× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নতুন উপাধি পেলেন উইলিয়াম ও কেট

আন্তর্জাতিক ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০২২, ০১:২৬ এএম

প্রিন্স ও প্রিন্সেস অব ওয়েলস হিসেবে বড় ছেলে উইলিয়াম ও পুত্রবধূ কেট মিডলটনের নাম ঘোষণা করেছেন যুক্তরাজ্যের নতুন রাজা তৃতীয় চার্লস। জাতির উদ্দেশে দেওয়া প্রথম ভাষণে তিনি এ ঘোষণা দেন।

এর আগে চার্লস ও তাঁর প্রয়াত স্ত্রী ডায়ানার যথাক্রমে প্রিন্স ও প্রিন্সেস অব ওয়েলস পদবি ছিল। নতুন রাজা হিসেবে আজ শনিবার ৭৩ বছর বয়সী চার্লসের আনুষ্ঠানিক অভিষেক হতে পারে।

এরই মধ্যে প্রিন্স উইলিয়াম ও কেট তাঁদের নতুন উপাধি কর্নওয়াল এবং কেমব্রিজের ডিউক ও ডাচেস গ্রহণ করেছেন। পরিবর্তন এনেছেন সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় তাঁদের নামেও। শুক্রবার তাঁদের টুইটার অ্যাকাউন্ট দেখা যায় কর্নওয়াল এবং কেমব্রিজের ডিউক ও ডাচেস নামে। প্রিন্স অব ওয়েলস পদটি রাজসিংহাসনের উত্তরসূরির জন্যই রাখা হয়। যিনি রাজা বা রানীর অবর্তমানে সিংহাসনে আরোহণ করেন।

গত বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যান। মায়ের মৃত্যুর পর উত্তরাধিকারী হিসেবে রাজা হন চার্লস। তিনি ১৯৫৮ সালে প্রিন্স অব ওয়েলস হয়েছিলেন।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নতুন রাজা বলেন, ‘নতুন প্রিন্স ও প্রিন্সেস অব ওয়েলস আমাদের জাতীয় বিষয়গুলোয় অনুপ্রেরণা ও নেতৃত্ব দিয়ে যাবে। প্রান্তিক অবস্থানে থাকা নাগরিকদের মূলধারায় আনতে সাহায্য করে যাবে, যেখানে গুরুত্বপূর্ণ সাহায্য দেওয়া যেতে পারে।’


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.