× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বইমেলায় মৃত্তিকা দেবনাথের ‘পেঁয়াজ ছাড়া রান্না-বান্না’

নিজস্ব প্রতিবেদক

২০ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২০ পিএম

রান্না-বান্না বিষয়ক ভিন্নধর্মী এক বই নিয়ে অমর একুশে বইমেলা-২০২৪-এ  লেখক হিসেবে আত্মপ্রকাশ করেছেন সংগীতশিল্পী মৃক্তিকা দেবনাথ। 

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির বইমেলায় প্রকাশিত হয় ‘পেঁয়াজ ছাড়া রান্না-বান্না’ বইটি। বইটি প্রকাশ করেছে শুদ্ধপ্রকাশ।   

পেঁয়াজ ছাড়া রান্না বিষয়ক প্রকাশিত প্রথম এই বইটিতে আছে পেঁয়াজ ছাড়াই মাছ, মাংস, ডিম, শুঁটকি ও বিভিন্ন সবজি রান্নার কৌশল, রান্নার প্রস্তুতি পর্বের নির্দেশনার পাশাপাশি রান্না সহজ করার গুরুত্বপূর্ণ কিছু টিপস। সেই সঙ্গে রান্নায় লবণ বা ঝাল বেশি হলে সাভাবিক করার কিছু সহজ কৌশল। মাছ, মাংস, ডিম, শুঁটকি ও বিভিন্ন সবজি মিলে পাঁচ পর্বে প্রায় ৭০টি রেসিপি রয়েছে বইটিতে। 

লেখার শুরুতেই একটি রান্না শেখার গল্পের মাধ্যমে লেখক চমৎকার করে বুঝিয়ে দিয়েছেন নিজের অভিজ্ঞতা ও বিচক্ষণতা দিয়েই কেবল নিজের রান্নার শিল্প বোধটিকে জাগিয়ে তোলা সম্ভব। 

বইটির আশীর্বাণী লিখেছেন ও প্রচ্ছদ করেছেন প্রতিযশা চিত্রশিল্পী ও কথাশিল্পী ধ্রুব এষ। রয়েল সাইজের সম্পূর্ণ রঙিন বইটির মুদ্রিত মূল্য ৭০০ টাকা। একুশে বইমেলায় পাবেন শুদ্ধপ্রকাশের ১২১ নম্বর স্টলে। 

মৃক্তিকা দেবনাথ বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)’র তালিকাভুক্ত রবীন্দ্রসংগীত শিল্পী। এছাড়াও তিনি বিভিন্ন গানের সুর, স্বরলিপি ও মিউজিক করে থাকেন। সংগীত ও রান্না বিষয়ক তার একাধিক বই প্রকাশের অপেক্ষায়। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.