× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

প্রশিক্ষণ এবং সহায়তার অভাব

বরগুনায় পান চাষে আগ্রহ হারাচ্ছেন কৃষকেরা

বরগুনা প্রতিনিধি

১৭ জানুয়ারি ২০২২, ০৪:৪৯ এএম

পান প্রচলতি একটি মুখরোচক খাবার। বরগুনা সদর উপজলোর ৬ নং বুড়িরচর ইউনিয়ন ও ৫ নং আয়লা পতাকাটাসহ বরগুনা সদরে ব্যাপক পান চাষ হয়। এই  এলাকার মাটি ও আবহাওয়া পান চাষের জন্য অত্যন্ত উপযোগী হওয়ায় শত বছর আগওে এখানে ব্যাপক হারে পান চাষ হতো। উপজলোয় র্বতমানে ব্যাক্তগিত উদ্যোগে ১৩০ হেক্টর জমিত চাষ হচ্ছে পান। উৎপাদন খরচ বেশি হওয়ায় প্রশিক্ষণ এবং সহায়তার অভাবে মুখ ফরিয়িে নিচ্ছে পান চাষিরা। ফলে হারিয়ে যেতে পারে পান চাষের ঐতিহ্য।

জানা যায়, এখানকার উৎপাদিত পান বরগুনা চাহিদা মিটিয়ে সরবরাহ করা হয় বরিশাল, ঢাকা সহ দেশের বিভিন্ন জেলায়। বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে বরগুনা ও ফুলজুড়ি, কদমতলা, ও কাজিরহাট থেকে সপ্তাহে দুই দিন পান সংগ্রহ করে নিয়ে যায় দেশের বভিন্নি অঞ্চলে সপ্তাহের দুদিন পাইকারদের চাহিদা অনুযায়ী পান বাজারজাত করেন চাষিরা।

করকগাচিয়া গ্রামরে পান চাষি রবিন চন্দ্র শীল জানান, নিজস্ব ৭০ শতক জমতিে পান চাষ করনে। উৎপাদন বাড়ানো, রোগব্যাধি নির্মূল, সার ও কীটনাশকরে সঠিক ব্যবহার সর্ম্পকে ধারণা না থাকায় নতুন করে পান চাষে কাউকে আগ্রহ দেখাচ্ছেন না। উপাদানরে খরচের পরমিাণ বেশি হওয়ায় পুরোনোরাও মুখ ফিরিয়ে নিচ্ছেন পান চাষ থেকে। ফলে ধীরে ধীরে হারিয়ে যেতে বসেছে পান শিল্প।

পতাকাটা গ্রামের যজ্ঞেশ্বর মজুমদার জানান, পারবিারকিভাবে তারা ৫০ বছররে বেশি সময় পান চাষ করছেন। তার সংসারের একমাত্র আয়ের উৎস পানের বরজ। কিন্তু র্বতমানে উৎপাদন খরচ বেশি হওয়ায় পান চাষ কমিয়ে সেই জমিতে অন্যান্য সবজি চাষ করনে। কোনো প্রকার সহযোগিতা বা প্রশিক্ষণ দেয় না কৃষি দফতর।

পানচাষি রতন দাস বলনে, পরিবারের ঐতিহ্য হিসেবে র্পূব পুরুষদের ন্যায় আমরা মাত্র ত্রিশ শতক জমিতে পান চাষ অব্যাহত রেখেছি আগে দেড়-দুই একর জমিতে চাষ করতাম। সরকারি সুযোগ সুবধিা পেলে আবারো চাষাবাদ বৃদ্ধির ইচ্ছা আছে।

৬ নং বুড়িরচর ইউনিয়নের চেয়ারম্যান হুমায়ূন কবির জানান, পানচাষিদের জন্য কৃষি দফতর বা ইউনিয়ন পরিষদে বিশেষ কোনো বরাদ্দ নেই। তবে পরিষদের পক্ষ থেকে সব সময় চাষিদের সহযোগিতা করা হয়। বরগুনা সদর উপজেলা কৃষি অফিসার মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, ১৩০ হেক্টর জমিত ৯৭৩ চাষি পানের চাষ করে ৪.৮২ মে.টন পার হেক্টরে ফলন গলিয়ে স্বাবলম্বী হচ্ছে।

আর দশ বছর আগওে এর পরমিাণ দ্বিগুন ছিল। পান চাষিদের সরকারিভাবে কোনো প্রশিক্ষনের বা প্রণোদনা দেয়ার মত কোন বরাদ্দ নইে। তবে চাষিরা যদি কোনো পরার্মশ চায় তখন আমরা বিভিন্ন বিষয়ে পরার্মশ দিয়ে সহযোগিতা করি। পানচাষিরা যদি প্রশিক্ষণের জন্য আবদেন করেন তাহলে কৃষি দফতর থেকে প্রশিক্ষণের ব্যবস্থা করা যেতে পারে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.