× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

প্রাণ পাচ্ছে প্রাণের মেলা

হাসনাত শাহীন

১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৩২ পিএম

ছুটির দিন হলেই প্রাণের মেলা বইমেলায় প্রাণ উচ্ছ্বলে ওঠে। গতকাল শনিবার; সাপ্তাহিক ছুটির দিনও তার ব্যতিক্রম হয়নি। এদিনের সকাল ১১টায় বইমেলার প্রবেশ পথগুলো খুলে দেওয়ার পর থেকেই ছিল বইপ্রেমীদের স্বতস্ফূর্ত উপস্থিতি। বিকেল হতেই সেই উপস্থিতিতে যুক্ত হয় জনস্রোত। আর সন্ধ্যার দিকে জনস্রোত পরিণত হয় দারুণ ঢেউ’য়ে।

যার ফলে বইমেলার দুই প্রাঙ্গণ- একুশের চেতনাজড়িত প্রতিষ্ঠান মেলার বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং স্বাধীনতার স্মৃতি বিজড়িত সোহরাওয়ার্দী উদ্যান পায় ভিন্ন এক রূপ। যে রূপের ঝলকের দোলায়-দোলায় ভাসলো মেলায় অংশ নেওয়া বিভিন্ন প্রকাশনা সংস্থার প্রকাশকদের আশাব্যঞ্জক বইবিক্রির নাও।

বইমেলার বিভিন্ন স্টল-প্যাভিলিয়নের কর্মরতরা ও বিক্রয়কর্মীরা জানালেন- সকাল থেকেই বিক্রি ভালো হয়েছে। গত শুক্রবারের মতো ভিড় না থাকলেও সকালে অন্যান্য বারের তুলনায় অনেক ভালো বিক্রি হয়েছে। বলা যায়- প্রাণ পাচ্ছে প্রাণের মেলা।

আশাব্যঞ্জক বই বিক্রির এমনদিনে গতকাল নতুন বই এসেছে ১৫২টি। এর মধ্যে কিছু নতুন বই হলো- ‘তেহাত্তরের নির্বাচন’: ১৯৭৩ সালে অনুষ্ঠিত হয় স্বাধীন বাংলাদেশের প্রথম নির্বাচন। এ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পায় আওয়ামী লীগ। তেহাত্তরের সেই নির্বাচন বিষয় নিয়ে প্রকাশিত হয়েছে লেখক ও গবেষক মহিউদ্দিন আহমদের ‘তেহাত্তরের নির্বাচন’ শীর্ষক এই বই। বইটির নির্বাচন সংক্রান্ত সব তথ্য নেওয়া হয়েছে সেই সময়ের সরকারী-বিরোধী জাতীয় সমাজতন্ত্রিক দল (জাসদ)-এর মুখপত্র হিসেবে বিবেচিত দৈনিক গণকণ্ঠ পত্রিকা থেকে। প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ থেকে প্রকাশিত এই বইটির পচ্ছদ করেছেন আবুল ফাতাহ মুন্না। বইটির মূল্য ৭০০ টাকা।

‘সুখকর মায়াভ্রম’: বিশৃঙ্খল এক জীবনে আত্ম-অন্বেষণ-যাত্রায় অপ্রত্যাশিত এক পথচলার মধ্য দিয়ে আবির্ভূত হয়েছে ঋক ভট্টাচার্য্যরে ‘সুখকর মায়াভ্রম’ শীর্ষক কাব্যগ্রন্থের একেকটি কবিতা। কবি বলেছেন- প্রায়শই আমরা একজন স্রষ্টার ধারণার উপর নির্ভর করে থাকি। আমার সন্দেহ, আমাদের পূর্বপুরুষরা তাদের সৃজনশীলতাকে বিশ্বের ওপর প্রক্ষেপ করেছিলেন এবং কল্পনা করেছিলেন একটি মহাচেতন সত্ত্বা শূন্য থেকে সবকিছু সৃষ্টি করেছে।

কিন্তু এমন যদি হয়ে থাকে যে সৃষ্ট হওয়ার পরিবর্তে সব কিছু আসলে আবির্ভূত হয়? এই কবিতাগুলো তেমনই সৃষ্ট হয়নি। ঠিক যেমন উপ-পারমানবিক কণা থেকে প্রথম পরমাণু উদ্ভুত হয়েছিল, কিংবা আদিম ঘণ্ট থেকে প্রথম কোষের আবির্ভাব হয়েছিল, কিংবা বহু কাল আগে কোনো পূর্বপুরুষের মুখে প্রথম উচ্চারিত অর্থহীন শব্দটি শুনে শ্রোতা যখন সেই শব্দের ওপর অর্থ আরোপ করে বোঝার চেষ্টা করেছে, ঠিক সেভাবেই এই সঙ্কলনের কবিতাগুলো উদ্ভুত হয়েছে। কবি’র নিজের করা প্রচ্ছদের এই বইটি প্রকাশ করেছে পানকৌড়ি; বইটির মূল্য ৪৫০ টাকা।

