× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ডিআইজি হাবিবুর রহমানের গবেষণাধর্মী বইয়ের মোড়ক উন্মোচন

সুমন সরদার

২৩ ফেব্রুয়ারি ২০২২, ০৬:৩৩ এএম

বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে মঙ্গলবার বাংলা একাডেমির সভাপতি ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন এর সভাপতিত্বে দেশ বরেন্য গুণীজনের উপস্থিতিতে বিশিষ্ট গবেষক ও লেখক ঢাকা রেঞ্জ ডিআইজি হাবিবুর রহমান, বিপিএম (বার), পিপিএম (বার) রচিত বাংলাদেশের বেদে জনগোষ্ঠীর নিজস্ব ভাষা বিষয়ক গবেষণাধর্মী গ্রন্থ’ “ঠার : বেদে জনগোষ্ঠীর ভাষা” বইটির মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কবি কামাল চৌধুরী প্রধান অতিথি হিসেবে বইটির মোড়ক উম্মোচন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক এবং কবি ও লেখক মিনার মনসুর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড.মুহাম্মদ আসাদুজ্জামান, কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. রতন সিদ্দিকীসহ বশেমুরবিপ্রবি এর সহকারী অধ্যাপক আনিসুর রহমান।

সৈয়দ মঞ্জুরুল ইসলাম তার বক্তব্যে “ঠার : বেদে জনগোষ্ঠির ভাষা” এর  লেখক হাবিবুর রহমানের এই উদ্যোগকে স্বাগত জানান। তিনি আরো বলেন, হাবিবুর রহমান শুধু ভাষা নিয়ে নয়, উত্তরণ ফাউন্ডেশনের মাধ্যমে তিনি বেদে সম্প্রদায়ের জন্য মানবিক কাজ করার জন্য বেশি প্রশংসিত হয়েছেন। তিনি কখনো তাদের অবহেলা করেননি। কখনো অন্য চোখে দেখেনি। শুধু ভাষা নয় বেদেদের জন্য কর্মসংস্থান, বসবাসের স্থানসহ নানান ধরনের সুবিধা প্রদানের রাস্তা প্রশস্ত করে দিয়েছেন ডিআইজি হাবিবুর রহমান।

বেদে জনগোষ্ঠির ভাষা নিয়ে ডিআইজি হাবিবুর রহমান বলেন, “ঠার: বেদে জনগোষ্ঠীর ভাষা” বইটি দীর্ঘ আট বছর গবেষণার ফসল। ঢাকা জেলা পুলিশের আইনশৃঙ্খলা রক্ষায় আয়োজিত বিভিন্ন সভায় বেদে প্রতিনিধিদের অংশগ্রহণের রীতি চালু ছিল না। তিনি ঢাকা জেলা পুলিশ সুপার থাকাকালে এ রীতির পরিবর্তন করেন এবং বেদেরা তাতে অংশগ্রহণ করে। তিনি লক্ষ্য করেন যে, বেদেরা নিজেদের মধ্যে একটি ভিন্ন ভাষায় কথা বলছে, যা তাকে কৌতুহলী করে তোলে। তখন তিনি জানতে পারেন-ভাষাটি ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারের অংশ। গবেষকদের কেউ কেউ একে ‘ঠার’বা ‘ঠের’ভাষা বলে থাকেন। যেহেতু ভাষাটির লিখিত কোনো রূপ নেই, সেহেতু শব্দটির কোনটি সত্য তা বলা মুশকিল। তখন থেকে তিনি বিলুপ্ত প্রায় ভাষাটি নিয়ে গবেষণা করার উৎসাহ বোধ করেন।

বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন তার বক্তব্যে উল্লেখ করেন যে, এ ধরনের গবেষণা- জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে ভবিষ্যত গবেষণার প্রধান উপজীব্য হয়ে গবেষক ও পাঠকদের জ্ঞানকোষে বেঁচে থাকবে এবং এ গ্রহে মানুষ যতদিন ভাষাবিজ্ঞান চর্চা করবেন ততদিন তাদের লেখনীর উপজীব্য হয়ে থাকবে। দেশ বরেন্য গুণিজনের উপস্থিতিতে প্রকাশনা প্রতিষ্ঠান পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেডের পক্ষ থেকে পরিচালিত মনোজ্ঞ  প্রকাশনা উৎসবে দেশের সনাম ধন্য লেখক গবেষক গুণীজন এবং ঢাকা রেঞ্জসহ ডিএমপি ও বিভিন্ন ইউনিটের পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থি’ত ছিলেন।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.