× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভাষার মাসে কুড়িগ্রামের প্রত্যন্ত এলাকার লিটল ফ্রি লাইব্রেরি

সাইফুর রহমান শামীম, কুড়িগ্রাম

২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২২ পিএম

ভাষার মাসে কুড়িগ্রামের একদম প্রত্যান্ত এলাকার সকল শ্রেণি-পেশার মানুষের জন্য লিটল ফ্রি লাইব্রেরী স্থাপন  করেছে কুড়িগ্রাম জেলা পুলিশ। এমন লাইব্রেরি পেয়ে দারুণ খুশি জ্ঞান পিপাসুসহ সকল শ্রেণি-পেশার মানুষ।

জেলা পুলিশের উদ্যোগে এমন লিটল ফ্রি লাইব্রেরি রয়েছে চরাঞ্চলের হাট-ঘাট প্রত্যন্ত এলাকায় প্রায় অর্ধশত। এসব লাইব্রেরি স্থাপনের ফলে জ্ঞানের আলো ছড়াচ্ছে এসব এলাকা জুড়েই। 

বুধবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে সদরের পাঁচগাছী ইউনিয়নের কলেজ মোড় ও বউ বাজার এলাকায় লিটল ফ্রি লাইব্রেরি ব্যবস্থা করেন পুলিশ।

এসময় উপস্থিত ছিলেন, ট্রাফিক ইন্সপেক্টর আনাম আহমেদ, সার্জেন্ট মোস্তাফিজ,খমির উদ্দিন আহমেদ, ওমিকন গ্রুপের আইন কর্মকর্তা মোঃ আখতারুজ্জামান বাবু, সাংবাদিক মোঃ জুয়েল রানা, শিক্ষক মোজাফফর হোসেন, মোঃ মকবুল হোসেন, ছাত্রলীগ কর্মী এন্তাজুল হক বিজয়, যুবলীগ কর্মী মাঈনুল ইসলাম ও স্থানীয় ব্যক্তিবর্গ। 

ওমিকন গ্রুপের আইন কর্মকর্তা মো. আখতারুজ্জামান বাবু বলেন, কুড়িগ্রাম জেলা পুলিশের এমন উদ্যোগকে সাধুবাদ জানাই আমরা। আসলেই এটি একটি পুলিশের ব্যতিক্রম আয়োজন। এই লাইব্রেরি স্থাপন হওয়ার কারনে উঠতি বয়সী ছেলে মেয়েরা অবসর সময়টাতে বই পড়ে দেশ ও মুক্তিযুদ্ধের বিষয়ে ভালো কিছু শিখতে পারবে। আমার বিশ্বাস। 

বউবাজার এলাকার শিক্ষক সেলিম রেজা বলেন, আমাদের এলাকা তো একদম প্রত্যন্ত। আসেপাশে কোন লাইব্রেরি নেই। বই পড়ার সুযোগও নেই এখানে।

আজ পুলিশের লিটল ফ্রি লাইব্রেরি হওয়ার কারণে বই পড়ার সুযোগ পেয়েছে এখানকার বাসিন্দারা। পুলিশের এমন উদ্যোগকে সাধুবাদ জানাই।

কুড়িগ্রামের পুলিশ সুপার (এসপি) আল আসাদ মোহাম্মদ মাহফুজুল ইসলাম বলেন, লিটল ফ্রি লাইব্রেরি আমাদের ধারাবাহিক পুলিশি কার্যক্রমের পাশাপাশি এটি একটি অনন্য প্রয়াস। টেকসই নিরাপত্তা, সমাজে সহনশীল শান্তি ও স্থিতিশীলতাকে সুদুর করতে সহায়ক ভূমিকা পালন করবে। আমরা চাই কুড়িগ্রামের প্রত্যান্ত চরের সম্মানিত নাগরিক বৃন্দ অবসরে আষাঢ়ে গল্প না করে বই পড়ে জানুক। 

তিনি আরও বলেন, মহাকাব্যিক মুক্তিযুদ্ধ,অতুলনীয় নেতৃত্ব ও ভবিষ্যৎ উন্নয়ন প্রচেষ্টা ও কার্যসমুহ সম্পর্কে জেনে নিজেকে বিকশিত করুক। লিটল ফ্রি লাইব্রেরিতে প্রাথমিক ভাবে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, হৃদয়ে বঙ্গবন্ধু, সমাজ জীবন নির্ভর ও ভবিষ্যৎমুখী বইসমূহ স্থান পেয়েছে। ভবিষ্যতে এমন লাইব্রেরি জেলাজুড়েই স্থাপন করার পরিকল্পনা রয়েছে আমাদের।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.