× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সুদানে সেনাবাহিনী-আধাসামরিক বাহিনীর বন্দুকযুদ্ধে নিহত ২৭

আন্তর্জাতিক ডেস্ক

১৬ এপ্রিল ২০২৩, ০০:৫১ এএম

উত্তর-পূর্ব আফ্রিকার দেশ সুদানে শাসনক্ষমতা হস্তান্তরকে কেন্দ্র করে সেনাবাহিনীর সঙ্গে দেশটির শক্তিশালী আধাসামরিক বাহিনীর ব্যাপক গোলাগুলি হয়েছে। এতে জাতিসংঘের তিন কর্মীসহ অন্তত ২৭ জন নিহত এবং প্রায় ২০০ জন আহত হয়েছেন।

সুদানের ডক্টরস ইউনিয়ন বলেছে, সহিংসতায় অন্তত ২৭ জন নিহত ও প্রায় ২০০ জন আহত হয়েছেন। তবে হতাহতদের মধ্যে ঠিক কতজন বেসামরিক ব্যক্তি, তা জানা যায়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এক প্রতিবেদনে বলেছে, গতকাল শনিবার রাজধানী খার্তুমে থাকা সেনা সদরদপ্তর, রাষ্ট্রীয় টেলিভিশন ভবন এবং প্রেসিডেন্সিয়াল প্যালেসের দখল নেওয়াকে কেন্দ্র করে বিদ্রোহী আধাসামরিক গোষ্ঠী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) সঙ্গে সেনাবাহিনীর ব্যাপক গোলাগুলি হয়। এতে ২৭ জন নিহত হন। নিহতদের মধ্যে জাতিসংঘের তিন কর্মী রয়েছেন। একটি সামরিক ঘাঁটিতে দুই পক্ষের মধ্যে গোলাগুলির পর ওই তিনজন গুলিবিদ্ধ হন।

এর আগে দেশটির ক্ষমতা বেসামরিক শাসকদের হাতে হস্তান্তর প্রস্তাবকে কেন্দ্র করে উত্তেজনার পর এ সহিংসতা ছড়িয়ে পড়ে। এদিকে সেনাবাহিনী ও আরএসএফ—উভয় পক্ষই খার্তুমের বিমানবন্দর ও প্রধান প্রধান সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে। এসব স্থানকে ঘিরেই দুই পক্ষের মধ্যে রাতভর সংঘাত চলে। রাজধানী ছাড়াও দারফুর অঞ্চলের শহরগুলোসহ দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ছড়িয়ে পড়ার খবরও পাওয়া গেছে।

সুদানের সেনাবাহিনী বলছে, বিমান থেকে আরএসএফের ঘাঁটিতে আক্রমণ চালানো হচ্ছে এবং দেশের বিমানবাহিনী শনিবার রাতে দেশবাসীকে নিজ নিজ বাড়িতে অবস্থান করতে বলেছে। এ ছাড়া আকাশপথে আধাসামরিক বাহিনীর কার্যক্রমও পর্যবেক্ষণ করা হচ্ছে।

অন্যদিকে, রাজধানী খার্তুমের বাসিন্দারা বিবিসিকে তাদের আতঙ্ক ও ভয়ের কথা জানিয়েছেন। এক বাসিন্দা বলেছেন, পার্শ্ববর্তী বাড়ি থেকেই গুলি ছোড়া হচ্ছে। তাতে তারা আতঙ্কের মধ্যে আছেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.