‘রাাশিয়ার বোমা বনাম আছিয়ার উনুন’

‘রাাশিয়ার বোমা বনাম আছিয়ার উনুন’- এবারের বইমেলার একটি গল্পগ্রন্থ। গল্পগ্রন্থটির লেখক হাবিবুল্লাহ রাসেল। প্রকাশনা সংস্থা ‘অনুপ্রাণন প্রকাশন’ প্রকাশিত এই বইটিতে ষোলোটি গল্প আছে। লেখক বলছেন- বইয়ের ষোলোটি গল্প ষোলোটি ‘আয়না’। ..আয়নায় কী দেখতে চান- নিজের না সমাজের মুখ? নাকি দেখতে চান- বৈশ্বিক রাজনীতির কালি কীভাবে পালটে দেয় স্বদেশের মুখশ্রী? কেউই চায় না আয়নায় ফুটে উঠুক নিজের ছদ্মবেশ। তবু কখনও যদি ফুটে ওঠে মুখোশের প্রতিবিম্ব- সে দায় আয়না বিক্রেতার নয়। তবে- আপনি হাসবেন না কাঁদবেন, প্রেমে দুলবেন না দহনে দগ্ধ হবেন, নিজেকে নিজে সুড়সুড়ি দিবেন না শরীর চুলকোবেন, রেটিনায় ধরবেন দৃষ্টিভ্রম না দূরদৃষ্টি, সত্য লালন করবেন না পরাজিত প্রেতাত্মার কপালে তিলক পরাবেন- সবই আপনার অনুভূতির ব্যপার। তবে তীব্র শ্লেষে যদি আপনার অনুভূতি বিদ্ধ হয়, তাহলে আয়নার কারিগর সার্থক। বইটির প্রচ্ছদ করেছেন- মোস্তাফিজ কারিগর এবং বইয়ের মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা।

‘শৈশবকালের ঢাকা ও আন্যান্য’

সৈয়দ নাজমুদ্দীন হাশেম আত্মস্মৃতি খুঁড়ে বের করে ‘শৈশবকালের ঢাকা ও আন্যান্য’ বইতে তুলে এনেছেন নতুন এক ঢাকা’কে। লেখকের স্মৃতির সম্পাতে শুধু শৈশবের ফেলে আসা শহরই নয়; বরং শওকত ওসমান, শামসুর রাহমান, সানাউল হক, সৈয়দ নুরুদ্দীন প্রমুখ কীর্তিমানের মুখচ্ছবিও নানান আলোয় ধরা দেয় আমাদের মানসপটে। লেখকের ভাবনার বিচিত্রগামিতার সাক্ষ্য হয়ে থাকলো জ্ঞানসূর্য অতীশ দীপ্তঙ্কর শ্রীজ্ঞান থেকে শুরু করে জনগণের রাজকুমারী ডায়ানাকে নিয়ে লেখাগুলোতে। গুরুত্বপূর্ণ কিছু গ্রন্থের আলোচনা যেমন পাঠকককে ঋদ্ধ করবে তেমনি রাজনীতি ও কলাবিদ্যায় সমান আলোকপাত আমাদের এক ব্যতিক্রমি মননশিল্পীর সাক্ষা দেবে। এমনই বহুতলস্পর্শী চিন্তা আর অনুনকরণীয় গদ্যভঙ্গির বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ এবং বইটির মূল্য ২৮০ টাকা।

এদিকে, গতকাল শনিবার অমর একুশে বইমেলার ১০ম দিনের বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি: সুচিত্রা মিত্র’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন- সাইম রানা। আলোচনায় অংশগ্রহণ করবেন আহমেদ শাকিল হাসমী এবং অণিমা রায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মফিদুল হক। আর এ আলোচনা শেষে মেলামঞ্চে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও বইমেলায় অমর একুশে উদ্যাপনের অংশ হিসেবে এদিন সকাল ১০টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন।

অন্যদিকে, মেলার লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কবি ও অনুবাদক জিল্লুর রহমান, কথাসাহিত্যিক পলাশ মজুমদার, শিশুসাহিত্যিক আহমেদ রিয়াজ এবং প্রাবন্ধিক মোতাহার হোসেন মাহবুব।

বইমেলায় আজকের আয়োজন

আজ রোববার; অমর একুশে বইমেলার ১১তম দিনে মেলার প্রবেশ পথ খুলবে বিকেল ৩টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত। এর মধ্যে বিকেল ৪টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি: কলিম শরাফী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। আর সাড়ে ৮টার পর নতুন করে আর কেউ মেলায় প্রবেশ করতে পারবে না।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.