× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো জাপান

আন্তর্জাতিক ডেস্ক

১৮ এপ্রিল ২০২৪, ১২:১৫ পিএম

জাপানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৩। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হেনেছে। তবে ওই ভূমিকম্প থেকে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি বা সুনামির কোনো সম্ভাবনা নেই।

স্থানীয় সময় বুধবার রাত ১১টা ১৪ মিনিটে কিয়োসু এবং শিকোকু দীপপুঞ্জের মধ্যবর্তী স্থানে ভূমিকম্পটি আঘাত হানে বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ।

জাপান সরকারের মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি এক বিবৃতিতে জানিয়েছেন, সেখানকার বিদ্যুৎকেন্দ্রগুলোতে কোনো সুনামি সতর্কতা বা অস্বাভাবিকতার খবর পাওয়া যায়নি। তিনি জানিয়েছেন, ক্ষয়ক্ষতির বিষয়টি তদন্ত করা হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন, ওই ভূমিকম্প থেকে কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে আঞ্চলিক সরকার এবং বেশ কিছু মিডিয়া জানিয়েছে, অন্তত আটজন সামান্য আহত হয়েছেন।

জাপানে প্রতি বছর গড়ে প্রায় ১৫০০ ভূমিকম্প আঘাত হানে। তবে এগুলোর মধ্যে অধিকাংশই মৃদু ভূমিকম্প। এমনকি দেশটিতে বড় ধরনের ভূমিকম্পেও সামান্য ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়। কারণ ভূমিকম্প থেকে বাঁচতে এবং ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে তাদের সব ধরনের ব্যবস্থা রয়েছে।

এর আগে গত ৮ এপ্রিল সকাল সাড়ে ১০টার দিকে দেশটির দক্ষিণ-পশ্চিমের মিয়াজাকি অঞ্চলে ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। তবে ওই ভূমিকম্পেও তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ওই ভূমিকম্পটির গভীরতা ছিল ৪০ কিলোমিটার (২৪ মাইল)।

এছাড়া চলতি বছরের প্রথম দিনে (১ জানুয়ারি) জাপানের উত্তর-উত্তরপূর্বের ইশিকাওয়া প্রদেশের নোটো উপদ্বীপের সুজু এলাকায় ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের ফলে সমুদ্রে সুনামি আঘাত হানে। এতে উপকূলের বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়। ওই ভূমিকম্পে প্রায় ২৫০ জন মানুষ প্রাণ হারায়। এছাড়া আহত হয় আরও প্রায় ১ হাজার ২৯৭ জন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.