× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বাংলা একাডেমি পুরস্কার শেরপুরবাসীকে উৎসর্গ করলেন কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল

শেরপুর প্রতিনিধি

১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:২২ পিএম । আপডেটঃ ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:২৬ পিএম

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার শেরপুরবাসীর প্রতি উৎসর্গ করলেন মূল ধারার কবি ও বঙ্গবন্ধু বিষয়ক গবেষক সাইফুল্লাহ মাহমুদ দুলাল। বৃহস্পতিবার দুপুরে নিজ জেলা শেরপুরে তার সম্মানে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে ওই ঘোষণা দেন তিনি।

অনুষ্ঠানে সাইফুল্লাহ মাহমুদের মূল্যায়ন করতে গিয়ে অতিথি ও আলোচকগণ বলেন, তিনি শেরপুর অঞ্চল থেকে এই প্রথম বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত কবি। তিনি মূলত কবি হলেও শিল্প-সাহিত্যের সব শাখায় বিচরণ করেছেন। তার কবিতায় গ্রাম-বাংলা থেকে শুরু করে নগরায়ন, নাগরিক জীবন, জীবনের জটিলতা ও পরাবাস্তব প্রতিফলিত হয়েছে। বর্তমানে তিনি বাংলা কবিতার মূল ধারাকে শাণিত করেছেন। কবিতায় যুক্ত করেছেন নতুন বৈচিত্র্য। তিনি গদ্যের মতো পদ্য নিয়েও গবেষণা করেন। একাত্তর ও জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে তার গবেষণা চলছে নিরন্তর। ‘সাহিত্যের শুভ্র কাফনে শেখ মুজিব’ ও ‘ইনডেমনিটি অধ্যাদেশ: মুজিব হত্যা মামলা’ তার গবেষণা গ্রন্থের অন্যতম। তারা আরও বলেন, আরও অনেক আগেই তিনি এ সাহিত্য পুরস্কারের হকদার ছিলেন। তারা আগামী দিনে তাকে কবিতায় এই পুরস্কার প্রদানের দাবি জানান।

শেরপুর প্রেসক্লাবে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে জাতীয় জাদুঘরের সাবেক কিউরেটর কবি-প্রাবন্ধিক ড. শিহাব শাহরিয়ার প্রধান অতিথি ও শেখ ফজিলাতুননেছা মুজিব বিশ্ববিদ্যালয়ের ডিন, প্রাবন্ধিক-গবেষক ড. সুধাময় দাস মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন। সংবর্ধনা প্রস্তুতি কমিটির আহবায়ক, প্রেসক্লাব সভাপতি রফিকুল ইসলাম আধারের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন প্রেসক্লাব সাধারণ সম্পাদক আদিল মাহমুদ উজ্জল, কবি সংঘের সভাপতি তালাত মাহমুদ, সাধারণ সম্পাদক ড, আবদুল আলীম তালুকদার, জেলা গাংচিল সাহিত্য পরিষদের সভাপতি কবি-সাংবাদিক আব্দুর রফিক মজিদ, চারুধ্বনি ছড়া পরিষদের সভাপতি কবি-ছড়াকার মোস্তাফিজুল হক, কবি-শিক্ষক হাদিউল ইসলাম জুয়েল, কবি আরিফ হাসান ও কবি-প্রাবন্ধিক জ্যোতি পোদ্দার।

কবি আইয়ুব আকন্দ বিদ্যুতের সঞ্চালনায় অনুষ্ঠানে কবি সাইফুল্লাহ মাহমুদ দুলালের কবিতা আবৃত্তি করেন বাচিক শিল্পী পলি পারভীন ও তরুণ কবি সিনথিয়া শারমিন। অনুষ্ঠানের শুরুতেই কবি সাইফুল্লাহ মাহমুদ দুলালকে বিভিন্ন সাহিত্য সংগঠনের তরফ থেকে ফুলেল শুভেচ্ছায় অভিসিক্ত করা হয়। তার হাতে তুলে দেওয়া হয় সম্মাননা ক্রেস্ট ও পরিয়ে দেওয়া হয় উত্তরীয়। একই অনুষ্ঠানে কবি হামিদা কায়সারের প্রথম কাব্যগ্রন্থ ‘প্রার্থিত সুন্দর’ এর মোড়ক উন্মোচন করেন সংবর্ধিত অতিথি কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল। 

ওইসময় স্থানীয় কবি-ছড়াকার, সাহিত্যিকসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.