× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

যুক্তরাষ্ট্রে ফার্মে বিস্ফোরণে ১৮ হাজার গরুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

১৪ এপ্রিল ২০২৩, ০৫:১২ এএম । আপডেটঃ ১৪ এপ্রিল ২০২৩, ১১:০১ এএম

যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি দুগ্ধ খামারে (ডেইরি ফার্ম) ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ১৮ হাজার গরুর মৃত্যু হয়েছে।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, গত মঙ্গলবার ঘটনাটি ঘটেছে।
বিবিসি জানিয়েছে, টেক্সাস অঙ্গরাজ্যের ডিমিট শহরের কাছে সাউথ ফোর্ক ডেইরিতে এ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে এক ব্যক্তি গুরুতর আহত হয়েছে। খামার কর্তৃপক্ষ ধারণা করছে, কারখানার যন্ত্রপাতি থেকে মিথেন গ্যাস জ্বলে উঠে এ বিস্ফোরণ ঘটেছে।
স্থানীয় শেরিফের কার্যালয় বলেছে, মঙ্গলবার রাত প্রায় সাড়ে ১২টার দিকে তার খামারটিতে আগুন লাগার খবর পান। এরপর পুলিশ ও জরুরি উদ্ধারকর্মীরা গিয়ে এক ব্যক্তিকে খামারে আটকা পড়া অবস্থায় দেখতে পান। তাকে উদ্ধার করে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আগুন ও ধোঁয়ার কারণে কতটি গরু মারা গেছে, তা এখনো সুনির্দিষ্টভাবে জানা যায়নি। তবে স্থানীয় সরকারি অফিস বলেছে, আনুমানিক ১৮ হাজার গরু মারা গেছে বলে ধারণা করা হচ্ছে।
শেরিফ সাল রিভেরা স্থানীয় সংবাদমাধ্যম কেএফডিএকে বলেছেন, এখনো কিছু গবাদিপশু আহত অবস্থায় বেঁচে আছে। তাদের উদ্ধার করা হয়েছে।
বিস্ফোরণের ব্যাপারে তিনি বলেন, সম্ভবত খামারের ভেতরের একটি যন্ত্র উত্তপ্ত হয়ে গিয়েছিল এবং সেটি মিথেন গ্যাসের সংস্পর্শে এসে জ্বলে ওঠে। এরপর ব্যাপক বিস্ফোরণ হয়ে সারা খামারে আগুন ছড়িয়ে পড়ে।
বিবিসিতে পাঠানো এক বিবৃতিতে ওয়াশিংটন ডিসিভিত্তিক প্রাণী কল্যাণ ইনস্টিটিউট বলেছে, যদি ১৮ হাজার গবাদিপশু মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়, তবে বলতে হবে, এ বিস্ফোরণটি ২০১৩ সালের পর কোনো খামারে ঘটা সবচেয়ে মারাত্মক অগ্নিকাণ্ডের ঘটনা।
প্রাণিকল্যাণ ইনস্টিটিউটের সহযোগী নীতিনির্ধারক অ্যালি গ্রেঞ্জার বলেছেন, ২০১৩ সালে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রাণী খামারে আগুন লেগে ৬০ লাখেরও বেশি প্রাণী মারা গেছে। এর মধ্যে শুধু মুরগি মারা গেছে ৬০ লাখ এবং গরু মারা গেছে ৭ হাজার ৩০০ টি।
এ ছাড়া ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে প্রায় ৩০ লাখ প্রাণী আগুনে পুড়ে মারা গেছে, যার মধ্যে ১০ লাখ ৭৬ হাজার মুরগি রয়েছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.