× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বিয়ের পরেও প্রাক্তনকে মনে পড়ে?

সংবাদ সারাবেলা ডেস্ক

১০ মে ২০২৩, ০০:২৫ এএম

মনকে বোঝানো কঠিন। কারণ বেশিরভাগ সময় আমাদের মনই আমাদের নিয়ন্ত্রণ করে। তাই চাইলেও আমরা অনেক স্মৃতি ভুলতে পারি না। ছেড়ে যাওয়া মানুষের জন্যও তাই আমাদের মন কেঁদে চলে। জীবনে সব সম্পর্ক পূর্ণতা পায় না। তাইতো এক সময়ের ভালোবাসার মানুষটির সঙ্গে পথচলা থেমে যায় মাঝ পথেই। জীবন থেমে থাকে না। জীবনের নিয়মে আবার সবকিছু গুছিয়ে উঠতে চায় মানুষ। হয়তো সব ঠিক হয় না, তবু ভালো থাকার প্রচেষ্টা তো থাকে।

ভালো থাকার আশায় নতুন করে জীবন শুরু করেও রেহাই মেলে না অনেক সময়। যখন সঙ্গীকে নিয়ে সুখে জীবন কাটানোর কথা, তখনই মনের কোনে খচখচ করতে থাকে প্রাক্তনের নাম। নানাবিধ না পাওয়া আর আফসোস এসেও ভিড় করতে পারে আপনার সুখের রাজ্যে। এটুকু আপনার ভালো করেই বোঝার কথা যে, এই অনুভূতি কখনো ইতিবাচক ফল নিয়ে আসে না। তাই বিয়ের পরেও যদি প্রাক্তনকে মনে পড়ে তবে নিজেকে নিয়ন্ত্রণ করতে এই কাজগুলো করুন-

​ভুলতে চেষ্টা করবেন না

কোনো জিনিসে জোর দিলে সেই জিনিস আরও বেশি মনে পড়তে থাকে। তাই তাকে আলাদা করে ভুলতে চেষ্টা করতে যাবেন না। যদি এই চেষ্টা করেন, তবে আরও বেশি মনে পড়বে। এর বদলে নিজের মতো করে থাকার চেষ্টা করুন। তাকে ভুলে যাওয়ার বিষয়টি সময়ের ওপরেই ছেড়ে দিন। সঙ্গীর সঙ্গে হাসি-আনন্দে সময় কাটান। এভাবে ধীরে ধীরে সে মুছে যাবে। একটা সময় তাকে আর আলাদা করে মনেও পড়বে না।

স্মৃতি আঁকড়ে থাকবেন না

প্রাক্তনের দেওয়া নানাকিছু থাকতে পারে আপনার কাছে। সেসব একেবারে বাদ দিয়ে দিন জীবন থেকে। কারণ সেগুলো চোখের সামনে থাকলেই তাকে মনে পড়বে। এতে তাকে ভুলে থাকা কঠিন হবে। এর বদলে তার সব স্মৃতি জীবন থেকে পুরোপুরি মুছে ফেলুন। তাতে সুখে থাকা সহজ হবে।

সঙ্গীর কথা ভাবুন

একটি বিষয় মনে রাখবেন, আপনি এখন আর একা নন, নন অন্য কারও। আপনার জীবনে আপনার সঙ্গী রয়েছে। তাই পূর্বে যতই ভালোবাসার সম্পর্ক থাকুক, তার অস্তিত্ব আপনার জীবনে আর রাখবেন না। এর বদলে আপনার জীবন-বাস্তবতা সবকিছু সঙ্গীকে কেন্দ্র করে গড়ে তুলুন। তাকে নিয়ে ভবিষ্যতের পরিকল্পনা করুন। কারণ বাকি জীবনের জন্য সুখে-দুখে সেই আপনার সঙ্গী। সঙ্গীকে ভালোবাসুন, বাকি সব তখন তুচ্ছ মনে হবে।

ঘুরে দাঁড়ান

আপনি ঘুরে দাঁড়ানোর পথে অনেকটাই এগিয়ে এসেছেন। এমনকী জীবনসঙ্গীও খুঁজে বের করেছেন। তবে কেন আর পেছনে তাকানো? যে গিয়েছে, তাকে সবটুকু স্মৃতিসহই বিদায় করে দিন। যে দূরত্ব তৈরি হয়েছে তা আর কোনোদিন ঘুঁচবে না। তাই তার কথা ভাবা বন্ধ করুন। বাস্তবতা মেনে জীবনে সুখী হওয়ার চেষ্টা করুন। সংসার সুখের হলে পৃথিবীও সুখের হবে।

কাজে ডুবে থাকুন

মস্তিষ্ক অলস থাকলে নানাকিছু ভাবতে থাকে। তাই কাজের মাঝে ডুবে থাকুন। কোনো না কোনো কাজ করতে থাকুন। এতে সব ধরনের অপ্রয়োজনীয় ভাবনা ভুলে থাকা সহজ হবে। কাজের বাইরে যতটুকু অবসর পাবেন ততটুকু সময় সঙ্গীর সঙ্গে কাটান। এতে দু’জনের সম্পর্ক মধুর হবে। সেইসঙ্গে সহজ হবে প্রাক্তনকে ভুলে যাওয়াও।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.