× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রাজমুকুট পরে ব্রিটিশ সিংহাসনে বসলেন চার্লস

সংবাদ সারাবেলা ডেস্ক

০৬ মে ২০২৩, ০৯:২৫ এএম । আপডেটঃ ০৬ মে ২০২৩, ০৯:২৭ এএম

গত সাত দশকের মধ্যে ব্রিটেনের সবচেয়ে বড় ও জমকালো আয়োজনের মধ্য দিয়ে রাজমুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস। ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে আনুষ্ঠানিকভাবে সিংহাসনে আরোহণ করেছেন তিনি। 

এক হাজার বছর পুরনো ধর্মীয় ও রাজপরিবারের রীতি মেনে শনিবার (৬ মে) ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে তাকে রাজমুকুট পরানো হয়। খবর রয়টার্সের

এর আগে খ্রিস্টান ধর্মাবলম্বীদের পবিত্র ধর্মগ্রন্থ বাইবেলে হাত রেখে শপথ বাক্য পাঠ করেন তৃতীয় চার্লস। শপথ গ্রহণের পর ধর্মীয় ও রাজপরিবারের রীতি মেনে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে তাকে মুকুট পরিয়ে দেওয়া হয়। এরপর সিংহাসনে বসেন তিনি। পরে তার স্ত্রী রানি কনসোর্ট ক্যামিলাকেও মুকুট পরিয়ে দেওয়া হয়।

প্রায় ১০০ জন বিশ্বনেতা ও টেলিভিশনে লাখো দর্শকের সামনে ক্যান্টারবারির আর্চবিশপ ৩৬০ বছর পুরনো সেন্ট এডওয়ার্ড মুকুট চার্লসের মাথায় পরিয়ে দেন। এ সময় তিনি ১৪ শতকের পুরনো সিংহাসনে বসে ছিলেন।

দুই ঘণ্টার এই অনুষ্ঠানে চার্লসের দ্বিতীয় স্ত্রী ক্যামিলাকেও রানির মুকুট পরানো হয়।

অনুষ্ঠানস্থল ফুল এবং পতাকা দিয়ে সাজানো হয়েছিল। ব্রিটিশ রাজনীতিবিদ এবং কমনওয়েলথ দেশগুলোর প্রতিনিধিরা, দাতব্য সংস্থা কর্মী এবং সেলিব্রিটিরা উপস্থিত ছিলেন। তারকাদের মধ্যে ছিলেন অভিনেতা এমা থম্পসন, ম্যাগি স্মিথ, জুডি ডেঞ্চ এবং মার্কিন সংগীতশিল্পী কেটি পেরি।

অনুষ্ঠানের বেশিরভাগ আয়োজন ছিল ঐতিহাসিক। যা ৯৭৩ সাল থেকে চলে আসছে। রাজ্যাভিষেকের সংগীত ‘জাডোক দ্য প্রিস্ট’ গাওয়া হয়। ১৭২৭ সালের পর থেকে প্রতিটি রাজ্যাভিষেকের সময় এটি গাওয়া হয়েছে। তবে কিছু নতুনত্বও ছিল। অ্যান্ড্রু লয়েড ওয়েবারের রচিত একটি গান যুক্ত করা হয় এবার।

চার্লসের নাতি প্রিন্স জর্জ এবং ক্যামিলার নাতি-নাতনিরা অংশ নিয়েছেন। চার্লসের ছোট ছেলে প্রিন্স হ্যারির কোনও আনুষ্ঠানিক ভূমিকা ছিল না। তিনি রাজপরিবারের কর্মরত সদস্যদের পেছনে তৃতীয় সারিতে বসেন।

ক্যান্টারবারির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি চার্লসের হাত, মাথা এবং বুকে জেরুজালেমের পবিত্র তেল দিয়ে শপথ পড়ান। এ সময় তাকে গম্ভীর দেখাচ্ছিল। ন্যায়সঙ্গতভাবে শাসন ও ইংল্যান্ডের গির্জাকে সমুন্নত রাখার শপথ করেন তিনি।

প্রতীকী রেগালিয়া তুলে ধরার পর ওয়েলবি রাজার মাথায় সেন্ট এডওয়ার্ডের মুকুট স্থাপন করেন। এ সময় উচ্চ স্বরে ‘ঈশ্বর রাজার সহায় হোন’ বলা হয়।    

অভিষেক শেষে রাজা এবং ক্যামিলা ওয়েস্টমিনস্টার অ্যাবে ছেড়ে বাকিংহাম প্যালেসে ফিরে যাবেন। এ সময় তারা এক মাইল শোভাযাত্রায় অংশ নেবেন। এতে ৩৯টি দেশের ৪ হাজার সেনা সদস্য থাকবে। রানি এলিজাবেথের রাজ্যাভিষেকের এমন শোভাযাত্রার মধ্যে এটিই বৃহত্তম।

এর আগে অভিষেকের জন্য ঐতিহাসিক গাড়িতে চেপে রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসর্ট ক্যামিলা ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছান।

জমকালো এই শপথ অনুষ্ঠানে বিশ্বের প্রায় ১০০টি রাষ্ট্র ও সরকার প্রধান উপস্থিত হন। উপস্থিতিদের জন্য সেন্ট্রাল লন্ডনে ছিল ব্যাপক নিরাপত্তা। অভিষেক অনুষ্ঠানে প্রিন্স হ্যারি, ডিউক অফ সাসেক্স, যিনি যুক্তরাষ্ট্র থেকে শুক্রবার একটি বাণিজ্যিক ফ্লাইটে এসে পৌঁছেছেন। টনি ব্লেয়ার, লিজ ট্রাস, বরিস জনসনসহ বেশ কয়েকজন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ওয়েস্টমিনস্টার অ্যাবেতে উপস্থিত হন।


আরও পড়ুন

শপথ নিলেন ব্রিটেনের ৪০তম রাজা তৃতীয় চার্লস

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.