× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সুদান: তীব্র লড়াইয়ের মধ্যে রাজধানী খার্তুমে লুটপাট-অরাজকতা

সংবাদ সারাবেলা ডেস্ক

০৬ জুন ২০২৩, ০০:৫৯ এএম

উত্তর আফ্রিকার দেশ সুদানে সামরিক বাহিনীর সাথে দেশটির আধা-সামরিক বাহিনীর মধ্যে সংঘাত রাজধানী খার্তুমে তীব্র আকার ধারণ করেছে। সেখানে গোলাবর্ষণ এবং ভারী সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে।

এছাড়া আট সপ্তাহে পা দেওয়া এই লড়াইয়ের জেরে রাজধানী খার্তুমসহ অন্য এলাকায় লুটপাট ও অরাজকতাও ছড়িয়ে পড়েছে। মঙ্গলবার (৬ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার সুদানের রাজধানীতে গোলাবর্ষণ এবং ভারী সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে বাসিন্দারা জানিয়েছেন। এছাড়া প্রতিদ্বন্দ্বী সামরিক দলগুলোর মধ্যে সাত সপ্তাহেরও বেশি সময় ধরে চলা এই সংঘর্ষের পর খার্তুম এবং দারফুরের পশ্চিমাঞ্চলে লুটপাট ও অরাজকতা ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে।

রয়টার্স বলছে, সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এর আগে যুদ্ধবিরতি চুক্তি করেছিল যুদ্ধরত উভয়পক্ষ। তবে গত শনিবার রাতে সেই চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)-এর মধ্যে লড়াই আরও তীব্রতর হয়েছে।

গত ১৫ এপ্রিল শুরু হওয়া এই যুদ্ধ সুদানের মধ্যে ১২ লাখেরও বেশি মানুষকে বাস্তুচ্যুত করেছে। এছাড়া আরও প্রায় ৪ লাখ মানুষ প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছে। অন্যদিকে রাজধানী খার্তুমেও ব্যাপক ক্ষতি হয়েছে। এই শহরটিতে অবশিষ্ট যেসব বাসিন্দা রয়েছেন তারা যুদ্ধ, বিমান হামলা এবং লুটপাটের শঙ্কায় রয়েছেন।

রয়টার্স বলছে, সোমবার বাসিন্দারা দেশটির রাজধানী খার্তুম এবং পার্শ্ববর্তী ওমদুরমান ও বাহরি শহরজুড়ে টানা দ্বিতীয় দিনের লড়াইয়ের কথা জানিয়েছেন। তারা বলেছেন, ওমদুরমানে স্থল সংঘর্ষের পাশাপাশি গোলাবর্ষণ হয়েছে এবং খার্তুমের পূর্বাঞ্চলে ও রাজধানীর দক্ষিণ প্রান্তেও তীব্র লড়াই হয়েছে।

৩৭ বছর বয়সী বাসিন্দা মোহাম্মদ সালেহ বলেন, ‘ওমদুরমানের যেখানে আমরা বাস করি তার আশপাশে প্রতিদিনই প্রকাশ্যে লুটপাট করা হচ্ছে এবং তা প্রতিরোধ করার জন্য কেউ হস্তক্ষেপ করছে না। এছাড়া আমাদের চারপাশে সংঘর্ষ ও গোলাবর্ষণ অব্যাহত রয়েছে।’

খার্তুমের বাসিন্দা ওয়ালিদ আদম বলেছেন, আরএসএফ সৈন্যরা রাজধানীজুড়ে আশপাশে ছড়িয়ে পড়েছে এবং তারা পূর্ব খার্তুম সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করছে। আর তারাই সেখানে ব্যাপকভাবে লুটপাট চালাচ্ছে বলে জানিয়েছেন তিনি।



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.