× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

হঠাৎ টালমাটাল ব্রিটিশ প্রধানমন্ত্রীর রাজনৈতিক ক্যারিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

০৬ জুলাই ২০২২, ০৪:০৫ এএম

১০ মিনিটের ব্যবধানে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ দুই সদস্যের পদত্যাগ। শুধু পদত্যাগ করেই তারা ক্ষান্ত দেননি, তারা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের নেতৃত্ব নিয়েও প্রশ্ন তুলেছেন। উদ্ভূত পরিস্থিতিতে নিজের রাজনৈতিক ‘ক্যারিয়ার’ টিকিয়ে রাখতে এখন লড়ছেন বরিস। 

বরিসের মন্ত্রিসভা থেকে সর্বশেষ পদত্যাগ করা দুই সদস্য হলেন অর্থমন্ত্রী ঋষি সুনাক ও স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার তাঁরা পদত্যাগ করেন। প্রভাবশালী দুই মন্ত্রীর পদত্যাগে বরিস ভীষণ রকমের চাপে পড়েছেন।

ইতিমধ্যে নতুন অর্থমন্ত্রী হিসেবে নাদিম জাহাবির নাম ঘোষণা করেছেন বরিস। নাদিম শিক্ষামন্ত্রীর দায়িত্বে ছিলেন। শিক্ষামন্ত্রীর শূন্য পদে নিয়োগ দেওয়া হয়েছে মিশেল ডোনেলানকে। তিনি বরিসের অনুগত হিসেবে পরিচিত। আর স্বাস্থ্যমন্ত্রী হিসেবে সাজিদের স্থলাভিষিক্ত করা হয়েছে স্টিভ বার্কলেকে। তিনি প্রধানমন্ত্রীর চিফ অব স্টাফের দায়িত্ব পালন করে আসছিলেন।

আজ দিনের শেষ ভাগে পার্লামেন্টে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্ব রয়েছে। এ পর্বে বরিস আরও চাপের মুখে পড়বেন বলে ধারণা করা হচ্ছে। পার্লামেন্ট সদস্যদের (এমপি) একটি দলের সমন্বয়ে গঠিত লিয়াজোঁ কমিটিকে তথ্য–প্রমাণ দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। এই কমিটি সরকারের নীতি ও সিদ্ধান্ত পরীক্ষা–নিরীক্ষার দায়িত্বে রয়েছে।

পদত্যাগের পর সুনাক বা সাজিদ কেউই প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি। তবে গতকাল তারা যে পদত্যাগপত্র জমা দিয়েছেন, তাতে প্রধানমন্ত্রীর কড়া সমালোচনা করা হয়েছে। সুনাক লিখেছেন, জনগণ আশা করে, সঠিকভাবে, দক্ষতা ও আন্তরিকতার সঙ্গে সরকার পরিচালিত হবে। তিনি বিশ্বাস করেন, এসব মানদণ্ডের জন্য লড়াই করা জরুরি। এ জন্যই তিনি পদত্যাগ করেছেন।

অন্যদিকে সাজিদ লিখেছেন, প্রধানমন্ত্রী বরিসের ওপর তার আর আস্থা নেই। তিনি আর বিশ্বাস করেন না যে জাতীয় স্বার্থ রক্ষার সক্ষমতা বরিসের রয়েছে।

লেবার নেতা স্যার কেইর স্টারমার বলেছেন, তিনি আগাম সাধারণ নির্বাচনের জন্য প্রস্তুত। কনজারভেটিভ এমপি ও সাবেক চিফ হুইপ অ্যান্ড্রু মিচেল প্রধানমন্ত্রী বরিসের ‘শেষ’ দেখতে পাওয়ার কথা জানিয়েছেন। মিচেল বলেছেন, ‘আমাদের প্রধানমন্ত্রী হওয়ার মতো চরিত্র বা মেজাজ-মর্জি, কোনোটাই তাঁর (বরিস) নেই। এখন শুধু একটিই প্রশ্ন, ঘটনা কত দূর গড়াবে।’

তবে কোনো টরি এমপি প্রধানমন্ত্রী বরিসের নেতৃত্বকে চ্যালেঞ্জ জানাননি। কতিপয় মন্ত্রী বরিসের পক্ষে অবস্থান নিয়েছেন। তাদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। ভবিষ্যৎ টরি নেতা হওয়ার দৌড়ে আছেন লিজ। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী বরিসের প্রতি তার শতভাগ সমর্থন রয়েছে। ডোমিনিক রাব, মাইকেল গভ, থেরেসি কফি ও বেন ওয়ালেসও সরকারে থেকে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন।



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.