ। 

তবুও অদম্য কৃষকরা সব প্রতিকূলতাকে মোকাবিলা করে জমিতে ধান চাষাবাদ শুরু করেন। চারা রোপনের পর বর্তমানে খেতের প্রয়োজনীয় পরিচর্যা করছেন। তাদের নিবিড় পরিচর্যায় খেতের ধানের চারা সবুজ সতেজতায় বেড়ে ওঠছে। সবুজে ছেয়ে গেছে ফসলের মাঠ। চারিদিকে শুধু সবুজ আর সবুজ। কৃষকের ধানখেত দেখলে মনে হয় এ যেন সবুজের গালিচা। চাষিদের মমতা মাখা ধানের খেতে বসন্ত বাতাসে ক্ষণেক্ষণে ওঠছে সবুজের ঢেউ। চাষিরাও ভালো ফলনের আশায় বুক বাঁধছেন। 

উপজেলার বিভিন্ন এলাকার কৃষকের সাথে কথা বলে জানা গেছে, বোরো মৌসুমে ধান চাষাবাদে এই সময়টা খুবই গুরুত্বপূর্ণ। ধান খেতের পরিচর্যায় এই সময় কোন কমতি হলে ভালো ফলন পাওয়া দুষ্কর হয়ে যাবে। তাই খেতের নিবিড় পরিচর্যা করছেন। প্রয়োজনে কৃষি অফিসের পরামর্শ নিচ্ছেন। 

উপজেলার বড়ভিটা ইউনিয়নের উত্তর বড়ভিটা গ্রামের কৃষক ইউনুস আলী জানান, তিনি এবারে জমিতে হাইব্রিড জাতের ধান চাষাবাদ করেছেন। তার ধানখেতের অবস্থা মোটামুটি ভালো। ভালো ফলন পাবেন বলে আশা করছেন।  ধনিরাম গ্রামের কৃষক সিরাজুল ইসলাম জানান, তিনি দেড় বিঘা জমিতে ধান আবাদ করছেন। গত কয়েকদিন ধরে রোদের তীব্রতা কম থাকায় ছত্রাক জনিত রোগে খেত আক্রান্ত হওয়ার আশঙ্কায় ছিলেন। তবে খেতে গিয়ে দেখেন ধানখেতে আপাতত রোগ বালাই নাই।

উপজেলার সদর ইউনিয়নের পানিমাছ কুটি গ্রামের কৃষক আমিনুল ইসলাম জানান, তার ধানখেতে মাজরা পোকার উপদ্রপ দেখা দিয়েছে। তাছাড়া খেতে কিছু কিছু ধান গাছের পাতা সাদা হয়েছে। এজন্য রোগ বালাই দমনে ঔষধ নিয়েছেন। খেত রোগমুক্ত হবে এবং তিনি ভালো ফলনও পাবেন এমন আশার কথাও জানান।  

উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফা ইয়াসমিন জানান, উপজেলায় চলতি মৌসুমে ১০ হাজার ১৯০ হেক্টর জমিতে বোরোধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কৃষকদের ধানচাষে আগ্রহ বাড়ায় লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে। বর্তমানে খেতের পরিচর্যায় কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দিতে মাঠ পর্যায়ে আমাদের তৎপরতা অব্যাহত রয়েছে। আপাতত ধানখেতের অবস্থা ভালোই রয়েছে। আবহাওয়া অনুকূল থাকলে এবারেও কৃষকেরা কাঙ্ক্ষিত ফলন পাবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.