× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

শীত এলেই মন খারাপ-বিষণ্ণতা কেন!

লাইফস্টাইল ডেস্ক

১৩ জানুয়ারি ২০২৪, ১৫:১১ পিএম । আপডেটঃ ১৩ জানুয়ারি ২০২৪, ১৫:১২ পিএম

একটু একটু করে শীত পড়তে পড়তে একেবারে জাঁকিয়ে শীত পড়েছে সারাদেশে। শীতকালে যেমন পৌষ-পার্বণ, বিয়েবাড়ি, নতুন বছর থাকে তেমনই সারা শীতকালজুড়ে থাকে কিঞ্চিৎ মন খারাপও।

অনেকেই আছেন, যারা শীতকাল এলেই কেমন উদাসীন হয়ে পড়েন। কাজের গতি তাদের মন্থর হয়ে যায়। এত আলো, উৎসব, উদ্দীপনা থেকে নিজেকে দূরে রাখতে চান। 

শীতকালীন এই মন খারাপকে ইংরেজিতে বলা হয় ‘উইন্টার ডিপ্রেশন’ অথবা ‘উইন্টার ব্লুজ’। শীতকালের এই মানসিক অবসাদকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় বলে ‘সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার’।

সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার কী

যে ঋতুতে সূর্যালোকের প্রভাব কম থাকে, মূলত সেই সময় মানসিক অবসাদের পরিমাণ বাড়তে থাকে। শীতকালে যেহেতু দিন ছোট এবং রাত বড় ফলে সূর্যের আলো এই সময় কমই পান মানুষ। শীতকালে সারাদিন মেঘলা থাকে এবং খুব তাড়াতাড়ি সূর্যাস্ত হয়ে যাওয়ার কারণে মন খারাপ চেপে ধরে বেশি করে। সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার আসলে মস্তিষ্কের জৈব-রাসায়নিক উপাদানের ভারসাম্যের সঙ্গে সম্পর্কযুক্ত।

কীভাবে বুঝবেন শীতকালীন অবসাদে আক্রান্ত

ক্লান্তি, অতিরিক্ত ঘুম পাওয়া, বেশি করে খাওয়ার ইচ্ছা, দ্রুত ওজন বেড়ে যাওয়া, সব কিছু থেকে আগ্রহ চলে যাওয়া, ভাবনা-চিন্তার ব্যাঘাত ঘটা— শীতকালীন অবসাদের অন্যতম উপসর্গ।

শীতকালীন অবসাদের প্রতিকার কী

আপনার পরিবারের কোনো সদস্য, বন্ধু, প্রিয়জন অথবা আপনি নিজে যদি শীতকালীন অবসাদে ভুগছেন বলে মনে করেন সেক্ষেত্রে শুরুতেই মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। খুব মন খারাপ হলে কারও সঙ্গে কথা বলুন প্রাণ খুলে। পরিবার বা বন্ধুদের সঙ্গে কথা বলতে সংকোচ হলে মনোরোগ বিশেষজ্ঞের সঙ্গে কথা বলুন। প্রয়োজনে চিকিৎসা গ্রহণ করুন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.