× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গজলশিল্পী পঙ্কজ উদাস আর নেই

বিনোদন ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:২২ পিএম

ভারতীয় শাস্ত্রীয় সংগীতশিল্পী পঙ্কজ উদাস মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২। গায়কের কন্যা নায়াব উদাস ইনস্টাগ্রাম দেওয়া এক পোস্টে বাবার মৃত্যুর কথা নিশ্চিত করেছেন। দীর্ঘদিন ধরে গায়ক নানা ধরনের অসুস্থতায় ভুগছিলেন।

পঙ্কজ উদাস ভারতের গুজরাতে জন্মগ্রহণ করেন। মূলত গজলশিল্পী হিসেবে তিনি ব্যাপক পরিচিতি পান।  খবর হিন্দুস্তান টাইমসের 

‘নাম’, ‘সাজন’, ‘মোহরা’র মত হিন্দি সিনেমায় প্লেব্যাক করে তুমুল জনপ্রিয়তা পান পঙ্কজ উদাস। ‘চাঁদনি রাত মে’, ‘না কাজরে কি ধার’, ‘অর আহিস্তা কিজি বাতি’, ‘এক তরফ উসকা ঘর’, ‘থোড়ি থোড়ি পিয়া করো’র মত গজল গেয়ে তিনি শ্রোতাদের মন জয় করে নেন।

আনন্দবাজার বলছে, ১৯৫১ সালের ১৭ মে গুজরাটের জেটপুরে জন্ম নেওয়া পঙ্কজ উদাস ছিলেন তিন ভাইয়ের মধ্যে সবার ছোট। পরিবারেই তার সংগীতে হাতেখড়ি। সংগীতের প্রতি উৎসাহ দেখে বাবা কেশুভাই তার তিন সন্তানকে রাজকোটের সংগীত অ্যাকাডেমিতে ভর্তি করে দেন।

শুরুতে তবলার প্রশিক্ষণ নিলেও পরে গুলাম কাদির খানের কাছে শাস্ত্রীয় সংগীতের তালিম নিতে শুরু করেন পঙ্কজ। পরে গোয়ালিয়র ঘরানার জনপ্রিয় শিল্পী নবরং নাগপুরকরের কাছে তালিম নিতে মুম্বাই যান পঙ্কজ।

সিনেমার গানে তার অভিষেক হয় ১৯৭২ সালে ‘কামনা’ ছবির মাধ্য়মে। তারপর ‘সাথ সাথ’, ‘উৎসব’, ‘প্রেম প্রতিজ্ঞা’র মত চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন।

১৯৮৬ সালে ‘নাম’ সিনেমায় তার গাওয়া ‘চিটঠি আয়ি হ্যায়’ গানটিই তাকে তুমুল জনপ্রিয়তা এনে দেয়। ১৯৯১ সালে ‘সাজন’ সিনেমার ‘জিয়ে তো জিয়ে’ও তাকে ‘হিট গান’র তকমা এনে দেয়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.