× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নজরুলের জন্মজয়ন্তীতে বিটিভির আয়োজন

সাহিত্য ডেস্ক

২৪ মে ২০২৪, ২০:০৩ পিএম

আগামীকাল জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী। দিনটি নিয়ে নানা ধরনের আয়োজন করে থাকে টেলিভিশন চ্যানেলগুলো। এর মধ্যে এগিয়ে আছে বাংলাদেশ টেলিভিশন বা বিটিভি। চ্যানেলটি নাটকসহ নানা ধরনের অনুষ্ঠান প্রচার করার উদ্যোগ নিয়েছে।

শনিবার রাত ৯টায় প্রচারিত হবে নাটক ‘কারারুদ্ধ নজরুল’। মো. নজরুল ইসলামের রচনায় নাটকটি প্রযোজনা করেছেন সাহরিয়ার মোহাম্মদ হাসান। নাটকটিতে অভিনয় করেছেন ঝুনা চৌধুরী, সমু চৌধুরী, মোমেনা চৌধুরী, সাম্যসহ অনেকে।

কবিতা লেখা ও রাজদ্রোহের অভিযোগে কাজী নজরুল ইসলামকে কারাদণ্ড দেয় ব্রিটিশ সরকার। জীবনের বিভিন্ন সময়ে তিনি প্রেসিডেন্সি জেল, আলিপুর সেন্ট্রাল জেল, হুগলি ও বহরমপুরের জেলখানায় কারা ভোগ করেছেন। নজরুলের কারাজীবনকাল ছিল তার জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। নাটকে কবির কারাজীবনের খুঁটিনাটি ঘটনা তুলে ধরা হয়েছে। 

এ ছাড়া এ উপলক্ষে প্রচারিত হবে আলেখ্যানুষ্ঠান ‘সৃষ্টির মহানন্দে’।

নাসির উদ্দিনের প্রযোজনায় ও ড. সৌমিত্র শেখরের উপস্থাপনায় অনুষ্ঠানটিতে সংগীত পরিবেশন করেছেন সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল, ফাতেমা-তুজ-জোহরা, ইয়াকুব আলী খান ও ছন্দা চক্রবর্তী। আলোচনা ও আবৃত্তি করেছেন নজরুল গবেষক মুন্সি আবু সাইফ। আরো রয়েছে শিশুদের অংশগ্রহণে নাচ, গান, কবিতা আবৃত্তি ও নাটিকার সমন্বয়ে নির্মিত শিশুতোষ অনুষ্ঠান। থাকছে ড. নাশিদ কামালের গ্রন্থনা ও উপস্থাপনায় আলোচনানুষ্ঠান ‘মোরা এক বৃন্তে দুটি কুসুম’। আলোচনায় অংশ নিয়েছেন গবেষক ও লেখক ড. বিশ্বজিৎ ঘোষ এবং কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লা।

এল রুমা আকতারের প্রযোজনায় প্রচারিত হবে নজরুল সাহিত্য নিয়ে নৃত্যনাট্য ‘চির উন্নত মম শির’। নৃত্যনাট্যটি পরিচালনা করেছেন ওয়ার্দা রিহাব। এ ছাড়া রয়েছে কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিবিজড়িত স্থানগুলোর ওপর প্রামাণ্য অনুষ্ঠান।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.