× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বসন্ত শুরুর আগেই বইমেলায় বসন্ত

হাসনাত শাহীন

১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৪০ পিএম

প্রকৃতিতে আর একদিন পরেই শুরু হচ্ছে ঋতরাজ বসন্ত’র প্রথম মাস ফাল্গুন। তার আগেই কোকিলের কুহুতান আর বাসন্তী বাতাসে ঋতুরাজ বসন্ত বা ফাগুনের আগমনীবার্তায় ভিন্ন এক আবহ তৈরি হয়েছে অমর একুশে বইমেলার দুই প্রাঙ্গণ- সোহ্রাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে। 

প্রকৃতির এই বাসন্তী বাতাস আর কোকিলের কুহুতানের মিলিত ছন্দের সঙ্গে প্রকৃত বইপ্রেমীদের আগমনে গতকাল সোমবার এবারের ১২তম বইমেলায় সৃষ্টি হলো অনুরকম এক ভালো লাগার সুর। যে সুরের ধুনের সঙ্গে এবারের মেলার যেকোন দিনের চেয়ে বেশি বিক্রি হওয়া; বইমেলার প্যাভিলিয়নের কর্মকর্তা-কর্মচারীদের করে তুললো আনন্দিত-উৎফুল্ল। তারা বলছেন, সোমবার সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস; অথচ এদিনের মেলায় বইপ্রেমীদের আগমন তা একেবারে ভুলিয়ে দিয়েছে। বইও বিক্রি হয়েছে এবারের যেকোন দিনের তুলনায় বেশ বেশি।

প্যাভিলিয়নগুলোতে প্রচুর ভিড় থাকলেও স্টলগুলো বলতে গেলে প্রায় ফাঁকা ছিলো। স্টল বরাদ্দ পাওয়া ইন্তামিন প্রকাশনীর স্বত্তাধিকারি এ এস এম ইউনুস বলেন, লোকজন মেলায় আসে ঠিকই কিন্তু স্টলে আসে না। প্যাভিলিয়নের কারণে স্টল মালিকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই আমি চাই আগামী বছর থেকে যেন প্যাভিলিয়ন সিস্টেম বন্ধ করে দেওয়া হয়।

এদিকে, বইমেলায় প্রতিদিনই আসছে নতুন নতুন বই। কবিতা, গল্প, উপন্যাস, ভ্রমণের বাইরেও ইতিহাস, মুক্তিযুদ্ধ, বিভিন্ন বিষয় নিয়ে বের হচ্ছে নানা ধরনের বই। গতকাল সোমবারের বইমেলায় বই এসেছে- ১১৫টি। এর মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য বই হলো- ◉‘লেনিন কেন জরুরী’: রাশিয়ার সমাজতান্ত্রিক বিপ্লবের রূপকার ও দার্শনিক কমরেড লেনিন ১৯২৪ সালের ২১ জানুয়ারি মৃত্যুবরণ করেন। সেই হিসেবে গত ২১ জানুয়ারি ছিল তার প্রয়াণ শতবর্ষ। তার এই প্রয়াণ শতবর্ষে দেশের বরেণ্য লেখক সিরাজুল ইসলাম চৌধুরী তার ‘লেনিন কেন জরুরী’ শীর্ষক প্রবন্ধের বইয়ের মধ্য দিয়ে প্রশ্নটিকে আবারও সামনে নিয়ে এসেছেন। ১৯৯২ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর যখন সমাজতন্ত্রের ভবিষ্যৎ ‘নাই’ বলে ধারণা প্রবল হয়ে উঠতে শুরু করেছে, সেই সময়ে লেখা হয়েছে এ বইয়ের অধিকাংশ প্রবন্ধগুলো। মূল প্রবন্ধটির নাম- ‘লেনিন কেন জরুরী’। অন্য প্রবন্ধগুলোতেও পুঁজিবাদের দৌরাত্ম্যের কথা উঠে এসেছে। বইটি প্রকাশ করেছে ‘বিদ্যাপ্রকাশ’, বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ, বইটির দাম- ৪২০ টাকা।

◉ ‘মানুষের গল্প’: বাংলাদেশের সুন্দরবন অঞ্চলের মানুষের জীবনধারা কেমন, তাদের লোকবিশ্বাসগুলো কেমন? Ñএমন বিষয়ের গল্পের পাশাপাশি নগরজীবনে মানুষের সঙ্গে মানুষের সম্পর্কের বিস্তার-সীমাবদ্ধতাসহ নানা রকম মানুষের গল্প নিয়ে গল্পগ্রন্থ ‘মানুষের গল্প’। সাদিয়া মাহ্জাবীন ইমামের লেখা এই গল্পগ্রন্থটি প্রকাশ করেছে-পাঠক সমাবেশ। বইটির প্রচ্ছদ করেছেন- শিল্পী আনিসুজ্জামান সোহেল এবং বইটির মূল্য- ৩৫০ টাকা।

