× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বিশ্বে ধূমপায়ীর হারে বাংলাদেশ ৮ম

সংবাদ সারাবেলা ডেস্ক

২০ মার্চ ২০২৩, ০৫:০৭ এএম

ধূমপায়ী জনসংখ্যার হারের দিক থেকে বিশ্বে অষ্টম বাংলাদেশ। দেশের ৩৯ দশমিক ১০ শতাংশ জনগোষ্ঠীই ধূমপায়ী। ৫২ দশমিক ১০ শতাংশ ধূমপায়ী নিয়ে এ তালিকায় শীর্ষে রয়েছে বিশ্বের অন্যতম ক্ষুদ্র দেশ নাউরু।

ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ ডটকমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ওয়ার্ল্ড অব স্ট্যাটিসটিকস।

তথ্য বলছে, ধূমপায়ী জনগোষ্ঠীর হারে নাউরুর পরই রয়েছে কিরিবাতি (৫২ শতাংশ)। ৪৮ দশমিক ৭০ শতাংশ ধূমপায়ী নিয়ে তালিকায় তৃতীয় স্থানে রয়েছে টুভ্যালু।

শীর্ষ দশে বাংলাদেশের আগে থাকা দেশগুলো হলো যথাক্রমে মিয়ানমার (৪৫ দশমিক ৫০ শতাংশ), চিলি (৪৩ দশমিক ৭০ শতাংশ), লেবানন (৪২ দশমিক ৬০ শতাংশ) এবং সার্বিয়া (৪০ দশমিক ৬০ শতাংশ)।

শীর্ষ ১০ দেশের তালিকায় বাংলাদেশের পরের স্থানে রয়েছে গ্রিস (৩৯ দশমিক ১০ শতাংশ) এবং বুলগেরিয়া (৩৮ দশমিক ৯০ শতাংশ)।

ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ বলছে, সার্বিকভাবে ধুমপায়ীর হার বেশি পাওয়া গেছে এশিয়া ও ইউরোপের বলকান অঞ্চলে। পশ্চিম ইউরোপ ও আমেরিকার দেশগুলোতে এই হার সবচেয়ে কম।

এদিকে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় পুরুষদের মধ্যে ধূমপায়ীদের হার অনেক বেশি। সে তুলনায় নারীদের মধ্যে এই হার নগণ্য। যেমন- ইন্দোনেশিয়ায় পুরুষদের ৭৬ দশমিক ২০ শতাংশ ধূমপায়ী, নারীদের মধ্যে এই হার ৩ দশমিক ৬০ শতাংশ। বাংলাদেশে পুরুষ ও নারীদের মধ্যে এই হার যথাক্রমে ৬০ দশমিক ৬০ শতাংশ ও ১৭ দশমিক ৭০ শতাংশ।

ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ আরও বলছে, সার্বিকভাবে বিশ্বে ধূমপায়ীর হার কমছে। উদাহরণ হিসেবে তারা উল্লেখ করেছে যুক্তরাজ্যের কথা। ২০০০ সালে দেশটিতে ধূমপায়ীর হার ছিল ৩৮ শতাংশ। বর্তমানে তা ১৯ দশমিক ২০ শতাংশে নেমে এসেছে। ধূমপানের ক্ষতিকর প্রভাব সম্পর্কে শিক্ষার প্রসার ও সচেতনতা এবং ধূমপানবিরোধী প্রচারকেই তারা এর কারণ হিসেবে দেখছেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.