× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

যুক্তরাষ্ট্রে এক মাসে ৩ লাখ নতুন চাকরি

আন্তর্জাতিক ডেস্ক

১১ মার্চ ২০২৩, ০২:১৬ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে গত ফেব্রুয়ারি মাসে নতুন চাকরি যোগ হয়েছে অন্তত ৩ লাখ ১১ হাজার। এর আগের মাসে যোগ হয়েছিল ৫ লাখ ৪ হাজার চাকরি। 

গতকাল শুক্রবার (১০ মার্চ) মার্কিন শ্রম দপ্তর প্রকাশিত পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। দেশটিতে পরপর দুই মাসে প্রত্যাশার বেশি চাকরি তৈরি হওয়াকে ইতিবাচক বলে মনে করছেন সংশ্লিষ্টরা। খবর আল-জাজিরার

অর্থনীতিবিদরা বলেছেন, কর্মক্ষম বয়সী জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে অর্থনীতির গতি ধরে রাখতে যুক্তরাষ্ট্রকে প্রতি মাসে অন্তত এক লাখ কর্মসংস্থান তৈরি করতে হবে।

বার্তা সংস্থা রয়টার্সের জরিপে এর আগে দেশটিতে ফেব্রুয়ারি মাসে নতুন চাকরির সংখ্যা সর্বনিম্ন ৭৮ হাজার থেকে সর্বোচ্চ ৩ লাখ ২৫ হাজার হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছিল।

ফেব্রুয়ারিতে শুধু চাকরিই নয়, বেতন-ভাতারও অপ্রত্যাশিত বৃদ্ধি ঘটেছে। বিশ্লেষকদের মতে, এটি ইঙ্গিত দিচ্ছে, গত জানুয়ারিতে নতুন নিয়োগের ঊর্ধ্বগতি আকস্মিক কোনো বিষয় ছিল না।

যুক্তরাষ্ট্রে গত মাসে গড়ে ঘণ্টাপ্রতি আয় বেড়েছে ০.২ শতাংশ। সেটি এর আগের মাসে বেড়েছিল ০.৩ শতাংশ। বেড়েছে বাৎসরিক মজুরিও। গত জানুয়ারিতে দেশটিতে বাৎসরিক মজুরি বৃদ্ধির হার ছিল ৪ দশমিক ৪ শতাংশ। ফেব্রুয়ারি মাসে তা বেড়ে ৪ দশমিক ৬ শতাংশে পৌঁছেছে।

তবে যুক্তরাষ্ট্রে জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারিতে বেকারত্বের হার বেড়েছে। গত জানুয়ারিতে দেশটিতে বেকারত্বের হার ছিল ৩ দশমিক ৪ শতাংশ, যা ১৯৬৯ সালের মে মাসের পর থেকে সর্বনিম্ন। গত ফেব্রুয়ারি মাসে বেকারত্বের হার বেড়ে ৩ দশমিক ৬ শতাংশে পৌঁছেছে।

তবে কিছু অর্থনীতিবিদ এ ধরনের স্বল্প বেকারত্ব হার হিসাবের পরিবর্তে আরও বিস্তৃত হিসাবের ওপর জোর দিয়েছেন। তারা বলেছেন, এমন অনেক লোক রয়েছে, যারা চাকরি করতে চান, কিন্তু খোঁজা বন্ধ করে দিয়েছেন। এছাড়া ফুলটাইম চাকরি না পেয়ে অনেকে পার্টটাইম চাকরিও করছেন।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.