× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কাপড় থেকে দাগ তোলার ৩ উপায়

সংবাদ সারাবেলা ডেস্ক

২৮ নভেম্বর ২০২২, ০০:০৪ এএম । আপডেটঃ ২৮ নভেম্বর ২০২২, ০০:২৪ এএম

পছন্দের পোশাকটিতে দাগ পড়ে গেলে মন খারাপ হওয়া খুবই স্বাভাবিক। কারণ বেশিরভাগ দাগই একবার বসে গেলে আর উঠতে চায় না। তাই বলে কাপড়টি বাতিল করে দেবেন? একদমই না। মাংসের ঝোল, কফি কিং বা চায়ের দাগ, চকোলেটের দাগ- যা-ই হোক না কেন তুলে ফেলার আছে সহজ কিছু উপায়।

লন্ড্রিতে না গিয়ে বাড়িতেই তুলে ফেলতে পারবেন কাপড়ের নাছোড়বান্দা দাগ। তাই বেখেয়ালে কাপড়ে দাগ পড়লেও মন খারাপ করবেন না। বরং উপায় জেনে নিয়ে নিজেই পরিষ্কার করতে পারবেন। চলুন তবে জেনে নেওয়া যাক কাপড়ে হঠাৎ দাগ পড়ে গেলে তা তোলার ৩টি উপায়-

ট্যালকম পাউডার ব্যবহার

পোশাকে তেল-ঝোলের দাগ পড়লে তা তোলার জন্য ব্যবহার করুন ট্যালকম পাউডার। যেখানে দাগ পড়েছে সেখানটাতে ট্যালকম পাউডার ভালো করে ছড়িয়ে দিন। এবার কাপড়ের সেই অংশের ঠিক নিচের দিকে একটি ব্লটিং পেপার রাখুন। আরও কিছুটা পাউডার নিন। এবার দাগের জায়গাটিতে ভালো করে ঘষে দিন। এতে দাগ অনেকটাই উঠে যাবে। এরপর কাপড়ে লেগে থাকা হলদে দাগ তোলার জন্য পানিতে ডিটারজেন্ট মিশিয়ে দাগের উপর মাখিয়ে দিন। এভাবে শুকাতে দিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে কাপড়ের দাগ উঠে যাবে ।

ভিনেগার ও মুলতানি মাটি

কাপড়ের দাগ তোলার জন্য অন্যতম একটি উপায় হলো ভিনেগার ও মুলতানি মাটির ব্যবহার। এই দুই উপকরণ একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এটি কাপড়ের যেকোনো দাগ তোলার জন্য দারুণ কার্যকরী। এবার মিশ্রণটি কাপড়ে যেখানে দাগ পড়েছে সেখানে লাগিয়ে নিন। এভাবে কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে গেলে ভেজা কাপড় দিয়ে ঘষে তুলে ফেলুন।

অ্যামোনিয়া সলিউশন

আপনার পোশাকে যদি চকোলেটের দাগ লেগে যায় তবে তার তোলার অন্যতম ভালো উপায় হলো অ্যামোনিয়া সলিউশন ব্যবহার। কাপড়ে চকোলেট লেগে গেলে প্রথমে ভালো করে শুকিয়ে যাওয়া চকোলেট ঝেড়ে ফেলুন। এর ৫ মিনিট পর অ্যামোনিয়া সলিউশন এক ফোঁটা এক ফোঁটা করে দাগের উপর ফেলুন। এরপর অন্য একটি কাপড় দিয়ে দাগের উপর ঘষুন। কিছুক্ষণ পর ভালো করে ধুয়ে নিন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.