◉ কবি অরবিন্দ চক্রবর্তীর ‘কবিতাসংগ্রহ’: কবি অরবিন্দ চক্রবর্তীর প্রকাশিত ১১টি বইয়ের কবিতা একত্রে ‘কবিতাসংগ্রহ’ প্রকাশ করেছে নৈঋতা ক্যাফে। এই সংগ্রহটিতে অন্তর্ভুক্ত কবিতার বইগুলো হলো—ছায়া কর্মশালা, সারামুখে ব্যান্ডেজ, নাচুকের মশলা, রাত্রির রং বিবাহ, অতিচল্লিশ ইন্দ্রিয়দোষ, ছিটমহলচিহ্নিত, ভেতরিন লুকিয়ে হলে সঙ্গে, হরিণের গায়ে চারপাশ, অ্যাকোস্টিক শরীর সুতরাং গিটারপূর্ণ এবং ফুর্তি অর্গ্যানিক, ইচ্ছার আরওতর পিনিক, তথচ কারণবাহী মিজরাব। বইটির প্রচ্ছদ করেছেন- শিল্পী শতাব্দী জাহিদ। বইটির মূল্য ৭০০ টাকা; ২৫% কমিশনে পাঠকরা বইটি ৫২৫ টাকায় কিনতে পারবেন।

◉ ‘পাশ্চাত্য সাহিত্যতত্ত্ব’: চিরায়ত বা ধ্রুপদী কাব্যতত্ত্ব বা সাহিত্যতত্ত্বের ধারা সুদীর্ঘ কালের। আনুমানিক খ্রিষ্টপূর্ব চারশত বছরের বেশি সময় ধরে এই ধারা প্রবহমান। গ্রিক পণ্ডিত এরিস্টটল রচিত ‘পোয়েটিকস’-কে ধরা হয় বিধিবদ্ধ সাহিত্যতত্ত্বালোচনার সূচনা। এরিস্টটলই প্রথম সাহিত্য বা কাব্যতত্ত্বের বিষয়-আশয় পুঙ্খানুপুঙ্খ বিচার করে লিখিতরূপে উপস্থাপন করেছেন। এরপর এই সাহিত্যতত্ত্বালোচনা গ্রিসের সীমানা অতিক্রম করে ইতালির সীমানায় পৌঁছেছে। ইতালির হোরেস ও লঙ্গিনাসের হাতে এই তত্ত্বালোচনার নতুন দিগন্তের সূচনা হয়েছে। পাশ্চাত্য সাহিত্যতত্ত্বালোচনার এই পঞ্চ পণ্ডিতের (সক্রেটিস, প্লেটো, এরিস্টটল, হোরেস, লঙ্গিনাস) সাহিত্যতত্ত্বকে একত্রে গেঁথেছে বদিউর রহমানের ‘পাশ্চাত্য সাহিত্যতত্ত্ব’ শীর্ষক বই। ‘ঐতিহ্য’ থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন- ধ্রুব এষ। বইটির মূল্য- ৪০০ টাকা।

এদিকে, গতকাল সোমবার অমর একুশে বইমেলার ১২ম দিনের বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি : হেনা দাস’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন জোবাইদা নাসরীন। আলোচনায় অংশগ্রহণ করেন ঝর্না রহমান এবং ফওজিয়া মোসলেম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিরীণ আখতার। আর এ আলোচনা শেষে মেলামঞ্চে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। অন্যদিকে, মেলার লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক সালমা বাণী, কবি ফারহানা রহমান, গবেষক মিলটন কুমার দেব এবং কথাসাহিত্যিক ইকবাল খন্দকার।

বইমেলার ১৩তম দিনের আয়োজন: আজ মঙ্গলবার; অমর একুশে বইমেলার ১৩তম দিনে মেলার প্রবেশ পথ খুলবে বিকেল ৩টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত। এর মধ্যে বিকেল ৪টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্মরণ: সৈয়দ ওয়ালীউল্লাহ্’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন আহমাদ মোস্তফা কামাল। আলোচনায় অংশগ্রহণ করবেন হরিশংকর জলদাস এবং ফারজানা সিদ্দিকা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সৈয়দ মনজুরুল ইসলাম। আর সাড়ে ৮টার পর নতুন করে আর কেউ মেলায় প্রবেশ করতে পারবে না।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.