× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৭৪

আন্তর্জাতিক ডেস্ক

০৯ এপ্রিল ২০২৩, ০০:২৫ এএম

উত্তর-মধ্য নাইজেরিয়ার বেনু রাজ্যে বন্দুকধারীদের হামলার দুইটি পৃথক ঘটনায় অন্তত ৭৪ জনকে গুলি করে হত্যা করেছে সশস্ত্র সন্ত্রাসীরা।

শনিবার স্থানীয় কর্তৃপক্ষ ও পুলিশের পক্ষ থেকে এ তথ্য জানিয়ে বলা হয়, যে অঞ্চলে এ হত্যাকাণ্ড হয়েছে সেখানে সম্প্রতি কৃষক ও পশুপালক যাযাবরদের মধ্যে ভূমির দখল নিয়ে সহিংস বিরোধ অনেক বেড়ে গেছে।

এর কারণ ওই অঞ্চলের জনসংখ্যা বৃদ্ধি। জনসংখ্যা বেড়ে যাওয়া খাদ্যের চাহিদা বেড়ে গেছে। যে কারণে উৎপাদন বাড়াতে গত কয়েক বছরে ওই অঞ্চলে কৃষি কাজের জন্য নির্ধারিত আবাদি ভূমির বিস্তার ঘটনো হয়েছে। ফলে যাযাবর পশুপালকদের জন্য উন্মুক্ত তৃণভূমির পরিমাণ অনেক কমে গেছে।

বেন্যু রাজ্য পুলিশের মুখপাত্র ক্যাথেরিন আনেনে বলেন, এমবানের স্থানীয় সরকারের এলাকায় গৃহহীনদের প্রাথমিকভাবে রাখার একটি শিবির থেকে শুক্রবার সন্ধ্যায় ও শনিবার সকালে ২৮টি মৃতদেহ উদ্ধার করা হয়।

কী কারণে তাদের হত্যা করা হয়েছে তা প্রাথমিকভাবে পরিষ্কার হওয়া যায়নি। তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একদল বন্দুকধারী সেখানে গিয়ে নির্বিচারে গুলি চালিয়ে বেশ কয়েকজনকে হত্যা করে।

ওই রাজ্যেই দুইদিন আগে গত বুধবার সন্দেহভাজন পশুপালকরা গ্রামবাসীদের হত্যা করে।

বেন্যু রাজ্য গভর্নরের একজন নিরাপত্তা উপদেষ্টা বলেন, বুধবারের হামলার পর ৪৬টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

নাইজেরিয়ার প্রত্যন্ত অঞ্চলগুলোতে এ ধরণের হত্যাকাণ্ড হরহামেশাই ঘটে। যেগুলোর বেশিরভাগই খবরের আড়ালে থেকে যায়। বেশিরভাগ সময়ই নিরাপত্তা বাহিনী হয় ঘটনা ঘটার অনেক পরে বা স্থানীয়দের কাছ থেকে ফোন পেয়ে তবেই ঘটনা স্থলে যান।

বেনু রাজ্যের গভর্নরের নিরাপত্তা উপদেষ্টা পল হেম্বা বলেছেন, বুধবার ওটুকপো স্থানীয় সরকার এলাকার প্রত্যন্ত উমোগিদি গ্রামে একটি হামলার পর ৪৬টি মৃতদেহ উদ্ধার করা হয়।

প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি শনিবার এক বিবৃতিতে এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছেন। তিনি নিরাপত্তা বাহিনীকে ক্ষতিগ্রস্ত এলাকায় নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.