× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জমে উঠছে প্রাণের মেলা তবে বিক্রিতে ভাটা

হাসনাত শাহীন

১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪৩ পিএম

প্রাণের মেলা বইমেলা; লেখক-পাঠক আর প্রকাশকদের মিলন মেলা। এ মেলাকে ঘিরে প্রকাশিত হয় কয়েক শতশত লেখকের হাজার-হাজার নতুন বই। এই নতুন বইয়ের টানে সারা দেশ থেকে ছুটে আসে বইপ্রেমী হাজার-হাজার মানুষ। জমে ওঠে মেলা, প্রতিদিনই মেলা রুপ নেই পরিপূর্ণতায়। এবারে এই মেলাও তার ব্যতিক্রম হচ্ছে না। মেলার যত দিন বাড়ছে ততই জমে উঠছে প্রাণের মেলা বইমেলা।

যদিও গতকাল রোববার; দেশের টানা দু’দিনের সাপ্তাহিক ছুটির পর সপ্তাহের প্রথম কর্মদিবসের দিন বিকেল ৩টায় মেলার প্রবেশপথ খুলে দেওয়ার সঙ্গে সঙ্গে মেলায় প্রবেশের জন্য বিগত দুই ছুটির দিনের মতো দির্ঘ লাইন দেখা যায়নি। তবে মেলায় সময় যত গড়িয়েছে ততই বেড়েছে লেখক-প্রকাশক আর বইমেলার প্রাণ বইপ্রেমী মানুষের উপস্থিতি। তবে বিগত কয়েক দিনের তুলনায় এদিনের মেলার শেষ পর্যন্ত লোক সমাগম যেমন কম ছিল; তেমনই ভাটা পড়েছিল বইবিক্রিতে।

প্রকাশকরা বলছেনÑ প্রতিবছরই মেলায় এমন ভাটার দিন আসে; মেলার ছন্দপতন হয়। তবে ২১ ফেব্রুয়ারির দিন তা কেটে যাবে। মেলা ফিরে পাবে আসল রূপ।

এদিকে, সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস আজ সোমবার; অমর একুশে বইমেলার ১৯তম দিন। এদিনে বইমেলার প্রবেশ পথ খুলবে বিকেল ৩টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত। রাত সাড়ে ৮টার পর কেউ নতুন করে মেলায় প্রবেশ করতে পারবে না। এর মধ্যে বিকেল ৪ টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্মরণ: হাসান আজিজুল হক’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

বইমেলার নতুন বই: বইমেলায় প্রতিদিনই আসছে নতুন নতুন বই। গতকালের বইমেলায়ও এসেছে ৮৩টি নতুন বই। এর মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য বই হলো- ‘আদিপাপের পরের পাপ’: নিরীক্ষাপ্রবণ ছোটগল্পকার হিসেবে ইতিমধ্যে পাঠকপ্রিয়তা অর্জন করা মোজাফ্ফর হোসেনের অষ্টম গল্পগ্রন্থ ‘আদিপাপের পরের পাপ’। বইটির নিরীক্ষাধর্মী গল্পগুলোতে লেখক বর্তমান সমাজের নির্মমতা, নিষ্ঠুরতা এবং নৃশংসতার নানা চিত্রÑ কখনো তীব্র শ্লেষে, কখনো রূপকের আশ্রয়ে তুলে ধরেছেন। যার পরতে পরতে লেখক নিপুনদক্ষতায় জাদুবাস্তবতা ও পরাবাস্তবতার সঙ্গে ভায়োলেন্স যুক্ত করে সমাজ ও মানুষের মুখোশের আড়ালের চেহারাগুলো এমনভাবে প্রকাশ করেছেন যে পাঠক পড়তে পড়তে শিউরে উঠবেন।

৪৬টি গল্প দিয়ে সাজানো এই বইটিতে ছোটগল্পের পাশাপাশি বেশ কিছু অনুগল্পও আছে। গত কয়েক দশকে বিশ্বসাহিত্যে অণুগল্প খুব জনপ্রিয় হয়ে উঠলেও বাংলাদেশে খুব একটা কাজ হয়নি। সেদিক থেকে নতুন না হলেও এই বইয়ের অনুগল্পগুলো অণুগল্পচর্চাকারীদের জন্য প্রেরণা হতে পারে। কেননা, বইয়ের গল্পগুলো মুহূর্তে পাঠ শেষ হয়ে যাবে, যে-মুহূর্তে শেষ হবে ঠিক সে-মুহূর্তেই যেন গল্পটা শুরু হবে। এমনই নিরীক্ষাধর্মী গল্পের নতুন দিগন্ত উন্মোচন করার এই বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ‘পাঠক সমাবেশ’। বইটির প্রচ্ছদ এঁকেছেন আনিসুজ্জামান সোহেল। মূল্য ৩০০টাকা।

