× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সরকারি হাসপাতালে বৈকালিক সেবা উদ্বোধন স্বাস্থ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

৩০ মার্চ ২০২৩, ০৬:১৫ এএম । আপডেটঃ ৩০ মার্চ ২০২৩, ০৭:৩৮ এএম

দেশের সরকারি হাসপাতালে ফি দিয়ে রোগীরা এখন থেকে বিশেষজ্ঞ চিকিৎসকদের থেকে বৈকালিক সেবা পাবেন। প্রাথমিকভাবে ৫১টি সরকারি হাসপাতালে এই সেবা কার্যক্রম চালু করা হয়েছে। 

বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে ‘সরকারি হাসপাতালে চিকিৎসকদের বৈকালিক চেম্বার’ কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

এ সময় তিনি বলেন, দেশের ১২টি সদর হাসপাতাল ও ৩৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, অর্থাৎ মোট ৫১টি হাসপাতালে এ সেবা মিলবে। দুপুর পর্যন্ত বিদ্যমান সরকারি স্বাস্থ্যসেবার পাশাপাশি বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সরকারি চিকিৎসকরা রোগী দেখবেন। বিভিন্ন রোগের পরীক্ষা-নিরীক্ষাও করবেন। এর মাধ্যমে রোগীরা মানসম্মত সেবা পাবেন এবং বেসরকারি হাসপাতালের ওপর চাপ কমবে।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, প্রাথমিকভাবে একজন জ্যেষ্ঠ চিকিৎসকের (অধ্যাপক) ৫০০ টাকা ফি (ভিজিট), তবে তিনি পাবেন ৪০০ টাকা। সিনিয়র কনসালটেন্ট পাবেন ৩০০ টাকা। সহকারী অধ্যাপক পাবেন ২০০ টাকা। তাকে যারা সহযোগিতা করবেন, তারা পাবেন ৫০ টাকা করে।

যেসব জেলা-উপজেলায় এই কার্যক্রম শুরু হচ্ছে

দেশের যেসব জেলা ও উপজেলায় এই কার্যক্রম শুরু হচ্ছে সেগুলোর মধ্যে ঢাকা বিভাগের ১০টি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান রয়েছে। এগুলো হলো মানিকগঞ্জ ও রাজবাড়ী জেলা সদর হাসপাতাল। এই বিভাগের উপজেলা হেলথ কমপ্লেক্সের মধ্যে রয়েছে-ঢাকার সাভার ও কেরানীগঞ্জ, নারায়ণগঞ্জের আড়াইহাজার, টাঙ্গাইলের মধুপুর, কিশোরগঞ্জের ভৈরব, ফরিদপুরের বোয়ালমারি, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলা হেলথ কমপ্লেক্স।

চট্টগ্রাম বিভাগের ১০টি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মধ্যে ফেনী, কক্সবাজার ও খাগড়াছড়ি জেলা সদর হাসপাতাল রয়েছে। এছাড়া নোয়াখালীর সেনবাগ, চট্টগ্রামের পটিয়া, কুমিল্লার দাউদকান্দি, কক্সবজারের পেকুয়া, ফেনীর ছাগলনাইয়া, নোয়াখালীর বেগমগঞ্জ ও বান্দরবানের লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে।

ময়মনসিংহ বিভাগের ৫টি চিকিৎসাকেন্দ্রের মধ্যে জামালপুর জেলা সদর হাসপাতাল রয়েছে। এই বিভাগের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তালিকায় জামালপুরের সরিষাবাড়ি, শেরপুরের নকলা, ময়মনসিংহের গফরগাঁও ও নেত্রকোনার দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নাম আছে।

খুলনা বিভাগের মধ্যে ঝিনাইদহ জেলা সদর হাসপাতাল রয়েছে। পাশাপাশি যশোরের মনিরামপুর ও কেশবপুর, মাগুরার শ্রীপুর ও কুষ্টিয়ার কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নাম রয়েছে।

রাজশাহী বিভাগে ৫টি চিকিৎসা প্রতিষ্ঠানের মধ্যে নওগাঁ জেলা সদর হাসপাতালসহ এই জেলার সাপাহার, নাটোরের গুরুদাসপুর ও বড়াইগ্রাম এবং রাজশাহীর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে।

রংপুর বিভাগে ঠাকুরগাঁও ও কুড়িগ্রাম জেলা সদর হাসপাতালসহ মোট ৬টি প্রতিষ্ঠান রয়েছে। এগুলোর মধ্যে দিনাজপুরের ফুলবাড়ী, রংপুরের বদরগঞ্জ, গঙ্গাচড়া ও নীলফামরীর ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নাম রয়েছে।

বরিশাল বিভাগের মধ্যে ভোলা জেলা সদর হাসপাতাল রয়েছে। একইভাবে বরিশালের অগৈলঝাড়া, বড়গুনার আমতলী ও ভোলা জেলার চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। সিলেট বিভাগের মধ্যে সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালের নাম রয়েছে। সিলেটের গোলাপগঞ্জ ও বিশ্বনাথ এবং হবিগঞ্জের মাধবপুর ও সুনামগঞ্জের ছাতক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নাম প্রস্তাবনায় রয়েছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.