‘হোরেসের আর্স পোয়েটিকা’: সাহিত্য-তত্ত্বালোচনায় হোরেসের অবস্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ; এরিস্টটলের পরই তার স্থান। স্বাভাবিকভাবেই সাহিত্য-তত্ত্বালোচনার ধারাবাহিকতায় ‘হোরেসের আর্স পোয়েটিকা’ বইটির প্রয়োজনীয়তা ও গুরুত্ব অনস্বীকার্য। সাহিত্য-শিক্ষার্থীর কাছে এর গুরুত্ব চিরায়ত। হোরেসের এই তাত্ত্বিক বইটির ব্যাখ্যা-বিশ্লেষণ ও টীকাভাষ্য সহকারে বাংলা অনুবাদ করেছেনÑ বদিউর রহমান। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী ও লেখক ধ্রুব এষ, মূল্য ১৭০ টাকা।

‘মেরুপ্রভা’: উন্নত জীবনের আশায় প্রতিবছর পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ভাগ্য বিড়ম্বিত মানুষেরা দালালের খপ্পরে পড়ে ছোট্টছোট্ট নৌকায় উত্তাল ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে আশ্রয় নেয়ার চেষ্টা করে। তেমনই এক ভাগ্যবিড়ম্বিত, পতিতালয়ে জন্ম নেয়াÑ সমাজের চোখে তৃতীয় লিঙ্গের একজন মানুষ রিয়াজ থেকে রিয়া হতে ব্যর্থ হয়ে ভূমধ্যসাগর পাড়ি দেয়। মাঝ সমুদ্রে জনসন্মুখে ধর্ষণের শিকার হয় রিয়াজ। জীবনের এই আঁকাবাঁকা বন্ধুরগলি যেন শেষই হতে চায় না! তবুও অন্ধকার রাত্রিতে মেরুপ্রভার মতো জ্বলে উঠতেই হবে রিয়াজকে- এমনই কাহিনীকে কেন্দ্র করে নির্মিত হয়ে সামশাদ সুলতানা খানমের উপন্যাস ‘মেরুপ্রভা’। প্রকাশনা সংস্থা ‘শব্দশৈলী’ থেকে প্রকাশিত এই বইটির প্রচ্ছদ এঁকেছেন- আল নোমান। বইটির মূল্য ৪৫০টাকা।

‘নতুন কারিকুলাম বাস্তবায়ন: অভিভাবকদের উৎকণ্ঠা ও বাস্বতা’: জাতির ভবিষ্যৎ হিসেবে গণ্য মানুষ রূপে ভূমিষ্ঠ হওয়া একজন শিশুকে ‘মানুষ’ করে তোলে শিক্ষা। যে কারণে একটা সুশিক্ষিত জাতি গঠনে সুপরিকল্পিত শিক্ষা ও শিক্ষাক্রমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনস্বীকার্য এই প্রয়োজনীয়তার কথা ভেবেই দেশে বহুমাত্রিক অভিজ্ঞতাভিত্তিক সক্রিয় শিখনের আলোকেই প্রণীত হয়েছে সুপরিকল্পিত শিক্ষা কারিকুলাম বা ‘যোগ্যতাভিত্তিক শিক্ষাক্রম’। বাস্তবায়নাধীন এই শিক্ষাক্রম নিয়ে অভিভাবক ও সংশ্লিষ্ট ব্যক্তিদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এনিয়ে দেশের বিভিন্ন গণমাধ্যমেও প্রকাশিত হয়েছে প্রবন্ধ-নিবন্ধ। এসব লেখার পাশাপাশি নিজের লেখা সংযোজন করে প্রকাশিত হয়েছে  শিক্ষাবিদ, প্রাবন্ধিক ড. ডি. এম. ফিরোজ শাহ্’র সংকলন ও সম্পাদনা গ্রন্থ ‘নতুন কারিকুলাম বাস্তবায়ন: অভিভাবকদের উৎকণ্ঠা ও বাস্বতা’। বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। বইটির মূল্য ৬০০ টাকা।

অন্যদিকে, গতকাল রোববার মেলার ১৮তম দিনে বইমেলার মূলমঞ্চে বিকেল ৪টায় অনুষ্ঠিত হয় ‘স্মরণ: জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন স্বরোচিষ সরকার। কামাল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন লুভা নাহিদ চৌধুরী এবং এম আবদুল আলীম। আর আলোচনা শেষে সন্ধ্যায় শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। আর মেলার লেখক বলছি মঞ্চে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক মানিক মোহাম্মদ রাজ্জাক, শিশুসাহিত্যিক রোমেন রায়হান, কবি সৈকত হাবিব এবং গীতিকবি মনোরঞ্জন বালা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.